ইনসাইড গ্রাউন্ড

জিম্বাবুয়েকে পেয়ে ত্রিশতকের কথা দিলেন মুমিনুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2020


Thumbnail

জিম্বাবুয়েকে বল হয় বাংলাদেশ ক্রিকেটের অকৃত্রিম বন্ধু। যখনই দলের বাজে সময় আসে, তখনই জিম্বাবুয়েকে আমন্ত্রণ করে রেকর্ডের ফুলঝুরি ছড়ায় টাইগাররা। সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে ভরাডুবির মাঝে আবারও বাংলাদেশে এসেছে জিম্বাবুয়ে। আর তাই তো ক্রিকেটারদের মুখের চওড়া হাসি থাকছে সারাক্ষণ।  

আজ সংবাদ সম্মেলনে তাই হয়তো মুমিনুল হক পুরো দলের হয়েই সাংবাদিকদের কথা দিয়ে গেলেন, তাঁর দলের কেউ ১০০, ২০০ কিংবা ৩০০ ও করবে। নিজের কথা না বলে ব্যাটসম্যানদের পক্ষে একাই বলেছেন, বড় ইনিংসের আশ্বাস অধিনায়কের কণ্ঠে।

মুমিনুল বলেন, ‘খুব শীঘ্রই কথা দিচ্ছি, কথাই দিয়ে দিলাম। পুরো দলের কথাই বলছি, আমার কথা বলতেছিনা। আমি আমার কথা বলিনা প্রেস কনফারেন্সে, দলের কথাই বলি। ওই কথায় আমাদের টিমের কেউ ১০০, ২০০ বা ৩০০ করবে কথা দিলাম যে কেউই হোক বা বড় ইনিংস খেলবে ইনশাল্লাহ।’

অথচ পরিসংখ্যান ঘেঁটে আসলে দেখা যাবে বাংলাদেশের সবশেষ টেস্ট সেঞ্চুরিটা এসেছে প্রায় বছরখানেক আগে। গতবছরের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে তিনটি সেঞ্চুরি এসেছিল টাইগার ব্যাটসম্যানদের ব্যাট থেকে।

সে ম্যাচের প্রথম ইনিংসে ১২৬ রানের ইনিংস খেলেছিলেন তামিম ইকবাল। পরে দ্বিতীয় ইনিংসে সৌম্য সরকার ১৪৯ এবং মাহমুদউল্লাহ রিয়াদ করেছিলেন ১৪৬ রান। সেই ম্যাচটিই ছিলো বাংলাদেশের ব্যাটসম্যানদের সেঞ্চুরি করার সবশেষ নজির।

এরপর আরও পাঁচটি টেস্ট খেলেছে বাংলাদেশ। এর মধ্যে একটি নিউজিল্যান্ডের বিপক্ষেই সিরিজের দ্বিতীয় ম্যাচ, দুইটি ভারতের বিপক্ষে তাদের মাটিতে, একটি আফগানিস্তানের বিপক্ষে নিজেদের ঘরের মাঠে আর সবশেষ ম্যাচটি ছিলো পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে।

এর পাঁচ ম্যাচের দশ ইনিংসে ব্যাট করেও একটি সেঞ্চুরি করতে পারেননি কোনো বাংলাদেশি ব্যাটসম্যান। সেঞ্চুরি দূরে থাক, ফিফটিই হয়েছে সাকুল্যে ছয়টি। যার দুইটিই আবার মুশফিকুর রহিমের ব্যাট থেকে, ভারত সফরের দুই ম্যাচে (৭৪ ও ৬৪)।

এছাড়া নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে তামিম ইকবাল ৭৪, মাহমুদউল্লাহ রিয়াদ ৬৭, আফগানদের বিপক্ষে মুমিনুল হক ৫২ এবং রাওয়ালপিন্ডি টেস্টে মোহাম্মদ মিঠুনের ব্যাট থেকে এসেছিল ৬৩ রানের ইনিংস।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭