ইনসাইড হেলথ

ডেঙ্গু নিয়ে সতর্ক হন এখনই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/03/2020


Thumbnail

ডেঙ্গজ্বরের মৌসুম চলে এসেছে। শীতের পর মার্চ মাসে এই রোগ দেখা দেয়। বর্ষাকালে বাড়ে প্রাদুর্ভাব । গত বছর ডেঙ্গু নিয়ে খুব ভুগতে হয়েছে পুরো জাতিকে। তখন ডেঙ্গুর ভয়াবহ বিস্তার দেশজুড়ে জনমনে আতঙ্ক ছড়িয়েছিল। এরই মাঝে সারাবিশ্বের পাশাপাশি দেশেও চলছে করোনার প্রকোপ। তাই ডেঙ্গুতে আমাদের মনোযোগ অনেকটা কম। কিন্তু এই সময়ে ডেঙ্গুও যেকোনো সময়ে ভয়াবহ হয়ে উঠতে পারে। তাই এখন সতর্কতা খুব জরুরি।

আপনার ঘরে এবং আশেপাশে যেকোনো জায়গায়, প্লাস্টিকের পাত্র, পরিত্যাক্ত টায়ার, প্লাস্টিকের ড্রাম, মাটির পাত্র, বালতি, টিনের কৌটা, ডাবের খোসা/নারিকেলের মালা, কন্টেইনার, মটকা, ব্যাটারি শেল ইত্যাদিতে জমে থাকা পানি তিনদিন পর পর অপসারণ করুন।

বাড়ির আশেপাশের জঙ্গল, ঝোঁপঝাড়, জলাশয় পরিস্কার পরিচ্ছন্ন রাখুন। আশেপাশের সবাইকেও চারপাশ পরিচ্ছন্ন রাখতে উদ্বুদ্ধ করুন। রাস্তার আশপাশের খানাখন্দ ভরাট করে ফেলতে হবে।

এডিস মশা সাধারণত সকাল আর সন্ধ্যায় কামড়ায়। মানে দিনের বেলায় এই মশা বেশি কামড়ায়। ঘরের চারদিকে দরজা জানালায় নেট লাগাতে হবে। দিনের বেলায় ঘুমালেও মশারি টানাবেন, না হলে কয়েল জ্বালিয়ে ঘুমাবেন।

বাসার বারান্দায়, টেরিসে বা কার্নিশে খোলা টব থাকলে সেটা পরিষ্কার করতে হবে।

ঘরে এসি, ফ্রিজে জমে থাকা পানির বিষয়ে বিশেষ সতর্ক হন। টয়লেটে দীর্ঘদিন ধরে কোনো পাত্রে পানি জমে আছে কিনা সেটাও খেয়াল রাখুন। বাসার ছাদ পরিস্কার রাখুন। সেখানে পুরনো জঞ্জালের মাঝে‍ পানি জমে থাকে।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭