ইনসাইড গ্রাউন্ড

দেশি ক্রিকেটারদের সুযোগ দিতে থাকছেনা বিদেশি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/02/2020


Thumbnail

ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) প্রায় প্রতি আসরেই বিদেশি ক্রিকেটারকে দলে ভেড়ায় ক্লাবগুলো। তবে আগামী আসরে এর ব্যত্যয় ঘটছে বলে জানিয়েছেন ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) চেয়ারম্যান কাজী এনাম। প্রথমে ওয়ানডে এবং এরপরে টি-টুয়েন্টি ফরম্যাটে ডিপিএল আয়োজন করার ঘোষণা দেয়া হয়েছে।  

শুরুর দু-একটি মৌসুম বাদে প্রিমিয়ার লিগে নিয়মিত দেখা গেছে বিদেশি ক্রিকেটার। কখনো প্রতি দলে এক-দুই, এমনকি চারজনও বিদেশি খেলোয়াড়দের দেখা গেছে। চার দশকের বেশি সময় ধরে চলা এই রীতিতে এবার পরিবর্তন আসছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছে, এবার প্রিমিয়ার লিগে থাকছেন না কোনো বিদেশি খেলোয়াড়।

দেশি ক্রিকেটারদের আরো সুযোগ দিতে আগামী মাসের ১৫ তারিখ থেকে শুরু হতে যাওয়া প্রিমিয়ার লিগে বিদেশি ক্রিকেটার না রাখার সিদ্ধান্ত নিয়েছে সিসিডিএম। ৫০ ওভারের টুর্নামেন্ট দিয়ে শুরু হবে এবারের ঢাকা প্রিমিয়ার লিগ। এরপর অনুষ্ঠিত হবে ২০ ওভারের টি-টোয়েন্টি প্রিমিয়ার লিগ। টি-টোয়েন্টি বিশ্বকাপের বছর হওয়ায় ২০ ওভারের টুর্নামেন্টও আয়োজন করছে সিসিডিএম।

আজ প্রিমিয়ার লিগ নিয়ে ক্লাবগুলোর সঙ্গে সভা শেষে সিসিডিএম প্রধান কাজী এনাম আহমেদ বলেছেন, ‘জাতীয় লিগ-বিসিএলে কোনো বিদেশি ক্রিকেটার খেলে না। স্থানীয় খেলোয়াড়দের বেশি সুযোগ তৈরি করে দিতে এই সিদ্ধান্ত। এ বছর আমরা একবার চেষ্টা করে দেখতে চাই কীভাবে এটা কাজ করে। প্রস্তাবটা এসেছে বোর্ড ও ক্লাব, উভয় পক্ষ থেকেই।’

এবার ঢাকা প্রিমিয়ার লিগ শুরু হবে ১৫ মার্চ। বিকেএসপির মাঠকে বিশ্রাম দেওয়া ও মিরপুরে আন্তর্জাতিক ম্যাচের ব্যস্ততা থাকায় শুরুর তিন-চারটা রাউন্ড কক্সবাজার ও চট্টগ্রামে হবে বলে জানিয়েছেন সিসিডিএম প্রধান। তার আগে দল বদল ৩, ৪ ও ৫ মার্চ। এবার নিজেদের মতোই ক্লাব বাছাইয়ের সুযোগ পাচ্ছেন ক্রিকেটাররা। যেহেতু বাংলাদেশ দল এ সময়ে সিলেটে অবস্থান করবে। দল-বদলে সুবিধা করে দিতে সিসিডিএমের ডেস্ক থাকবে সিলেটেও।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭