ওয়ার্ল্ড ইনসাইড

করোনায় ফাঁস যুক্তরাষ্ট্রের দৈন্যতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/04/2020


Thumbnail

মার্কিনিদের আভিজাত্য, মার্কিনিদের অহংকার ভেঙে চুরমার করে দিল করোনা ভাইরাস। যেই দেশটি যুদ্ধের পেছনে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে, যেই দেশটি মহাকাশ দখল করতে আলাদা সেনাবাহিনী গঠন করে, সেই দেশটিই কিনা চিকিৎসা সরঞ্জামের অভাবে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে! ঝা চকচকে যুক্তরাষ্ট্রের আড়ালে চিকিৎসাসেবার যে ভয়াবহ দৈন্যতা লুকিয়ে আছে, তা ফাঁস করে দিল করোনা ভাইরাস।

যুক্তরাষ্ট্রের অন্যতম অভিজাত শহর নিউইয়র্ক। এই শহরেই কিনা একের পর এক মরছে মানুষ। তাও আবার চিকিৎসা সরঞ্জামের অভাবে! নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ জানাচ্ছে, করোনা চিকিৎসায় তাদের ২০ হাজারেরও বেশি ভেন্টিলেটর দরকার। অথচ তাদের হাতে আছে মাত্র ৪ হাজার ৪০০ ভেন্টিলেটর।

করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে নিউইয়র্কের হাসপাতালগুলোতে বেড দরকার ১ লাখ ৪০ হাজার। অথচ তাদের বর্তমানে বেড আছে মাত্র ৫৩ হাজার। আর আইসিইউ বেড দরকার ৪০ হাজার। অথচ তাদের আছে মাত্র ৩ হাজার। এ যেন আলো ঠিকড়ে পড়া নক্ষত্রের আড়ালে লুকিয়ে থাকা কোনো কৃষ্ণ গহ্বর।

করোনা নিঃসন্দেহে ভয়াবহ এক মহামারী। এর চিকিৎসায় যুক্তরাষ্ট্রের পর্যাপ্ত সরঞ্জামের কমতি থাকতেই পারে। কিন্তু প্রশ্ন হচ্ছে, চীনে করোনা তাণ্ডব শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্র তো এই ভাইরাস মোকাবেলার প্রস্তুতির জন্য প্রায় দুই মাস সময় পেয়েছিল। তারপরও দেশটির মানুষ কেন আজ চিকিৎসা সরঞ্জামের অভাবে ধুঁকে ধুঁকে মরছে?

সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, যুক্তরাষ্ট্রের মতো দেশ, যারা কিনা সামরিক শক্তিতে বিশ্বে এক নম্বর, তাদের চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের পর্যাপ্ত পিপিই (পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট) নেই। যেই দেশটি শত্রুকে ধ্বংস করতে সেনাদলকে অত্যাধুনিক সব সরঞ্জামে সুসজ্জিত করে রণক্ষেত্রে পাঠায়, সেই দেশটিতেই আজ ঢাল-তলোয়ার অর্থাৎ পিপিই ছাড়া চিকিৎসা দিতে বাধ্য হচ্ছেন ডাক্তার-নার্সরা। যার ফলে শুধু নিউইয়র্কেই করোনা আক্রান্ত হয়েছেন ২০০ এরও বেশি চিকিৎসাকর্মী।

করোনা নিঃসন্দেহে ভয়ানক প্রানঘাতী ভাইরাস। সেই সঙ্গে বিশ্বমোড়লদের ঠাটবাট ধূলোয় মিশিয়ে দেওয়ার ক্ষেত্রেও এক অত্যাশ্চর্য শক্তি হয়ে উঠেছে করোনা। এই ভাইরাস আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল, যুক্তরাষ্ট্র চোখের নিমিষে শত্রু রাষ্ট্রগুলোকে ধ্বংস করার ক্ষমতা রাখে, অথচ নিজেদের মহামারী ঠেকানোর সামর্থই তাদের নেই।

 

বাংলা ইনসাইডার/এইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭