ওয়ার্ল্ড ইনসাইড

যেভাবে করোনা থেকে মুক্ত স্পেনের জাহারা নগরী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/04/2020


Thumbnail

প্রাণঘাতী করোনাভাইরাস যেন এক মৃত্যুপুরী বানিয়ে দিয়েছে সারা বিশ্বকে। চারদিকে লাশের মিছিল। ইকুয়েডরে রাস্তা থেকে গলিত লাশ কুড়াচ্ছে সেনাবাহিনী। করোনার ছোবল যেন দেশের সব জায়গায় বিস্তার করেছে।

তবে সারা বিশ্বে এতো ভয়াবহ মাত্রায় প্রাণঘাতী এই ভাইরাসটি বিস্তার করলেও স্পেনের একটি শহরে ব্যর্থ হয়েছে করোনা। দেশটির করনামুক্ত থাকা একমাত্র এই নগরীর নাম জাহারা।  

স্পেনের দক্ষিণাংশের জাহারা দে লা সিয়েরা শহরটি প্রায় দুর্গের মতো। এর ভৌগলিক অবস্থান নিজেকের বিচ্ছিন্ন করে রাখার পক্ষে প্রাকৃতিকভাবেই সুবিধাজনক।

পাহাড়ের কোলে ছোট ছোট বাড়ির মাঝে নির্দিষ্ট দূরত্ব। বাসিন্দার সংখ্যা সর্বসাকুল্যে ১ হাজার ৪০০। এই শহর নিজেই যেন একটা পৃথিবী। বহির্জগতের সঙ্গে যোগাযোগের জন্য ৫ টি প্রবেশদ্বার রয়েছে জাহারা শহরে।

গত মাসে স্পেনে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে সতর্কবার্তা পেয়েই এখানকার মেয়র সান্তিয়োগো গ্যালভান ৫টি প্রবেশদ্বারের চারটিতেই তালা লাগিয়ে দেন। প্রায় বিচ্ছিন্ন করে দেন নিজের শহর জাহারা দে লা সিয়েরাকে।

শহরের প্রত্যেকটি গাড়ি, গাড়ির টায়ার থেকে শুরু করে রাস্তা, বাড়ি সব প্রতিদিন নিয়মিত পরিষ্কার করা হয়। একটি প্রবেশদ্বারের চেকপয়েন্টে মাত্র একজন নিরাপত্তারক্ষী। সেও থাকে সুরক্ষা পোশাক পরিহিত অবস্থায়। 

মেয়রের নির্দেশে, চেকপয়েন্ট দিয়ে সকল গাড়ি ডিসইনফেক্ট হয়ে শহরের ভিতরে আসছে।

 

বাংলা ইনসাইডার/এমবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭