ওয়ার্ল্ড ইনসাইড

করোনায় সাবেক লিবীয় প্রধানমন্ত্রীর মৃত্যু ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/04/2020


Thumbnail

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লিবিয়ার বিদ্রোহী সরকারের সাবেক প্রধান মাহমুদ জিবরিল মিসরের রাজধানী কায়রোর একটি হাসাপতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গত দুই সপ্তাহ ধরে তিনি ওই হাসপাতালে ভর্তি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬৮ বছর। ২০১১ সালে লিবিয়ার দীর্ঘদিনের স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতা থেকে উৎখাত করে মাহমুদ জিবরিলের বিদ্রোহী সরকার।

করোনা রুখতে দীপাবলী পালন করলো ভারত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে করোনার বিরুদ্ধে একাত্ম হয়ে দীপাবলী পালন করলো গোটা দেশ। রোববার স্থানীয় সময় রাত ৯টায় ৯মিনিটের জন্য ঘরের বৈদ্যুতিক আলো নিভিয়ে প্রদীপ-মোমবাতি প্রজ্জ্বলন করে সবাই। করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে দেশের যে লড়াই, সেই লড়াইয়ে একতার প্রতীক হিসেবেই এই আলো।

ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১১৭

ভারতে করোনাভাইরাসে এখন পর্যন্ত অন্তত ১১৭ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছেন চার হাজার ২৮৮ জন। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ৩২৮ জন। আজ সোমবার সকালে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

`করোনা যুদ্ধে আমরা জয়ী হবো`

আমাদের আবার ভালো সময় ফিরবে। এই করোনা যুদ্ধে আমরা জয়ী হবো। রবিবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে এমনটি বললেন ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ। ভাষণে রাণী দ্বিতীয় এলিজাবেথ বলেন, আমরা এর আগেও অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করেছি তবে এটি আলাদা। এ সময় সরকারের আদেশ মান্য করে বাড়িতে থাকায় যুক্তরাজ্যের বাসিন্দাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ব্রিটেনের রাণী।

করোনা মোকাবিলায় ব্রাজিলের ‘যুদ্ধ বাজেট’

করোনাভাইরাস সংশ্লিষ্ট ব্যয় মূল বাজেট থেকে আলাদা রাখতে একটি সাংবিধানিক সংশোধন অনুমোদন করেছে ব্রাজিলের পার্লামেন্টের নিম্নকক্ষ। ‘যুদ্ধ বাজেট’ নামের এই সংশোধিত বাজেট কার্যকরের আগে তিন-পঞ্চমাংশ ভোটে উচ্চকক্ষ সিনেটের অনুমোদন পেতে হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী সপ্তাহে ওই ভোটপভুটি অনুষ্ঠিত হতে পারে।

তাবলিগ জামাতের ১২ বাংলাদেশির বিরুদ্ধে ভারতীয় পুলিশের মামলা

ভারতে তাবলিগ জামাতের বড় জমায়েতের কারণে অনেক মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে অভিযোগ করে আসছিল দেশটি। আর এবার সেই তাবলিগ জামাতের ১২ বাংলাদেশি সদস্যের বিরুদ্ধে মামলা করেছে ভারতের পুলিশ।

‘উচ্চস্বরে কথা বলাতে’ রাশিয়ায় ৫ জনকে গুলি করে হত্যা

রাশিয়ায় বাড়ির বাইরে সন্ধ্যায় ‘উচ্চস্বরে কথা বলার’ জন্য পাঁচ জনকে গুলি করে হত্যা করেছে এক ব্যক্তি। পুলিশ জানায়, মস্কোর ২০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রিয়াজান এলাকার ইয়েলাতমা গ্রামে এই ঘটনা ঘটেছে। রবিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

করোনা রোধে ২,৯৬১ বন্দিকে মুক্তি দিল শ্রীলঙ্কা

কারাগারে ধারণক্ষমতার চেয়ে বেশি বন্দি থাকায় করোনাভাইরাসের ভয়াবহ সংক্রমণের আশঙ্কা থেকে প্রায় তিন হাজার অপরাধীকে মুক্তি দিলো শ্রীলঙ্কা। প্রেসিডেন্ট গোতাভায়া রাজাপক্ষের নির্দেশে কারাগারে বন্দিদের চাপ কমাতে একটি বিশেষ কমিটি গঠন করা হয়। তাদের সুপারিশের ভিত্তিতে গত ১৭ মার্চ থেকে ২৯৬১ বন্দিকে মুক্ত করা হল।

লকডাউনের মধ্যেই কাশ্মীরে ভারতীয় বাহিনীর সঙ্গে ব্যাপক সংঘর্ষ, নিহত ৯

লকডাউনের মধ্যে কাশ্মীরজুড়ে চলছে ভারতীয় সেনাবাহিনীর অভিযান। শনিবার থেকে রবিবার পর্যন্ত এই সংঘর্ষে মোট ৯ সন্ত্রাসীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় সেনা কর্মকর্তারা। এই ঘটনায় নিহত হয়েছেন এক ভারতীয় সেনাও। আহত হয়েছেন আর ২ সেনা।

করোনায় `মৃত্যুপুরী` স্পেন তলিয়ে গেছে বন্যায়

টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যার পানিতে তলিয়ে গেছে করোনাভাইরাসের আরেক মৃত্যুপুরী স্পেনের অধিকাংশ এলাকা। দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, ৪ মাসের বৃষ্টি হয়েছে মাত্র ২৪ ঘণ্টায়। আর এতে করে পূর্ব স্পেনের অধিকাংশ এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে। দেশটির কাস্তেলোঁ প্রদেশের রাজধানী কাস্তেলোঁ দে লা প্লানায় প্রায় ১ লক্ষ ৭০ হাজার মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

ইউকে লেবার পার্টির নতুন লিডার কিয়ার স্টারমার

ইউকে লেবার পার্টির নতুন লিডার নির্বাচিত হয়েছেন স্যার কিয়ার স্টারমার। শনিবার সকালে বিদায়ী লিডার জেরেমি করবিন নতুন লিডারের নাম ঘোষণা করেন। একই সময় দলের ডেপুটি লিডার এঞ্জেলা রেইনারের নামও ঘোষণা করা হয়। এর আগে অনলাইনে দলের পেইড সদস্যরা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭