লিভিং ইনসাইড

ঘরে কীভাবে ফিট থাকবেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/03/2020


Thumbnail

না চাইতেই আমরা একটা বিশাল সরকারি ছুটি পেয়ে গেছি। শুধু তো ছুটিই নয়, চারপাশের এমন একটা অবস্থা যে আপনি ঘর থেকেই বের হতে পারছেন না। ঘরবন্দি আপনি। সারাদিন হয়ত ভাবেন এত বড় ছুটি কীভাবে কাটাবেন। কিন্তু কোনো না কোনোভাবে সময় তো ঠিকই কেটে যাচ্ছে। কিন্তু নড়াচড়া, কাজকর্ম, ব্যায়াম, পরিশ্রম কমে গিয়ে আপনি আরও অলস হচ্ছেন, শরীরে আরও মেদ বাড়ছে।

এই ছুটির ফাঁদে পড়ে ঘর থেকে বের হওয়াই বন্ধ। কারণ চারদিকে করোনার প্রকোপ। ফলে সকাল সন্ধ্যা পার্কে হাঁটা, ব্যায়াম করা, জিমে যাওয়া বন্ধ। ফলে আপনি চাইলেও ব্যায়াম করতে পারছেন না। সব বন্ধ বলে কি ব্যায়াম হবে না? অবশ্যই হবে। সুস্থ থাকতে বাড়িতেই কিছু ফ্রি হ্যান্ড ব্যায়াম করুন প্রতিদিন। এতে সময় একেবারেই কম লাগে। অথচ আপনি থাকতে পারবেন সুস্থ এবং বাড়তি পাওনা হিসাবে অতিরিক্ত মেদও শরীরে জমা হবে না. আসুন, জেনে নেওয়া যাক ঘরেই সহজ কিছু ব্যায়ামের উপায়-

বাড়িতে যতো সময় অবস্থান করেন, সেই সময়টা যে শুয়ে-বসে না থেকে হাঁটা চলা করাও যে এক প্রকার ব্যায়াম, সেটা অনেকেই ভাবেন না। আপনার বাড়িতে যদি সিঁড়ি থাকে তাহলে কারণে-অকারণে দৈনিক কয়েকবার ওঠানামা করতে পারেন। আরো ভালো হয় যদি হালকা জিনিসপত্র বহন করা যায়। এতে আপনার মাসল টোনড হবে আর বাড়তি ক্যালোরিও পুড়বে।

বিভিন্ন ধরনের স্ট্রেচিং ব্যায়াম, যেমন- আর্ম স্ট্রেচিং বা লেগ লিফটিং করতে পারেন। এতে রক্ত সঞ্চালন ভালো হয় এবং বিভিন্ন অংশের ফ্যাট ঝরে যায়।

হার্ট সুস্থ রাখার জন্য জগিং খুব ভালো ব্যায়াম। বাড়ির যে কোনো জায়গায় আপনি স্পট জগিং করতে পারেন। তবে এ সময় উপযুক্ত জুতো পরবেন, যাতে পায়ের ওপর স্ট্রেস না পড়ে।

দু’হাত সোজা করে উপরের দিকে রাখুন। পায়ের পাতার উপর ভর দিয়ে যতোটা পারেন লাফান। কোনো বিরতিছাড়া এভাবে এক মিনিট লাফাবেন। এক মিনিট ব্রেক দিয়ে দিয়ে দুই থেকে তিনবার সাইকলটা রিপিট করুন।

পুশ-আপ করতে পারেন। এই ব্যায়াম আবার চেস্ট ও আর্ম মাসলের শক্তি বাড়ায়। মাটির ওপর উল্টো হয়ে শুয়ে পড়ুন। তারপর দুই হাতের সাহায্যে মাটি থেকে ওঠার চেষ্টা করুন। লক্ষ্য রাখবেন যেন আপনার হাটুতে ভাজ না পড়ে। শুরুতে ৫ থেকে ১০ টা পুশ আপ দেয়ার চেষ্টা করুন। সকালে এক সেট এবং বিকালে এক সেট পুস-আপ করতে পারেন।

পেটের মাসলের ক্ষমতা বাড়ানোর জন্য সিট-আপ জাতীয় ব্যায়াম করতে পারেন। মাটিতে সোজা হয়ে শুয়ে পড়ুন। দুই হাটু ভাজ করুন। ডান হাত বা কাঁধের ওপর এবং বা হাত ডান কাঁধের ওপর রাখুন। এরপর আস্তে আস্তে শরীরের ওপরের অংশ মাটি থেকে তোলার চেষ্টা করুন। মাঝামাঝি অবস্থানে যেতে কয়েক সেকেন্ড থাকুন। পরে ক্রমশ শোয়া অবস্থায় ফিরে যান। শুরুতে ৩ থেকে ৫টা সিট আপ যথেষ্ট হবে।

আর আপনার যদি সাইকেল থাকে আর যদি ছাদে বা উঠানে জায়গা থাকে তাহলে আপনি একটা সুযোগ কাজে লাগাতে পারেন। আপনি কিছুক্ষণ সাইকেল চালান প্রতিদিন। কারণ আপনি জানেন যে সাইকেল চালানো খুব ভালো একটা ব্যায়াম। আপনার ব্যায়াম হলো, ঘামও ঝরলো, মনটাও হালকা হলো, একঘেয়েমিও কাটলো।

আবার দড়িলাফ বা স্কিপিংও আপনার জন্য ভালো ব্যায়াম এই সময়ে। আপনার ঘরে, বারান্দায়, ছাদে, উঠানে দাড়ি লাফাতে পারেন। সবচেয়ে ভালো হয় সকালে উঠেই দড়ি লাফানোর অভ্যাস করে নিলে। পর্যাপ্ত পানি খাবেন, বিশ্রাম নেবেন।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭