ইনসাইড গ্রাউন্ড

করোনার মাঝেই ফুটবল চলছে যেসব দেশে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/04/2020


Thumbnail

করোনাভাইরাসের তাণ্ডবে স্থবির গোটা বিশ্ব। থমকে গেছে ইউরোপের শীর্ষ সব ফুটবল ক্রীড়াঙ্গন। হাজার কোটি টাকার ক্ষতি দিয়েই এই মুহুর্তে লিগ চালানোর চিন্তাও করছে না দেশগুলো। প্রতিদিন যেখানে হু হু করে বাড়ছে এই আক্রান্ত এবং মৃতের সংখ্যা, সেখানে অবশ্য ফুটবল মাঠে গড়ানোর প্রশ্নই ওঠে না। তবে এই করোনা আতঙ্কের মধ্যেই শনিবার (০৪ এপ্রিল) ফুটবল লিগ শুরু করেছে মধ্য এশিয়ার দেশ তাজিকস্তান। এর আগে বেলারুশ, নিকারুগুয়ে, বুরুন্ডির মতো দেশগুলোও সংকটের মধ্যে লিগ চালিয়ে যাচ্ছে।

সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ তাজিকস্তান বলছে, দেশটিতে এখনো করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যায়নি। সেই কারণেই লিগ শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশ্য মাঠে আপাতত দর্শকদের ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে লিগ কর্তৃপক্ষ। গতকাল (শনিবার) উদ্বোধনী ম্যাচে খুজান্দকে ২-১ গোলে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইস্তিকলল। ম্যাচ শুরুর আগে অবশ্য করোনাভাইরাসে প্রাণ হারানো ব্যক্তিদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এদিকে মনে করা হচ্ছে, বেলারুশ তাদের শীর্ষ ফুটবল লিগ চালাচ্ছে আরও ঝুঁকি নিয়ে। গত দুই সপ্তাহ ধরে করোনার প্রভাব সবচেয়ে বেশি ইউরোপে। বেলরুশেও ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। শেষ খবর পাওয়া পর্যন্ত রাশিয়ার প্রতিবেশি দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৪৪০ জন, মারা গেছেন ৫ জন। তবে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান সের্গেই ঝারদেস্কি বলেছেন, লিগ বন্ধ করার মতো পরিস্থিতি এখনো তৈরি হয়নি! ঝারদেস্কি বলেন, ‘আমরা প্রতিদিন পরিস্থিতি বিবেচনা করছি। আমাদের স্বাস্থ্য ব্যবস্থার ওপর পূর্ণ ভরসা আছে। এখনো লিগ বন্ধ করে দেওয়ার মতো কারণ দেখছি না।’

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭