ওয়ার্ল্ড ইনসাইড

মিয়ানমারে করোনার থাবা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/03/2020


Thumbnail

মিয়ানমারে দুইজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। আক্রান্ত দুজন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে সম্প্রতি মিয়ানমারে এসেছে বলে দাবি করেছে তারা।

মিয়ানমারের স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার (২৩ মার্চ) রাতে জানায়, আক্রান্ত দুজনের একজন ৩৬ বছর বয়সী এবং একজন ২৬ বছর বয়সী। তারা সাম্প্রতিক সময়ে কাদের সঙ্গে মিশেছেন, তাদের চিহ্নিত করার কাজ শুরু হয়েছে। করো

মিয়ানমার গতকাল করোনায় আক্রান্তের কথা জানালেও বিশেষজ্ঞরা মনে করছে দেষটি ছল-চাতুরির আশ্রয় নিয়েছে। তারা ইচ্ছা করেই এতদিন করোনার খবর গোপন কএরে এসেছে বলে ধারণা করা হচ্ছে। কারণ করোনাভাইরাসের উৎপত্তিস্থল যে দেশে, সেই চীনের সঙ্গে মিয়ানমারের দীর্ঘ সীমান্ত রয়েছে। এমনকি দুদেশের মধ্যে ঘনিষ্ঠ বাণিজ্যিক সম্পর্কের কারণে উভয় দেশে তাদের নাগরিকদের অবাধ যাতায়াত ও যোগাযোগও রয়েছে। অন্য দুই প্রতিবেশী বাংলাদেশ এবং ভারতেও করোনা ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় মিয়ানমার যে এতদিন ধরে নিজেদের করোনামুক্ত দাবি করে আসছিল তা নিতে সত্য নয় বলে মনে করছে অনেকেই।

মিয়ানমারের সংবাদমাধ্যম জানিয়েছে, করোনার বিস্তাররোধে গত সপ্তাহে মিয়ানমার সব স্থলসীমান্ত বন্ধ করে দেয়। নিষেধাজ্ঞা জারি করে বৌদ্ধ ধর্মীয় নববর্ষসহ সার্বিক আচার-অনুষ্ঠানকেন্দ্রিক গণজমায়েতের ওপরও। দুইজন শনাক্ত হওয়ায় এখন গণজমায়েতের ওপর নিষেধাজ্ঞা কঠোরভাবে বাস্তবায়ন করা হবে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭