ইনসাইড সাইন্স

হোয়াটসঅ্যাপেও এলো ডার্ক মোড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/03/2020


Thumbnail

এতোদিন মেসেঞ্জারে আমরা ডার্কমোড অপশনটি দেখেছি। এবার আরেক বহুল জনপ্রিয় ক্রস-প্লাটফর্ম মেসেজিং ও ভয়েস ওভার আইপি সেবা হোয়াটসঅ্যাপ মেসেঞ্জারে ডার্ক মোড ফিচার এসেছে। অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইস ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে ফিচারটি পাওয়া যাবে। এরই মধ্যে অনেক অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইস ব্যবহারকারীর কাছে আপডেটের মাধ্যমে হোয়াটসঅ্যাপের ডার্ক মোড ফিচার পৌঁছে গেছে।

আর যদি স্বয়ংক্রিয় আপডেটে হোয়াটসঅ্যাপে ডার্ক মোড ফিচার না পৌঁছলে কি করবেন, সেটাই জানাচ্ছি।

জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ডার্ক মোড ফিচার পেতে গুগল প্লে স্টোরে গিয়ে প্রথমেই হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন আপডেট করে নিন। আপডেট অপশন না দেখালে কিছু সময়ের জন্য অপেক্ষা করুন। অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমচালিত ডিভাইসে হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে ডিসপ্লে ব্রাইটনেস অপশনে ক্লিক করতে হবে। সেখানে ব্যবহারকারী ডার্ক মোড ফিচারের অপশন দেখতে পারবেন।

আর এখনো যারা অ্যান্ড্রয়েড ৯ অপারেটিং সিস্টেমচালিত ডিভাইস ব্যবহার করছেন, তাদের প্রথমে হোয়াটসঅ্যাপ সেটিংসে যেতে হবে। এরপর চ্যাট ক্লিক করতে হবে। সেখান থেকে থিম অপশনে গিয়ে ডার্ক মোড অপশন সিলেক্ট করতে হবে।

এদিকে আইফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ডার্ক মোড ফিচার পাবেন সহজেই। আইওএস ১৩ চালিত ডিভাইস ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপ হালনাগাদ পাবেন। আবার অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করলে ডার্ক মোড ফিচার পাবেন। এছাড়া ফোন সেটিংসে গিয়ে ডিসপ্লে ব্রাইটনেস অপশনে ডার্ক মোড ফিচার পাবেন। সেখানে ট্যাপ করে ফিচারটি চালু করে নেওয়া যাবে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, বহু ব্যবহারকারীর দাবি ছিল ডার্ক মোড ফিচার। এটি শুধু চোখের জন্যই আরামদায়ক নয়, মোবাইল ডিভাইসের ব্যাটারি সাশ্রয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। হোয়াটসঅ্যাপে ডার্ক মোড ফিচার আনার আগে বহুবার পরীক্ষা করে দেখা হয়েছে। সাধারণত ডিভাইসের ডিসপ্লে সাদা থাকাকালীন চোখে ব্যথা ও বিভিন্ন সমস্যা দেখা দেয়। তবে ডার্ক মোডে চোখের এ ধরনের সমস্যা দেখা দেয়ার সম্ভাবনা খুবই কম। ফিচারটির সুবাদে দিনের আলোয়ও স্ক্রিনের ব্রাইটনেস কম রেখে অতিসহজে কাজ করা যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭