ওয়ার্ল্ড ইনসাইড

করোনার জন্য অনলাইনে চেরি ফুলের উৎসব করছে জাপানীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/04/2020


Thumbnail

চেরি ফুল নিয়ে জাপানিদের ঐতিহ্যবাহী উৎসব ‘হানামি’ প্রায় দেড় হাজার বছর ধরে উদযাপিত হয়ে আসছে। জাপানি ভাষায় হানামি শব্দের অর্থ— সবাই মিলে চেরি ফুলের সৌন্দর্য উপভোগ করা।

কিন্তু সাড়া বিশ্বে চলছে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ। মরণব্যাধী এই ভাইরাসের সংক্রমণের ভয়ে জাপানীরা এখন গৃহবন্দী। তাই বলে কি থেমে থাকবে চেরি ফুলের এই উৎসব। এর সমাধান হিসেবে জাপানিরা ‘ভার্চুয়াল হানামি’ অর্থাৎ অনলাইনে চেরিফুল দেখার উৎসবে মেতে উঠেছেন।

প্রতি বসন্তে স্থানীয়রা ও বিদেশি দর্শনার্থীরা জাপানজুড়ে উদ্যানগুলোতে চেরি ফুলের সৌন্দর্য উপভোগ করতে যান। চেরি ফুল সাকুরা নামেও পরিচিত, এই ফুলগুলো জাপানি সংস্কৃতিতে একটি বিশেষ স্থান অধিকার করে আছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব এবার চেরি ফুলের মৌসুমেও জাপানিদের গৃহবন্দী করে রাখলেও বাগানে ঠিকই ফুটেছে অপরূপ ফুল। যেহেতু বাইরে উদ্যানে হাঁটতে হাঁটতে সাকুরা দেখার সুযোগ নেই তাই ঘরে বসেই চেরির সৌন্দর্য উপভোগে ব্যবস্থা করা হয়েছে ভার্চুয়াল হানামিতে।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চেরি ফুলের প্রচুর ভিডিও এবং ছবি দেখে হানামি উদযাপন করছে তারা।

জাপানের নিউজ চ্যানেল চেরি ফোটার ৫০টি ভিডিও অনলাইনে রেখেছে। ৩৬০-ডিগ্রি ভিডিওগুলোতে দর্শকদের জাপানের সবচেয়ে জনপ্রিয় সাকুরা উদ্যানে নিয়ে যাচ্ছে। আর ইন্টারনেট জুড়ে #virtualhanami হ্যাশট্যাগ দিয়ে চেরি ফুলের ভিডিও শেয়ার করছে জাপানীরা।

বাংলা ইনসাইডার/এমবি   

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭