লিভিং ইনসাইড

ঘরেই থাকুন ফিটফাট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/03/2020


Thumbnail

রাস্তাঘাট, অফিস আদালত ফাঁকা, যান্ত্রিক মানুষের এক অন্যরকম ঘরবন্দি জী্বন। একঘেঁয়ে লাগছে, বিরক্ত লাগছে, বাড়ি থেকে বেরোতে না পেরে অসহ্যও লাগছে। কারণ আমরা তো অভ্যস্ত ব্যস্ত চাকচিক্যের জীবনে। ঘরে বসে কেমন যেন ঝিমিয়ে পড়েছেন আপনি, তাই না?

অফিস নেই, কর্মহীন জীবন, মানসিকভাবে কিছুটা বিপর্যস্ত। নিজেকে চাঙা রাখতে কিন্তু নিজেই কিছু করতে পারেন। এই ধরুন নিয়মিত রুটিন করে কাজ করতে পারেন, নিজেকে সাজিয়ে গুছিয়ে, ঘরটাকে সাজিয়ে গুছিয়ে রাখতে পারেন। শুধু না ঘুমিয়ে ফিটফাট থাকার চেষ্টা করতে দোষের কি?

এখন বাইরে যেতে হচ্ছে না বলে একটু সাজগোজ করতে পারবেন না, তা তো নয়। মাঝেমাঝে একটু সাজুন ঘরে বসেই। সাজের চর্চাটা রাখুন অন্তত। একটু মেকআপ করতে পারেন, পছন্দ মতো সেজে মনটাও হালকা করতে পারেন। নতুন নতুন উপায়ে চুলবাধা শিখুন।

ইউটিউবের টিউটোরিয়াল দেখে নতুন নতুন সাজগোজ প্রাকটিস করুন। পরিস্থিতি স্বাভাবিক হলে বের তো হবেন, তখন সাজের এক্সপেরিয়েন্সগুলো কাজে লাগান। আর আপনি যেহেতু এখন সারাদিনে বাড়িতেই থাকছেন, আপনাকে অন্যভাবে সবার সঙ্গে যোগাযোগ রাখতে হচ্ছে। ইমো, হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার, স্কাইপে বসে অফিস, বন্ধু, পরিবার, প্রিয়জনের সঙ্গে কথা বলতেই হচ্ছে। সেই উপলক্ষ্যেই সাজগোজ করুন। বাইরে বের হচ্ছেন, সেটা মনে করেই সেজেগুজে বসুন। শুনতে হাস্যকর মনে হলেও এমনটা করে দেখুন, খারাপ লাগবে না।

বহুদিন নিজের যত্মআত্তি নিতে পারেন না। নিজের যত্নের সময় পান না আপনি, এটাই তো অভিযোগ ছিল এতদিন। এখন অনেকটা সময় পেয়েছেন, রূপচর্চা করুন। হাতে পায়ে মেনিকিওর পেডিকিওর করুন। মুখে নিয়মিত কিছু ঘরোয়া প্যাক লাগান। চুলগুলোরও যত্ন হয় না, তার দিকেও মন দিন।

আপনি মন দিয়ে কয়দিন ব্যায়াম করবেন। ভাবছেন বাইরে বের হতে পারছেন না, ব্যায়াম করবেন কীভাবে? খুব সহজ, ঘরে বসেই ফ্রি-হ্যান্ড ব্যায়াম করুন। পুশ-আপ, জগিং, ঘরের মধ্যেই হাঁটাহাঁটি, সাইকেল চালানো, দড়ি লাফানোর চেষ্টা করুন। ঘরে বসে এগুলোই উপযুক্ত ব্যায়াম, ফিট থাকা খুবই সহজ।

অনেকদিন থেকে ভাবছিলেন আপনি মুটিয়ে যাচ্ছেন। বাইরে বেশিমাত্রায় হাবিজাবি খাওয়ার অভ্যাস বাদ দিতে চাইতেন, পারতেন না। বাইরে সারাদিন থাকলে কোনো খাদ্যাভাসও নিয়ন্ত্রণ করতে পারতেন না। ফলে স্বাস্থ্য তো বিগড়াবেই। কিন্তু এখন তো বাড়িতে। স্বাস্থ্যকর খাবার, স্বাস্থ্যকর খাদ্যাভাস, হাবিজাবি খাওয়ার নেশা বাদ দেওয়ার চিন্তা তো করতেই পারেন। এই সুযোগে ভালো নিয়মিত খাবারের অভ্যাস করে নিন। দেখবেন আস্তে আস্তে আপনি আরও বেশি ফিট হবেন।

ঘরে বসে একেবারেই আলস্যে দিন কাটাবেন না। সারাবছর ঘুমান না বলে এই সুযোগে শুধু ঘুমাবোই, সেটা নয়। ব্যায়াম করবেন, খাবেন। পাশাপাশি পত্রপত্রিকা পড়বেন, প্রতিদিনের সংবাদগুলো দেখবেন। আপনি এই পরিস্থিতিতে দুনিয়ার সব বিষয়ে খোঁজখবর রাখুন। সবার সঙ্গে আলাপ আলোচনা রাখার চেষ্টা করুন।

নিজের পাশাপাশি ঘর আর পরিবারকে গুছিয়ে রাখার চেষ্টা করুন। অনেকদিন ধরে ঘরদোর গোছানো হয়নি, গোছান। আসবাবপত্রগুলো এদিক-সেদিক করে সাজান। বুকশেলফটা গুছিয়ে ফেলুন, কাপড়চোপড়ের স্তুপটা গুছিয়ে ফেলুন।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭