ইনসাইড বাংলাদেশ

ভালো আইনজীবীর খোঁজে খালেদা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/02/2020


Thumbnail

বেগম খালেদা জিয়ার জামিনের আবেদনের শুনানি অনুষ্ঠিত হচ্ছে আগামী আগামীকাল রোববার। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বেগম খালেদা জিয়া আবার জামিনের আবেদন করেছে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চে। আবেদনের মূল প্রতিপাদ্য বিষয় হলো ১২ ডিসেম্বর তার জামিনের আবেদনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে তার চিকিৎসার জন্য যে নির্দিষ্ট মেডিকেল টিম, সেই টিমের রিপোর্টের ওপর নির্ভর করে জামিনের আবেদন করা হয়েছে।

১২ ডিসেম্বরের ওই মেডিকেল রিপোর্টে খালেদা জিয়ার চিকিৎসক প্যানেল বলেছিলেন যে তার উন্নত চিকিৎসা (অ্যাডভান্স ট্রিটমেন্ট) প্রয়োজন। এখন জামিনের আবেদনে বলা হয়েছে যে তার অ্যাডভান্স ট্রিটমেন্ট বিএসএমএমইউতে সম্ভব না, এজন্য তাকে তাকে উন্নত চিকিৎসার জন্য লন্ডনে নিতে হবে। এজন্য তার জামিন প্রয়োজন। গতকাল বেগম খালেদা জিয়ার ভাই শামীম ইস্কান্দার তার সঙ্গে সাক্ষাৎ করেন। এই সাক্ষাতের পর খালেদা জিয়ার সঙ্গে কি কথা হয়েছে, শামীম ইস্কান্দার তা গণমাধ্যমকে জানাননি।

জানা গেছে যে, বেগম খালেদা জিয়া তার জামিন শুনানির জন্য ভালো আইনজীবীদের সঙ্গে যোগাযোগ করতে বলেছেন। বেগম খালেদা জিয়া এর মধ্যে কয়েকজনের নামও বলেছেন। এর মধ্যে রয়েছে প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক। তিনি রফিকুল হক এখন শারীরিকভাবে অসুস্থ। তিনি দীর্ঘদিন ধরেই আদালতে যাচ্ছেন না এবং কোনো মামলার শুনানিতে অংশগ্রহণ করছেন না। শুধুমাত্র চেম্বারে বসছেন।

এছাড়া খালেদা জিয়া ড. কামাল হোসেনের নামও বলেছেন। ড.কামাল এরই মধ্যে এই মামলা লড়তে অপারগতা প্রকাশ করেছেন বলে জানা গেছে। এছাড়াও খালেদার পক্ষ থেকে ব্যারিস্টার আমীর-উল ইসলাম এবং ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদের নাম বলা হয়েছে। এই দুজনের সঙ্গে শামীম ইস্কান্দার আজই যোগাযোগ করবেন বলে জানা গেছে।

দলীয় অনেক আইনজীবী থাকলেও তাদের প্রতি বেগম জিয়া আস্থা রাখতে পারছেন না। বিএনপিতে অনেক সিনিয়র আইনজীবী রয়েছেন। তাদের মধ্যে রয়েছেন খন্দকার মাহবুব হোসেন, যিনি অপরাধ আইনে দক্ষ। কিন্তু অনেকদিন থেকেই খালেদার মামলা থেকে নিজেকে গুটিয়ে রেখেছেন। ব্যারিস্টার মওদুদ আহমেদও হাইকোর্টের একজন দক্ষ আইনজীবী। কিন্তু অজ্ঞাত কারণে বেগম জিয়া তার ওপর কোনো আস্থা রাখতে পারছেন না।

এই দুজন ছাড়া বিএনপিতে আর যে কয়জন আইনজীবী রয়েছে, তারা খুব একটা বড়মাপের আইনজীবী নন। শেষ পর্যন্ত দলের বাইরে ব্যারিস্টার রফিকুল হক, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, ব্যারিস্টার আমীর-উল ইসলামকে খালেদা জিয়া আইনজীবী হিসেবে পাবেন কিনা-সেটাই এখন দেখার বিষয়।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭