লিভিং ইনসাইড

লকডাউনে সুস্থ থাকতে চাইলে…

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/04/2020


Thumbnail

সারা দুনিয়ায় করোনা এখন সবচেয়ে বড় আতঙ্ক, সবচেয়ে বড় উদ্বেগের নাম। মৃত্যুর মিছিল থামছে না কিছুতেই। এই এক সামান্য ভাইরাস আমাদের মনুষ্যজাতিকে একেবারে কোণঠাসা করে ফেলেছে। ঘরে ঘরে বন্দি এখন কোটি কোটি মানুষ। দেশে দেশে চলছে লকডাউন৷ সংক্রমণ ঠেকাতে সবাইকে বলা হচ্ছে বাসায় থাকতে৷ কিন্তু এই অবস্থায় শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায় আমাদের জানা থাকা দরকার এখন।

দিনের নিয়মকানুনের কোনো ব্যত্যয় করবেন না

বাসায় বসে অফিস করুন, বা ছুটিই কাটান, স্বাভাবিক নিয়ম থেকে বের হয়ে গেলে শরীর-মনে তার বাজে প্রভাব পড়তে পারে৷ ফলে শরীরের ঘড়ি ঠিক রাখার জন্য সঠিক সময়ে ঘুম থেকে ওঠা, গোসল করা, খাওয়া খুবই গুরুত্বপূর্ণ৷ তাই শুয়ে-বসে আলস্য করবেন না। অন্তত সুস্থ থাকার জন্য সময়ের কাজ সময়ে করুন।

সুষম খাবার খান

এই সময়ে কেবল শারীরিক নয়, মানসিকভাবেও চাঙ্গা থাকা দরকার৷ তাই শুধু সুস্বাদু নয়, বরং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম, এমন খাবার বেশি করে খান৷ বাড়িতে বসে শুধু ভালো ভালো রকমারি খাবার খেলেই হবে না, হুট করে অসুখে পড়ার চিন্তাও তো করতে হবে আপনাকে।

ঘুমের ওপর গুরুত্ব দিন

বাসার বাইরে যেতে হচ্ছে না বলেই ইচ্ছে মতো রাত জাগা বা দেরি করে ওঠা আপনাকে বিধ্বস্ত করে দিতে পারে৷ ফলে ঠিক সময়ে ঘুমাতে যান, ঠিক সময়ে উঠুন৷ ঘুম যাতে পর্যাপ্ত হয়, সেদিকে বিশেষ নজর দিন৷ দিনের বেলায় খুব বেশি ঘুমাবেন না। আর সকালে উঠতে হবে না বলে ইচ্ছামত রাত জাগবেন না। সকালে উঠুন, সকালের সৌন্দর্য দেখে মনে যা চায়, সেই ভালোলাগার কাজ করুন।

ব্যায়াম করুন, শরীর সচল রাখুন

বাসার বাইরে বের না হওয়া মানে স্বাভাবিক হাঁটাচলাও বন্ধ হয়ে যাওয়া৷ ফলে বাসাতেই ফ্রি হ্যান্ড ব্যায়াম করে নিন৷ প্রয়োজনে ইউটিউবের সাহায্য নিয়ে নতুন কিছু যোগাসনও শিখে নিতে পারেন৷ এতে শরীর থাকবে চাঙ্গা, মন থাকবে ফুরফুরে৷ সকাল বিকেল ঘরে ছাদে কিংবা বারান্দায় হাঁটবেন। সাইকেল চালাবেন, দড়ি লাফাবেন, জগিং, পুশ-আপ করার চেষ্টা করবেন।

বিকল্প সামাজিক যোগাযোগ বজায় রাখুন

বাইরে গিয়ে সশরীরে বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে না পারলেও অনলাইনেই বন্ধুদের সঙ্গে জমিয়ে আড্ডা দিন৷ তথ্যপ্রযুক্তির এই যুগে আমরা এমনিতেই অনেক বেশি পরস্পরের সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত৷ এর পুরো সুবিধা নেওয়ার সময় এখনই৷

শখের জন্য সময় দিন

অনেকের অনেক ধরনের শখ থাকে৷ কেউ বাগান করতে পছন্দ করেন, কেউ গান গাইতে, কেউ ছবি আঁকতে৷ এ  সময়ে নিজেকে আরো ঝালিয়ে নিন৷ লকডাউন শেষ হতে হতে হয়তো আপনি দক্ষ শিল্পী হয়ে উঠতে পারেন৷

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭