ইনসাইড আর্টিকেল

কারাগারে বঙ্গবন্ধুর নববর্ষ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/04/2020


Thumbnail

নতুন পঞ্জিকা অনুযায়ী প্রতিবছর খ্রিষ্টীয় এপ্রিল মাসের ১৪ তারিখ বাংলা নববর্ষ পালিত হয়। কিন্তু পাকিস্তান আমলে সেটি হতো না। কোনো কোনো বছর ১৪ এপ্রিল, কোনো কোনো বছর ১৫ এপ্রিল উদযাপিত হতো।

ঘটনাটি কাকতাল কি না, জানা নেই। যে বছর ছায়ানট রমনা বটমূলে প্রথম বাংলা নববর্ষ বরণ করে, সে বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে। পাকিস্তান সরকার প্রথমে তাঁকে নিরাপত্তা আইনে বন্দী করে, পরবর্তী সময়ে আগরতলা ষড়যন্ত্র মামলা দেওয়া হয়। আর সেই বছরই সাংস্কৃতিক সংগঠন ছায়ানট রমনা বটমূলে প্রথম বর্ষবরণের অনুষ্ঠান করে।

বঙ্গবন্ধু ‘কারাগারের রোজনামচা’য় ১৫ এপ্রিল ১৯৬৭ তে লিখেছেন,

‘আজ বাংলা বর্ষ, ১৫ এপ্রিল। সকাল বেলা ঘুম থেকে উঠে দেখি নুরে আলম সিদ্দিকী, নুরুল ইসলাম আরও কয়েকজন রাজবন্দী কয়েকটা ফুল নিয়ে ২০ সেল ছেড়ে আমার দেওয়ানিতে হাজির। আমাকে সব কয়েকটা গোলাপ ফুল দিয়ে নববর্ষের শুভেচ্ছা জানাল।...আমি ২৬ সেল থেকে ২০ সেলে বন্দী হাজী দানেশ, সৈয়দ আলতাফ হোসেন, হাতেম আলি খান, সিরাজুল হোসেন খান ও মৌলানা সৈয়াদুর রহমান সাহেব, ১০ সেলে রফিক সাহেব, মিজানুর রহমান, মোল্লা জালালউদ্দিন, আবদুল মোমিন, ওবায়দুর রহমান, মহিউদ্দিন, সুলতান, সিরাজ এবং হাসপাতালে খোন্দকার মোশতাক আহমদকে ফুল পাঠালাম শুভেচ্ছা জানিয়ে।... জেলের ভেতরে ছোট ছোট জেল, কারও সাথে কারও দেখা হয় না—বিশেষ করে রাজনৈতিক বন্দীদের বিভিন্ন জায়গায় রাখা হয়েছে। বিকেলে পুরোনো সেলের সামনে নুরে আলম সিদ্দিকী, নুরুল ইসলাম ও হানিফ খান কম্বল বিছাইয়া এক জলসার বন্দোবস্ত করেছে। বাবু চিত্তরঞ্জন সুতার, শুধাংশু বিমল দত্ত, শাহ মোয়াজ্জেমসহ আরও কয়েকজন ডিপিআর ও কয়েদি, বন্দী জমা হয়ে বসেছে। আমাকে যেতেই হবে সেখানে, আমার যাওয়ার হুকুম নাই, তবু আইন ভঙ্গ করে কিছু সময়ের জন্য বসলাম। কয়েকটা গান হলো, একজন সাধারণ কয়েদিও কয়েকটা গান করল। চমৎকার গাইল। ...আমি কারাগার থেকে দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানাই।

১০ সেল থেকে মিজানুর রহমান চৌধুরী আমাকে শুভেচ্ছা জানাইয়া এক টুকরা কাগজে নিম্নলিখিত কবিতাটি লিখে পাঠায়,

আজিকে নতুন প্রভাতে নতুন বরষের আগমনে

মুজিব ভাইকে

বন্ধু হও শত্রু হও যেখানে যে কেউ রও

ক্ষমা করো আজিকার মত

পুরাতন বরষের সাথে

পুরাতন অপরাধ হতে।’

এরপর বঙ্গবন্ধু লিখেছেন, ‘১৩৭৩ সালের বৈশাখ হতেই আমার ওপর সরকারের জুলুম পুরোদমে শুরু হয়।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭