ইনসাইড গ্রাউন্ড

প্রথমবারের মতো বাতিল হলো জব্বারের বলী খেলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/04/2020


Thumbnail

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অংশ হিসেবে শুরু হওয়া চট্টগ্রামের ‘জব্বারের বলী খেলা’ এর ইতিহাসে প্রথমবারের মতো এবছর আয়োজন হচ্ছে না। ১৯০৯ সালে শুরু হওয়া এই ঐতিহাসিক আয়োজনের এবার ১১১ তম আসর হওয়ার কথা ছিলো। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে শতবছরের বেশি পুরনো ঐতিহ্যবাহী এই বলী খেলা ও বৈশাখী মেলা এবার না করার সিদ্ধান্ত নিয়েছে আয়োজক কমিটি। এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন কমিটির সভাপতি ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী।

তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে বাংলা নববর্ষের অনুষ্ঠানও স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আমরাও চট্টগ্রামের ঐতিহাসিক এ আয়োজন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি। জহরলাল জানান, ১৯০৯ সালে শুরু হওয়ার পর কখনওই এই আয়োজন বন্ধ হয়নি। তবে এবার করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে দুঃখজনকভাবে এই ঐতিহাসিক আয়োজন স্থগিত করতে হচ্ছে।

উল্লেখ্য, ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুব সমাজকে সংগঠিত করতে ১৯০৯ সালে আব্দুল জব্বার সওদাগর বন্দরনগরীর ঐতিহাসিক লালদিঘী মাঠে আয়োজন করেন কুস্তি প্রতিযোগিতা। কালক্রমে এটি জব্বারের বলী খেলা নামে পরিচিত হয়। এর জনপ্রিয়তা এখনও অক্ষুণ্ন রয়েছে। বাংলা পঞ্জিকা অনুসারে প্রতিবছর বৈশাখ মাসের ১২ তারিখে লালদিঘীর ময়দানে এই খেলা অনুষ্ঠিত হয়। তিন দিন ধরে কয়েক কিলোমিটার জায়গাজুড়ে এখানে বৈশাখী মেলাও বসে।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭