ওয়ার্ল্ড ইনসাইড

দিল্লি থেকে পালাচ্ছে মুসলিমরা ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/02/2020


Thumbnail

হিন্দুত্ববাদিদের হামলার আশঙ্কায় দিল্লি ছেড়ে পালাচ্ছে মুসলিমরা। প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে নিয়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছে দিল্লির খাজুরি খাস, মৌজপুর বাবরপুর, ভাগীরথী বিহারের ইসলাম ধর্মাবলম্বীরা। সবমিলিয়ে দিল্লির মুসলিম অধ্যুষিত এলাকাগুলো খা খা করছে। পুরো অঞ্চলে বিরাজ করছে সুনসান নীরবতা। কবে এই নীরবতা ভাঙবে তা জানে না কেউই। এমনকি যারা এলাকা ছেড়ে যাচ্ছেন তারা আর কখনো নিজেদের পরিচিত জায়গাটিতে ফিরতে পারবেন কি না সেটি নিয়েও রয়েছে অনিশ্চয়তা।

দিল্লির সহিংসতায় ওআইসি’র বিবৃতি দায়িত্বজ্ঞানহীন: ভারত

দিল্লিতে সহিংসতার ঘটনায় ৫৪টি মুসলিম রাষ্ট্রের সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কর্পোরেশনের (ওআইসি) বিবৃতির সমালোচনা ও নিন্দা জানিয়ৈছে ভারত। বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে প্রকাশিত বিবৃতিতে মসজিদ ও মুসলিম মালিকানাধীন সম্পত্তি ভাঙচুরের নিন্দা এবং এই সহিংসতার শিকার পরিবারের প্রতি শোক প্রকাশ করে সংস্থাটি। এর জবাবে গতকালই ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেন, ‘ভারতে মুসলিমদের উপর সহিংসতার যে অভিযোগ করেছে ওআইসি, তা দায়িত্বজ্ঞানহীন’।

দিল্লিতে হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা কেজরিওয়ালের

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দাঙ্গায় হতাহত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন। নিহত বয়স্ক পরিবারকে ১০ লাখ ও নিহত নাবালক পরিবারকে ৫ লাখ রুপি করে আর্থিক সহায়তা দেওয়ার কথা জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী এ ঘোষণা দেন। 

করোনায় আক্রান্ত ইরানের ভাইস প্রেসিডেন্ট

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ইরানের নারী ও পরিবার কল্যাণবিষয়ক ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার। প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকানোর লড়াইয়ে হিমশিম খাচ্ছে ইরান। এরই মাঝে বৃহস্পতিবার দেশটির ভাইস প্রেসিডেন্টের করোনা আক্রান্ত হওয়ার খবর উঠে এসেছে সংবাদমাধ্যমে। এর আগে, গত মঙ্গলবার ইরানের উপ-স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরছি শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হন দেশটির চিকিৎসকরা।

দিল্লিতে গোয়েন্দা কর্মকর্তাকে হত্যা, আপ নেতার বিরুদ্ধে মামলা

বুধবার সকালে দিল্লির একটি ড্রেন থেকে অঙ্কিত শর্মা নামে এক গোয়েন্দা কর্মকর্তার লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় দিল্লিতে ক্ষমতাসীন আম আদমি পার্টির নেতা তাহির হুসেনের বিরুদ্ধে অঙ্কিত শর্মাকে খুন ও অগ্নিসংযোগের অভিযোগে মামলা হয়েছে। তাকে দল থেকে সাসপেন্ড করা হয়েছে বলেও খবর পাওয়া গেছে।

করোনায় বিধ্বস্ত রোমে ভক্তকে চুমু খেয়ে অসুস্থ পোপ

করোনাভাইরাসে বিপর্যস্ত ইতালির রোম শহরের ছিটমহল সেন্ট পিটার্সবার্গ স্কয়ারে এক সমাবেশে অংশ নিয়ে ভক্তদের গালে চুমু ও মাথা বুলিয়ে অসুস্থ হয়ে পড়েছেন রোমান ক্যাথলিক খ্রিষ্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তার এই শারীরিক অসুস্থতার কারণে করোনাভাইরাস সংক্রমণের গুঞ্জন ছড়িয়ে পড়েছে। যদিও ভ্যাটিকান কর্তৃপক্ষ পোপের এ অসুস্থতার ব্যাপারে এখন পর্যন্ত বিস্তারিত কোনও তথ্য জানায়নি।

ইরানে হঠাৎ ফ্লাইট বন্ধ করে দিল এমিরেটস; বিকল্প চেষ্টা তেহরানের

সংযুক্ত আরব আমিরাতের দুবাই অঙ্গরাজ্যের বিমান পরিবহন সংস্থা- এমিরেটস হঠাৎ করে ইরানে যাতায়াতকারী সব ফ্লাইট বন্ধ করে দিয়েছে। এর ফলে দুবাইসহ আরব আমিরাতের বিভিন্ন স্থান থেকে দেশে ফিরতে ইচ্ছুক ইরানি নাগরিকরা বিপাকে পড়েছেন। এ অবস্থায় আটকে পড়া ইরানিদের দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি।

দেখা করলেন দুই অগ্নিকন্যা মালালা ও থুনবার্গ

সম্প্রতি অক্সফোর্ড ইউনিভার্সিটিতে একসঙ্গে দেখা গেল দুই অগ্নিকন্যা মালালা ইউসুফজাই ও গ্রেটা থুনবার্গকে। বর্তমানে অক্সফোর্ডে পাঠরত মালালা। সম্প্রতি তিনি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে তার ও গ্রেটার ছবি পোস্ট করেন। সঙ্গে লেখেন, ‘ধন্যবাদ গ্রেটা থুনবার্গ।’ মুহূর্তেই ভাইরাল হয়ে যায় সেই ছবি।

মোদির নাগরিকত্ব আইন সাম্প্রদায়িক: রজার ওয়াটার্স

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনকে (সিএএ) বর্ণবাদী ও সাম্প্রদায়িক আখ্যা দিয়ে তা বাতিলের দাবি জানিয়েছেন কিংবদন্তি রক ব্যান্ড পিংক ফ্লয়েডের সহপ্রতিষ্ঠাতা রজার ওয়াটার্স। সম্প্রতি দিল্লির বিক্ষোভকারীদের প্রতি একাত্মতা প্রকাশ করে লন্ডনে সংহতি জানিয়েছেন বিশ্ববিখ্যাত গীটারিস্ট রজার।

বিজেপি ছাড়লেন টলি অভিনেত্রী

একরাশ ক্ষোভ নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি ছাড়লেন টালিউড অভিনেত্রী সুভদ্রা মুখোপাধ্যায়। বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে সরকারের অবস্থান এবং কপিল মিশ্র, অনুরাগ ঠাকুরদের মতো মানুষদের ‘সহযোদ্ধা’ হিসেবে মানতে পারছেন না তিনি। এ নিয়ে দলের কর্মকাণ্ডের শুধু মৌখিক প্রতিবাদই নয়, আনুষ্ঠানিকভাবে সদস্যপদই ত্যাগ করেছেন তিনি।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭