ইনসাইড পলিটিক্স

স্বাস্থ্যমন্ত্রীর কাছে নিরীহ ১০টি প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/03/2020


Thumbnail

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি কঠিন পরিশ্রম করছেন, কিন্তু গণমাধ্যমের সামনে এলেই তাঁর মুখে যেন একরাশ মেঘ ভর করে। একটু অপ্রিয় প্রশ্ন হলে তিনি রেগে যান, পাল্টা প্রশ্ন করেন, ধৈর্য্য হারিয়ে ফেলেন। একজন জনপ্রতিনিধি হয়ে ধৈর্য্য হারালে চলবে না, যেকোন কঠিন প্রশ্নের উত্তরই দিতে হবে। আর এটা শিখতে হবে তাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। যিনি সংবাদ সম্মেলন ডেকে অবাধে সব প্রশ্ন গ্রহণ করেনে এবং সাবলীলভাবে সকল প্রশ্নের উত্তর দেন। হাসিবিহীন এই স্বাস্থ্যমন্ত্রীকে বাংলাদেশের জনগণ ১০টি নিরীহ প্রশ্ন করতে চায়। প্রশ্নগুলো হলো-

১. ৮ই মার্চ বাংলাদেশে প্রথম করোনা শনাক্ত হলো এবং এরপর থেকে এখন পর্যন্ত মাত্র ১২শ এর কম মানুষের উপর করোনা শনাক্তের পরীক্ষা হয়েছে। সাধারণ মানুষের প্রশ্ন হলো- এত কম সংখ্যক মানুষের উপর কেন পরীক্ষা এতদিনে হলো। আরো বেশি মানুষের উপর বৃহত্তর আকারে পরীক্ষা করা যেত না?

২. করোনা শনাক্তের পর কেন মাস্ক, পিপিইসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি আনার উদ্যোগ নেয়া হলো? আমরা জানি যে, চীনে ডিসেম্বরের শেষ সপ্তাহে করোনা প্রথম ধরা পড়ে এবং জানুয়ারিতে তা মহামারী আকার ধারণ করে। চীনে যেহেতু মহামারী ধারণ করেছে, তাই বাংলাদেশে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া ছিল সময়ের ব্যাপার মাত্র। তাহলে আমরা তখন থেকেই কেন চেকলিস্ট তৈরি করলাম না এবং করোনা মোকাবেলার আগাম ব্যবস্থা গ্রহণ করলাম না?

৩. শুধু আইইডিসিআর কেন এতদিন রক্ত পরীক্ষা করলো এবং ৩ সপ্তাহ পড়ে কেন আইসিডিআরবি-সহ বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানকে এই দায়িত্ব দেয়া হলো?

৪. করোনা শনাক্তের ব্যবস্থা কেন আগে থেকে ঢাকার বাইরে ছিল না? করোনা শনাক্তের পরে অন্তত বিভাগীয় শহরে কেন এই পরীক্ষা চালু করা হলো না?

৫. ১৬ কোটি মানুষের অনুপাতে যে পরিমাণ আইসিইউ বা ভেন্টিলেটর থাকা দরকার বা উচিত সেই পরিমাণ আইসিইউ বেড এবং ভেন্টিলেটর কি সত্যিই আমাদের আছে?

৬. ইউরোপের করোনা সংক্রমণের পর যারা বাংলাদেশে ফিরেছে তাঁদের তালিকা কি স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে আছে? তাঁদের রক্তের পরীক্ষা কি হবে? বা কতদিনে হবে?

৭. বাংলাদেশে বিদেশ ফেরত যারা দেশে এসে অন্যদের সংস্পর্শে এসেছে, তাঁদের তালিকা কি তৈরি করা হয়েছে? এবং তাঁদের কি পরীক্ষার কোন ব্যবস্থা গ্রহণ করা হবে?

৮. বেসরকারি হাসপাতালগুলোতে যে সাধারণ মানুষের চিকিৎসা ব্যহত হচ্ছে, তাঁদের ব্যাপারে কি মাননীয় মন্ত্রী কোন উদ্যোগ নিয়েছেন?

৯. সাধারণ জ্বর, কাশি, অ্যাজমা, শ্বাস কস্টের রোগীরা কোথায় যাবেন?

১০. আবার বাংলাদেশে ডেঙ্গু প্রকোপ শুরু হতে যাচ্ছে। ডেঙ্গু মোকাবেলার জন্য কি কোন আগাম প্রস্তুতি নেয়া হবে? নাকি ডেঙ্গু আসার পর আমরা প্রস্তুত হওয়া শুরু করবো? 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭