ইনসাইড আর্টিকেল

২৮ মার্চ: ১৯৭১ এর এইদিনে যা ঘটেছিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/03/2020


Thumbnail

বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে ১৯৭১ সালের মার্চ মাস ছিল উত্তাল ঘটনাবহুল মাস। ১৯৭১ সালের ১ মার্চ হঠাৎ এক হটকারী সিদ্ধান্তে পাকিস্তানের তৎকালীন সামরিক স্বৈরশাসক প্রেসিডেন্ট ইয়াহিয়া খান জাতীয় পরিষদের অধিবেশন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করলে বিক্ষোভে ফেটে পড়ে বাংলার আপামর জনতা। অসহযোগ আন্দোলনের ডাক দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এরপর ২৫ মার্চ পর্যন্ত নানান ঘটনার মধ্য দিয়ে ধীরে ধীরে বাংলার স্বাধিকার আন্দোলন রূপ নেয় বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে। ১৯৭১ সালের মার্চ মাসের প্রতিদিনের ঘটনাপ্রবাহ থাকছে বাংলা ইনসাইডারের পাঠকদের জন্য। আজ ২৮ মার্চের ঘটনা প্রবাহ:

২৮ মার্চ, ১৯৭১

একাত্তরের ২৬ মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণা প্রচার হওয়ার পর সারা দেশের মানুষ পাক হানাদারের বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। লাঠি, বর্শাসহ স্থানীয়ভাবে তৈরি সাধারণ আস্ত্রশস্ত্র নিয়ে অয়াক বাহিনীর বিমান, বোমা, ট্যাঙ্ক ও ভারি অস্ত্রে সজ্জিত সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে তারা।

একাত্তরের আজকের দিনে জল-স্থল-আকাশ থেকে একযোগে হামলা চালায় পাক বাহিনী। চট্টগ্রাম শহর তাদের নিয়ন্ত্রণে চলে যায়। তবে ব্রাহ্মণবাড়িয়ায় বাঙালী সেনা এবং যশোর ও বরিশালে স্থানীয় মুক্তিযোদ্ধারা ব্যাপক সাফল্য পায়। অন্যদিকে লন্ডনে এদিন প্রবাসী বাংলাদেশীরা দেশের স্বাধীনতার পক্ষে বিক্ষোভ করে। এর ফলে  সারাবিশ্বে পৌছে যায় যুদ্ধের বার্তা।

স্বাধীনতার ঘোষণার সময় চট্টগ্রাম ও আশপাশের অধিকাংশ এলাকা ছিল বাঙালি সেনাদের দখলে। কিন্তু দুই দিনের ব্যবধানেই পাল্টে যায় দৃশ্যপট। চট্টগ্রামের দক্ষিণ থেকে বেলুচ রেজিমেন্ট, উত্তর থেকে চট্টগ্রাম সেনানিবাস এবং কুমিল্লা ক্যান্টনমেন্ট থেকে অগ্রসরমান পাকসেনাদের হামলায় পিছিয়ে আসার কৌশল নিতে বাধ্য হয় বাঙালী সেনারা। পাক বাহিনী বঙ্গোপসাগর ও বিমান থেকে একই সঙ্গে বোমাবর্ষণ করতে শুরু করে। এতে ২৮ মার্চে চট্টগ্রাম চলে যায় পাকিস্তানীদের নিয়েন্ত্রণে।

অন্যদিকে যশোর অঞ্চলে মুক্তিযোদ্ধারা এগিয়ে যাচ্ছিল দুর্বারগতিতে। তাজউদ্দিন আহমদ, ব্যারিস্টার আমির-উল ইসলামরা পশ্চিমবঙ্গের দিকে যাওয়ার পথে দেখতে পাচ্ছিলেন যুদ্ধের প্রস্তুতি।

আজকের দিন থেকে আন্ডরগ্রাউন্ড হিসেবে পরিচিতরা বরিশালের পেয়ারাবাগান থেকে যুদ্ধ শুরু করে। পুরো মুক্তিযুদ্ধে তারা ভারতে যায়নি। গোপনেই তারা যুদ্ধ চালাচ্ছিল।

আন্তর্জাতিকভাবে এদিন বাঙালীর স্বাধীনতা আন্দোলনে সবচেয়ে বড় ঘটনাটি ঘটে লন্ডনে। গণহত্যার প্রতিবাদে লন্ডনে বাঙালিরা বিশাল সমাবেশ ও বিক্ষোভ করে। এতে অংশ নেন বিদেশীরাও। আন্তর্জাতিক মহলে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে জনমত গড়ে তুলতে এই বিক্ষোভ সমাবেশ বড় ভুমিকা রেখেছিল।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭