ওয়ার্ল্ড ইনসাইড

২২২ বছর পর বাতিল হবে এবারের হজ!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/04/2020


Thumbnail

এই বছর বাতিল হতে পারে ইসলাম ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় জমায়েত হজ। চলতি বছর মুসলমানদের সর্বোচ্চ ধর্মীয় এই জমায়েত পবিত্র হজ অনুষ্ঠিত হবে কি-না,  তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

আর যদি এ রকমটা ঘটে, এক নতুন ইতিহাস তৈরি হবে। ২২২ বছর পরে এই বছর ইতিহাসের পুনরাবৃত্তি হতে পারে। ১৭৯৮ সালের পর এ প্রথম বাতিল হয়ে ছিল পবিত্র হজ পালন।

সারা বিশ্বের অন্যান্য দেশের মতো সৌদি আরবেও প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে। ইতিমধ্যেই দেশটির পবিত্র দুই নগরীতে চালু করা হয়েছে কারফিউ। মক্কা-মদিনাতে ২৪ ঘণ্টা চলবে জারি হওয়া এই কারফিউ।

সেইসাথে পুরো সৌদি আরব জুড়ে ঘোষণা করা হয়েছে লকডাউন। দেশটিতে চলমান এমন পরিস্থিতে কোনভাবেই হজ পালনের সম্ভাবনা দেখছে না ধর্মীয় নেতারা।

সৌদি কর্মকর্তাদের বরাত দিয়ে এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে সংবাদ মাধ্যম গার্ডিয়ান। প্রতিবেদনে বলা হয়েছে, করোনা পরিস্থিতির কারণে এ বছর হজ বাতিল হতে পারে। ইসলামের ইতিহাসে অবশ্য হজ বাতিলের ঘটনা আগেও ঘটেছে। তবে আধুনিক ইতিহাসে এটা বিরল ঘটনা। সর্বশেষ প্রায় ২০০ বছর আগে ১৭৯৮ সালে হজ বাতিল করা হয়েছিল।

অবশ্য সৌদি কর্তৃপক্ষ হজযাত্রীদের জুলাইয়ের শেষ পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দিয়েছে। আর তাই অনুমান করা হচ্ছে, চলতি বছর হজ অনুষ্ঠিত নাও হতে পারে।

জুলাই মাসের শেষের দিকে শুরু হওয়ার কথা রয়েছে চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা। তবে হজের নিবন্ধনসহ বিভিন্ন কার্যক্রম এখনও বন্ধ রয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মুসলিমদের হজে অংশগ্রহণের বিষয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে।

বাংলা ইনসাইডার/এমবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭