ওয়ার্ল্ড ইনসাইড

করোনা এবার ইতালি-ইসরায়েল-লেবাননেও এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/02/2020


Thumbnail

বিশ্বব্যাপী আরও বিস্তার ঘটাচ্ছে ভয়াবহ করোনাভাইরাস। এ ভাইরাসে আক্রান্ত হয়ে এবার ইতালিতে প্রথম ব্যক্তির মৃত্যু হয়েছে। শুক্রবার দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম এ খবর নিশ্চিত করেছে। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর ইতালিতে প্রায় ১৬ জন প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় ১০টি শহরে এক সপ্তাহের জন্য জনসমাগমস্থল বন্ধের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

ইসরায়েল ও লেবাননে প্রথম সংক্রমণের খবর পাওয়া গেছে। দক্ষিণ কোরিয়ায় একদিনেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ২০৪ জন।

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বড় অস্ত্রের চালান নিখোঁজ

সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী আইএসবিরোধী লড়াইয়ে মিত্রদের জন্য পাঠানো যুক্তরাষ্ট্রের প্রায় ৭১.৫৮ কোটি ডলারের অস্ত্র ও যুদ্ধ সরঞ্জামের হদিস পাওয়া যাচ্ছে না। বড় ওই অস্ত্রের চালান পাঠানো হলেও সঠিকভাবে জায়গামতো পৌঁছায়নি বলে খবর বেরিয়েছে।

হামলাকারীকে ক্ষমা করে দিলেন লন্ডন মসজিদের মুয়াজ্জিন

লন্ডন মসজিদের মুয়াজ্জিন রাফাত মাগলাদ তার ওপর হামলাকারীকে ক্ষমা করে দেওয়ার ঘোষণা দিয়েছেন। গত বৃহস্পতিবার আসরের আজানের সময় তার ঘাড়ে ছুরি দিয়ে হামলা চালায় এক যুবক। এতে ৭০ বছর বয়সী রাফাত মাগলাদ আহত হন। তাকে দ্রুত হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তা আশঙ্কাজনক নয় বলে নিশ্চিত করে। শুক্রবার জুমার নামাজের সময় মসজিদে এসে মুয়াজ্জিন বলেন, হামলাকারীর প্রতি আমার কোনও ঘৃণা নেই। তার জন্য আমার দুঃখ হচ্ছে।

অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে পাঠানোর বিষয়ে শুনানি ২৪ ফেব্রুয়ারি

উইকিলিকসের প্রতিষ্ঠাতা কারাবন্দি জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হবে কি না, সে ব্যাপারে ২৪ ফেব্রুয়ারি শুনানি অনুষ্ঠিত হবে। তবে কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রে না পাঠাতে ব্রিটেনের প্রতি আহ্বান জানিয়েছে।

ইরানে পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শেষে চলছে গণনা

ইরানের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষে শুক্রবার রাত থেকে গণনা শুরু হয়েছে। শুক্রবার স্থানীয় সময় বিকাল ৬টা পর্যন্ত ভোটগ্রহণ করার কথা থাকলেও বিকেলের দিকে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি বেড়ে যাওয়ায় কয়েক দফা সময় বাড়ানো হয়।

কিশোরী পরিবেশকর্মী গ্রেটার নামে নতুন আবিষ্কৃত শামুকের নামকরণ

২০১৯ সালে জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্দোলনে সাড়া জাগানো সুইডেনের কিশোরী কর্মী গ্রেটা থুনবার্গ শান্তিতে নোবেল পুরস্কার না পেলেও অন্যরকম এক অর্জন এসেছে তার। টাইম ম্যাগাজিন ২০১৯ সালের বর্ষসেরা ব্যক্তি নির্বাচিত করেছে তাকে। এবার শোনা গেল, নতুন আবিষ্কৃত শামুকের এক প্রজাতির নামকরণ করা হয়েছে তার নামে।

স্বর্ণখনির খোঁজ মিলল উত্তরপ্রদেশে, শিগগিরই উত্তোলন শুরু

আবার একটি স্বর্ণের খনির সন্ধান পাওয়া গেছে ভারতের উত্তরপ্রদেশে। বেশ কিছুদিন ধরেই স্বর্ণের সন্ধানে খনন কার্য চালানো হচ্ছিল উত্তরপ্রদেশের সোনভদ্র জেলার বিভিন্ন এলাকায়। সম্প্রতি সেখানকার দুটি জায়গার মাটির তলায় টন টন স্বর্ণের সন্ধান পাওয়া পেয়েছে স্থানীয় প্রশাসন।

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭