ইনসাইড গ্রাউন্ড

ব্যাট হাতে নির্বাচকদের কড়া জবাব মুশফিকের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/02/2020


Thumbnail

এক নির্বাচক জিম্বাবুয়ে সিরিজের আগে বলেছিলেন, দলে ফিরতে মুশফিকুর রহিমকে দিতে হবে যোগ্যতার প্রমাণ। এরপর ঘরোয়া ক্রিকেটে করেছেন শতক। আজ জিম্বাবুয়ের বিপক্ষে দলে ফিরে করলেন দ্বিশতক। ক্যারিয়ারের তৃতীয় দ্বিশতক। নির্বাচকদের জবাবটা ব্যাট হাতেই দিলেন এই ব্যাটসম্যান। তাই দ্বিশতকের উদযাপনটাও ছিল রঙিন, যেন উদ্দেশ্যটা ছিল সেই নির্বাচকের প্রতিই।

দরকার ছিল চার রান, এন্ডলোভুকে কাট করে চার মেরেই পৌঁছলেন ডাবল সেঞ্চুরিতে। হেলমেট খুলে শিশুর মতো লাফ দিলেন, মুঠো পাকিয়ে হাত ছুঁড়ে মারতলেন উল্লাসে। বাঘের একটা হুংকার করলেন, শেষটা করলেন সিজদায়। টেস্টে তৃতীয় ডাবল সেঞ্চুরি হলো মুশফিকের, এবারেরটি ব্যাটসম্যান হিসেবে। তিনটি ডাবল সেঞ্চুরির অভিজাত ক্লাবে পাশে পেয়েছেন ভিভ রিচার্ডস, স্টিভ স্মিথ, সনাৎ জয়াসুরিয়াদের।

দ্বিশতকের পরেই ইনিংসের ঘোষণা দেয় বাংলাদেশ হয়তো মুশফিকের ডাবলের জন্য অপেক্ষা করছিলেন মুমিনুল। এর চার বল পরেই দিলেন ইনিংস ঘোষণার। ২৯৫ রানে এগিয়ে থেকে ইনিংস ঘোষণা করল বাংলাদেশ, জিম্বাবুয়েকে শেষ বিকেলে খেলতে হবে গুরুত্বপূর্ণ সাত ওভার।

দিনের শেষ সাত ওভার গুরুত্বপূর্ন দুই দলের জন্যেই। ইনিংস পরাজয় এড়াতে জিম্বাবুয়েকে করতে হবে ২৯৬ রান। বাংলাদেশকে নিতে হবে ১০ উইকেট।

স্কোরবোর্ড

বাংলাদেশ ৫৬০/৬

মুশফিক ২০৩*, তাইজুল ১৪*

লিড ২৯৫

ফিরলেন লিটন, অপেক্ষা মুশফিকের

এন্ডলোভুকে পুল করে চার মারলেন লিটন, পেলেন টেস্টে নিজের চতুর্থ ফিফটি। পরের ওভারেই অবশ্য আউট হয়ে গেলেন। রাজার অফ স্টাম্পের বাইরের বলটা কাট করতে গিয়েছিলেন, চাকাভার গায়ে পায়ে লেগে কীভাবে যেন সেটা চলে এলো গ্লাভসের ভেতর। পাঁচটি ক্যাচ হলো চাকাভার, মিরপুরে এক ইনিংসে এর চেয়ে বেশি ক্যাচ ধরেননি কোনো কিপার।

এর আগে ষষ্ঠ উইকেটে শতরানের জুটি গড়ে মুশফিক-লিটন। দুজনের প্রায় সমান অবদান সেখানে, রান উঠেছে ওভারপ্রতি সাড়ে তিন গড়ে। মুশফিক এগিয়ে যাচ্ছেন ডাবল সেঞ্চুরির দিকে। স্কোরবোর্ডে ৫৩৩ রান উঠে গেছে বাংলাদেশের।

দেড়শ করায় শীর্ষে মুশফিক

এই ইনিংস দিয়ে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ৪টি ১৫০ বা এর বেশি রানের ইনিংস হলো মুশফিকের। তিনি ছাড়িয়ে গেলেন মুমিনুল হকের তিনটি ১৫০+ ইনিংসকে। এমন ২টি ইনিংস আছে মোহাম্মদ আশরাফুল ও তামিম ইকবালের। এ দুজন ছাড়া ড্যাডি সেঞ্চুরি বা এর বেশি রানের ইনিংস আছে আর ২ জন বাংলাদেশ ব্যাটসম্যানের- ইমরুল কায়েস ও সাকিব আল হাসানের। সাকিবের ইনিংসটি ছিল ডাবল সেঞ্চুরি।

বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ২টি ডাবল সেঞ্চুরিও মুশফিকের, আজ সুযোগ পাচ্ছেন তৃতীয়টি করার। দেশের হয়ে টেস্টে প্রথম ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি, এরপর ২০১৮ সালে এই জিম্বাবুয়ের বিপক্ষেই করেছিলেন আরেকটি। মুশফিক ও সাকিবের সঙ্গে আরেকটি ডাবল সেঞ্চুরি তামিমের।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭