ইনসাইড থট

দণ্ডপ্রাপ্ত আসামীর জন্যে মিডিয়ার এই হাল কেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/03/2020


Thumbnail

একজন দণ্ডপ্রাপ্ত আসামী খালেদা জিয়াকে পারিবারিক অনুরোধে ও বয়স বিবেচনায় সরকার ছয় মাসের জন্যে সাজা স্থগিত করে বাড়ি নিয়ে চিকিৎসা দিতে সম্মত হয়েছে। দেশের ইতিহাসে এই দৃষ্টান্ত প্রথম বলে কোন কোন পত্রিকা লিখেছেও। এমন একটি বিরল প্রস্তাব অনুমোদন করে মাননীয় প্রধানমন্ত্রী তাঁর মানবিক বৈশিষ্ট্যের প্রমাণ দিলেন, এটা দেশের আইনের শাসন ইতিহাসের জন্যেও একটি গুরুত্বপূর্ণ ঘটনা।

কিন্তু মুক্তিলাভের পর আজ অপরাহ্নে বেগম খালেদা জিয়া যখন হাসপাতালের অস্থায়ী কয়েদখানা থেকে তাঁর বাড়ির দিকে যেতে প্রস্তুতি নিচ্ছেন তখন বিশ্বব্যাপী করোনা মহামারীর সংবাদে ভরপুর ইলেক্ট্রোনিক মিডিয়াগুলোর মূল সংবাদ হারিয়ে গেল! সেখানে ঠাই নিল এই আসামীর মুক্তিলাভের উৎসুকী ‘লাইভ’ ধারা বিবরণী! ঘন্টা কয়েক ধরে চলা (এই লেখা যখন তৈরি হচ্ছে বিকেল ৫.১০ মিনিটে তখনও চলছে তাঁর সাথে সাথে চলা পথের বর্ণণা) এই বিবরণী-সংবাদের আদৌ কোন সংবাদমূল্য আছে কী না মোবাইলে ম্যাসেজ পাঠিয়ে জানতে চাইলে আমার জানাশুনা কয়েকজন সংবাদ মাধ্যমের মালিক ওরফে কর্তাব্যক্তিরা সক্ষম কোন উত্তর দিতে পারলেন না! এতোগুলো মিডিয়াকর্মীর সেখানে জড়ো হয়ে, ভুলভাল উচ্চারণে লাইভ ধারা বর্ণনা করে একটা যুৎসই ভীড় গড়ে দিলেন যার আপ্তমূল্য গেল আসামীর নিজ দলের দিকে, তাদের অপরাধিনী দলীয় প্রধানের প্রতি মানুষের অসীম ভালোবাসা এটা আমাদের মিডিয়াগুলো প্রমাণ করে দিতে যেন ব্যস্ত হয়ে উঠলো। তাঁদের বিবেকের কোন দংশন হলো না, ভীড়ের কারণে সেখানে পুলিশের সংখ্যাও বাড়লো বা বাড়াতে হলো, আর উপস্থিত সকলের জন্যে করোনা সংক্রমণের কমিউনিটি কন্টাক্টের ঝুঁকিও বাড়লো।

এই দৈন্যের প্রধান কারণ মিডিয়াগুলোর কন্টেন্ট নির্মাণ, সরবরাহ ও পরিবেশনের দুর্বলতা। বাংলাদেশের মতো একটি সম্পদশালী দেশে এরা কেন কোন কন্টেন্ট খুঁজে পায়না, কমিউনিকেশনের কর্মী হিসেবে আমি এটা বুঝতে অক্ষম। তাঁরাও অক্ষম কারণ এদের বিনিয়োগের বিনিময়ে মুনাফা অর্জন ছাড়া হয়তো আর কোন দায় তাঁদের নেই। ভালো করে ধরে বসলে নড়েচড়ে বসে আমার বন্ধুরাই বলে ‘আমি বস্তনিষ্ঠ সংবাদের কর্মী হিসেবেই থাকতে চাই” কিন্তু কখনও বলে না আমি দেশের পক্ষে থাকতে চাই। কিন্তু সারাক্ষণই দেখি সরকারের বা ক্ষমতার পাশে থাকতেই এরা পছন্দ করেন।

এদের একটু লেখাপড়ার দরকার ছিল।
             



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭