ইনসাইড সাইন্স

করোনার কারণে বন্ধ হচ্ছে অ্যাপলের খুচরা বিক্রয়কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/03/2020


Thumbnail

একমাত্র চীন ছাড়া বিশ্বজুড়ে সব খুচরা বিক্রয়কেন্দ্র বন্ধের সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল ইনকরপোরেশন। উৎপত্তিস্থল চীনে নভেল করোনাভাইরাস সংক্রমিত হয়ে সৃষ্ট রোগ কভিড-১৯ আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। তবে ভাইরাসটির সংক্রমণ এখন ইউরোপে ভয়াবহ রূপ ধারণ করেছে। এ পরিস্থিতিতে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে অন্তত দুই সপ্তাহের জন্য বিশ্বজুড়ে পরিচালিত নিজেদের খুচরা বিক্রয়কেন্দ্রগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রযুক্তি অ্যাপল।

অ্যাপলের ওয়েবসাইটে পোস্ট করা প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুকের লেখা চিঠিতে বলা হয়েছে, বৃহত্তর চীন ব্যতীত বিশ্বজুড়ে পরিচালিত প্রতিষ্ঠানটির সব খুচরা বিক্রয়কেন্দ্র ২৭ মার্চ পর্যন্ত বন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন করে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতেই এ সিদ্ধান্ত।

তিনি বলেন, অ্যাপলের সব কার্যালয়ে নভেল করোনাভাইরাস সংক্রমণ ঠেকানোর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। অ্যাপল কার্যালয়ে কাজের ধরনে নীতিগত পরিবর্তন আনা হয়েছে। আমরা বিশ্বজুড়ে থাকা অ্যাপল কর্মীদের স্বাস্থ্যনিরাপত্তার বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। এ কারণে কর্মীদের বাড়িতে থেকে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে।

বিশ্বজুড়ে সব খুচরা বিক্রয়কেন্দ্র বন্ধের সিদ্ধান্ত নেয়া হলেও আইফোনের গুরুত্বপূর্ণ বাজার চীনে নিজেদের সব বিক্রয়কেন্দ্র খুলে দিয়েছে অ্যাপল। দেশটির উহান প্রদেশে কভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলে প্রথমে নিজেদের ফ্ল্যাগশিপ স্টোর বন্ধ করেছিল প্রতিষ্ঠানটি। এরপর কর্মীদের স্বাস্থ্যনিরাপত্তার কথা বিবেচনা করে সব খুচরা বিক্রয়কেন্দ্র বন্ধ করা হয়। এখন পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করায় গত সপ্তাহজুড়ে ধারাবাহিকভাবে দেশটিতে থাকা মোট ৪২টি খুচরা বিক্রয়কেন্দ্র খুলে দিয়েছে অ্যাপল। বিশ্বজুড়ে পাঁচ শতাধিক খুচরা বিক্রয়কেন্দ্র পরিচালনা করছে অ্যাপল। এর প্রায় অর্ধেকই যুক্তরাষ্ট্রে অবস্থিত।

অ্যাপলের পক্ষ থেকে এরই মধ্যে সতর্ক করা হয়েছে, চীনভিত্তিক ডিভাইস ব্র্যান্ডগুলোর পাশাপাশি করোনাভাইরাসের প্রভাব অ্যাপলের আইফোন ব্যবসা বিভাগের ওপরও তীব্র প্রভাব ফেলছে। বিনিয়োগকারীদের সতর্ক করে প্রতিষ্ঠানটি জানিয়েছে, করোনাভাইরাসের কারণে চীনে আইফোনের উৎপাদন ব্যাহত হওয়ায় তাদের আগাম পূর্বাভাসের তুলনায় রাজস্ব আয় অনেকাংশে কম হবে। প্রতিষ্ঠানটি স্বীকার করে নেয় তাদের আইফোন উৎপাদন ও বিক্রি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিশ্বব্যাপী আইফোন সরবরাহ বিঘ্নিত হচ্ছে। এছাড়া বিশ্বজুড়ে নিজেদের সব খুচরা বিক্রয়কেন্দ্র বন্ধ রাখার সিদ্ধান্তে প্রতিষ্ঠানটির জানুয়ারি-মার্চ প্রান্তিকের রাজস্বে বড় ধরনের প্রভাব পড়বে বলে সতর্ক করা হয়েছে।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭