লিভিং ইনসাইড

নিজের ভুলগুলো শুধরে নিন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/04/2020


Thumbnail

চোখ বন্ধ করে ভাবুন তো, নিজের প্রতি এতো কেন অভিযোগ আপনার? অনেক সময়ই নিজেকে অসম্ভব তুচ্ছ মনে হয়। প্রায়ই নিজেকে প্রশ্ন করে বসেন, আচ্ছা আমার সঙ্গেই বার বার এমন হয় কেন? আমি এতো বোকাই বা কেন? প্রশ্ন করেন বটে, কিন্তু এগুলোর কোনো উত্তর বা সমাধান আপনার কাছে নেই। তাই আপনি বার বার দ্বিধাগ্রস্ত এবং নিজেকে নিয়ে বেশ বিরক্ত। আপনার উচিৎ নিজেকে শুধরে নেওয়া। কিন্তু হাজারো কাজ, ব্যস্ততা আর দুশ্চিন্তার মাঝে নিজেকে গুছিয়ে শুধরে নেওয়ার সুযোগটাও তো নেই। কিন্তু হাতে এখন অনেকটা সময় আপনার, সাধারণ ছুটি চলছে, সেই ছুটি বেড়েছেও। নিজেকে সময় দিয়ে একটু ঝালাই করে নিন, ভুলত্রুটিগুলো শুধরে নেওয়ার এই তো সুযোগ।

প্রায়ই মনে হয় কোনোকিছুই আপনার পক্ষে নয়। আপনি যা-ই করতে যান না কেন, তাতেই ব্যর্থ হন। কেউ আপনার কথা গুরুত্ব দেয় না। এরকমটা ভাববেন না। আগে নিজের কোনো ভুলত্রুটি আছে কিনা সেগুলো খুঁজে দেখুন।

আপনার মধ্যে আস্থার অভাব রয়েছে। নিজের প্রতি আপনার কোনো আত্মবিশ্বাস নেই। কথা কথায় আবেগপ্রবণ হয়ে পড়েন আপনি।

মনে রাখবেন আপনি সবকিছুতেই সফল হবেন এমনটা নয়। আপনি নিজের চেষ্টায় যতদূর এসেছেন, সেই চেষ্টায় আপনাকে আরও বেশি উদ্যমে বাকী জীবন চলতে হবে। কখনো কারো সঙ্গে নিজেকে তুলনা করতে যাবেন না। এতে বার বারই হোঁচট খাবেন আপনি। নিজেকে আবিস্কার করে দেখুন তো, দেখবেন আপনি অনেক সফল।  

যেমন আপনার পাশে পরিবার আছে। তারা আপনাকে কতোটা আগলে রেখেছে। এই ছুটিতে তাদের কাছাকাছি থাকুন আরও, তাদের সময় দিন, আপনার যেকোনো সমস্যা তাদের সঙ্গে শেয়ার করুন। দেখবেন নিজেকে অনেকটা শক্তিশালী মনে হবে। যা কিছু ভুল অন্যায় আছে জীবনে, সেগুলোর পুনরাবৃত্তি যেন না ঘটে, সেই চেষ্টা করুন।

লোকে যা-ই বলুক, নিজেকে ভালোবাসুন। এই ছুটিতে নিজেকে অনেক বেশি সময় দিন। নিজের কষ্টগুলো নিয়ে ভাবুন। যা যা ঘাটতি আছে, সেগুলো ঠিক করার চেষ্টা করুন। আপনি কাজে সবার থেকে যদি পিছিয়ে থাকেন তবে নিজের মধ্যে জেদ আনুন, উদ্যম নিয়ে আসুন। কীভাবে কর্মস্থলে কাজের স্পৃহা বাড়ানো যায়, বাড়িতে বসে সেই প্রস্তুতি নিন।

আপনি নিঃস্ব নন, আপনার নির্দিষ্ট ঠিকানা আছে, বেঁচে থাকার মতো অবলম্বন আছে। এটা আপনার জীবনের বড় পাওয়া। পিছনে যা আছে সেগুলোকে সরিয়ে এরপর কীভাবে নতুন করে শুরু করা যায়, সেই চেষ্টা করুন। নিজের কোনো বদভ্যাস থাকলে সেগুলোকে বাদ দেওয়ার চেষ্টা করুন। যা কিছু আপনাকে পীড়িত করে, সেগুলো থেকে নিজেকে একেবারেই সরিয়ে নিন। এমন কিছু সুঅভ্যাস যেমন নিয়মিত গান শোনা, বই পড়া, ছবি আঁকা, নিজেকে সাজানোর মতো অভ্যাস করুন। এতে নিজেকে আর একা মনে হবে না, মনে হবে আপনি অনেকটাই সচল এবং দক্ষ।

মোট কথা নিজেকে বিশ্লেষণ করুন। ভুলত্রুটিগুলো নিয়ে নিজে ভাবুন, অন্যদের সঙ্গে আলোচনা করুন। সবচেয়ে বড় কথা, ছুটিতে নিজেকে সময় দিন, নিজের প্রতি যত্ন নিন। অনুশোচনা না করে সামনের দিকে এগোতে থাকুন। সামনে কীভাবে এগোলে আপনি সফল হতে পারবেন, তার ছক কষে ফেলুন মনে মনে। বাড়িতে বসে আনন্দে থাকুন। টিভি দেখুন, গল্প করুন, ঘুমান। ছুটি শেষে পুরো উদ্যমে ফিরে যান নিজের কাজে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭