লিভিং ইনসাইড

এই ফাগুনে চুলের যত্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/02/2020


Thumbnail

শীতের রুক্ষতা পেরিয়েছে এরই মধ্যে। প্রকৃতিতে এখন বইছে ফাগুনের হাওয়া। যেহেতু আমরা এখন ঋতু পরিবর্তনের সময় পার করছি, সেহেতু এসময় অবশ্যই আমাদের নিজেদের একটু বেশি যত্ন নেওয়া উচিত। ঋতু পরিবর্তনের সময় আমাদের চারপাশের আর্দ্রতা এবং তাপ ক্রমাগত পরিবর্তন হয়, তাই এই সময় চুলের সঠিক যত্ন নেওয়া একটু কঠিনই বটে। তাই আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে চুলকে স্বাস্থ্যকর ও সুরক্ষিত রাখতে পারেন ঠিক এইভাবে—  

ডিপ কন্ডিশনিং করুন

ডিপ কন্ডিশনার চুলের শুষ্কতার সঙ্গে লড়াই করে চুলকে ঝলমলে ও সতেজ করে তোলে। চুলের পর্যাপ্ত আর্দ্রতা নিশ্চিত করতে ভালো হেয়ার মাস্কের (তেল, মাখন ও অন্যান্য উপাদানের সংমিশ্রণ) সঙ্গে প্রয়োজনীয় তেল ব্যবহার করতে পারেন।

মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন

চুলের যত্নে অবশ্যই মাইল্ড শ্যাম্পু, অর্থাৎ ক্ষতিকর রাসায়নিকবিহীন শ্যাম্পু ব্যবহার করতে হবে। ব্যবহারের আগে নিশ্চিত করতে হবে আপনার শ্যাম্পুতে এসএলএস (সোডিয়াম লরেল সালফেট) নেই। এসএলএস-মুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

অতিরিক্ত তাপ প্রয়োগ থেকে বিরত থাকুন

চুলে হিট ট্রিটমেন্ট করার সময় ফ্রিকোয়েন্সি কমিয়ে নিন, কেননা এটি চুলের ক্ষতি করে থাকে। হিট ট্রিটমেন্ট নেওয়ার আগে চুলের সিরাম হিসেবে অর্গান অয়েল ব্যবহার করতে পারেন, এটি চুলের তাপ প্রতিরোধক হিসেবে কাজ করে।

চুলে নিয়মিত তেল দিন

আপনার মাথার তালু যদি শুষ্ক হয়, তাহলে তেল সেই শুষ্কতা দূর করবে। চুলের গোড়া শক্ত ও তালুর পুষ্টির জন্য তেল সারা রাত কাজ করে। তেল দিয়ে তালু ম্যাসাজ রক্ত চলাচলে সাহায়তা করে এবং চুলের গোড়ায় পুষ্টি পৌঁছাতে সাহায্য করে।

অ্যালোভেরা ব্যবহার করুন

অ্যালোভেরার জেল (ঘৃতকুমারী) অতিরিক্ত সেবাম (ত্বক থেকে ক্ষরিত রস) দূর করে স্কাল্পকে চুলকানি ও খুশকিমুক্ত করে। অতিরিক্ত সেবাম উৎপাদনে বাধা দেয়। তালুতে অ্যালোভেরা ঘষে ২০-৩০ মিনিট অপেক্ষা করুন, যেন এটি চুলের গোড়ায় প্রবেশ করে। এরপর রাসায়নিকবিহীন শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে।

নিয়ম মেনে স্বাস্থ্যকর খাবার খান

প্রচুর পানি পান করতে হবে। পানি পানের মাধ্যমে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের হয়ে যায়, ফলে মাথার তালু আর্দ্র থাকে ও চুল প্রচুর শক্তি পায়। নিয়মিত পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ও পুষ্টিগুণসম্পন্ন ফল খেতে হবে।

শ্যাম্পু করার সময় গরম পানি এড়িয়ে চলুন

শ্যাম্পু করার জন্য গরম পানির পরিবর্তে স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করতে হবে। কন্ডিশনার ব্যবহারের পর স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭