লিভিং ইনসাইড

পুরনো কাপড়েই হয়ে যাক ঈদের নতুন পোশাক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/04/2020


Thumbnail

ট্রেন্ডের সাথে পাল্লা দিয়ে চলতে গিয়ে ভরিয়ে ফেলেছেন বাড়ির আলমারি- ওয়ারড্রব সবকিছু? কাপড়গুলো খুব বেশি পুরনো না হওয়ায় বাতিলও করতে পারছেন না? এবারের ঈদে কাজে লাগিয়ে ফেলুন সেগুলোকেই। ঈদের পোশাক কিনতে বাইরে বেরিয়ে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ানোর চেয়ে বছরের পর বছর জমিয়ে রাখা পোশাক-আশাকগুলো দিয়েই বানিয়ে নিন নতুন কিছু।

কাতান কিংবা জামদানি শাড়ি দিয়ে সহজেই কামিজ বানানো সম্ভব। পুরোনো কাতান শাড়ির পাড়টি ভালো থাকলে কেটে অন্য কোনো শাড়িতে বসিয়ে দেওয়া যায়। কামিজেও ব্যবহার করা যায় লেইস হিসেবে। একইভাবে টাঙ্গাইল শাড়ির পাড়ও ব্যবহার করা যায়। একটি শাড়ি দিয়ে অনায়াসেই একটি স্কার্ট ও ওড়না করা যায়।

অনেক সময় দেখা যায়, খুব পছন্দের একটি কামিজ ছোট হয়ে গেছে। সে ক্ষেত্রে অন্য কোনো কাপড় দিয়ে কলি দিয়ে নিলে আবারও পরতে পারবেন সেটা।

কামিজ নষ্ট হয়ে গেলেও ওড়না অনেক দিন ভালো থাকে। এই ওড়না দিয়ে কামিজ তৈরি করে নিতে পারেন। এর সঙ্গে লেইসের ব্যবহার সৌন্দর্য বহু গুণ বাড়িয়ে তোলে।

জামাকাপড় ছোট হয়ে গেলে ছোট বোন, প্রিয় মানুষ বা অন্য কোনো কাছের আত্মীয়কে দিয়ে দেওয়া যায়। তবে খেয়াল রাখবেন পোশাকটি যেন ভালো থাকে। ছেঁড়া বা রং জ্বলে যাওয়া পোশাক কাউকে দিলে তা আপনার লজ্জারই কারণ হবে।

পুরনো কাপড় দিয়ে এই ঈদে নিজের ঘরটাকেও সাজিয়ে নিতে পারেন নতুন করে। পুরোনো শাড়ি বা ওড়না দিয়ে টেবিল রানার ও টেবিল ম্যাট তৈরি করা যায়। ছোট শিশুদের ফ্রকগুলো প্রায় নতুনই থেকে যায়। ফ্রকের নিচের কুচির অংশটি দিয়ে টপস বা অন্য কোনো ড্রেসের সঙ্গে মিলিয়ে নতুন একটি পোশাক বানিয়ে দিতে পারেন। ছোট ছোট কাপড় জোড়া দিয়ে একসঙ্গে পকেটের মতো বানিয়ে দেয়ালে ঝুলিয়ে রাখা যায়। রান্নাঘর বা বাচ্চাদের রুমে রাখলে ছোটখাটো জিনিসগুলো আলাদাভাবে রাখা যায়, খুঁজে পেতে সহজ হয়।

পুরনো জামদানি, কাতান বা সুতি শাড়ি দিয়ে কুশন কভার তৈরি করে নিতে পারেন। এ ছাড়া ল্যাম্পশেড এবং পাপোশও বানানো সম্ভব খুব সহজেই।

পুরনো কাপড় কাজে লাগাতে থাকলো আরও কিছু টিপস-

-       বাসায় পুরোনো গেঞ্জি, ব্লাউজ বা অন্য যে কোনো কাপড় থাকলে তা দিয়ে সেলাই করে বানিয়ে ফেলতে পারেন হাড়ি-পাতিল ধরার প্যাড।

-       পুরনো ওড়না থাকলে তা কেটে বানিয়ে নিতে পারেন স্কার্ফ। কিনারে লাগিয়ে নিন লেইস, তাহলে আর পুরোনো ভাব থাকবে না আর।

-       পুরোনো ওড়না দিয়ে চুলের জন্য বো বা ব্যান্ডও বানিয়ে ফেলতে পারেন! সাথে লাগিয়ে নিন কিছু পুঁতি ও পাথর। চমত্‍কার একটা জিনিস হবে সন্দেহ নেই।

-       বিছানার চাদরের ছিড়ে ফেটে গেলে মজবুত জায়গাগুলো কেটে নিয়ে তৈরি করে ফেলতে পারেন বালিশের কাভার। লেস লাগিয়ে বা ব্লক করে বানিয়ে ফেলতে পারেন কোনো কিছুর ঢাকনিও!

-       পুরনো শাড়ির পাড় কেটে রাখুন। এই পাড় দরজা-জানালার পর্দায় বর্ডার হিসেবে বসাতে পারেন অথবা ফ্লোর কুশনের উপর এই পাড় বসিয়েই নকশা করে ফেলতে পারেন।

-       জরির পাড় থেকে সুতা খুলে করতে পারেন সেলাইয়ের কাজও।

-       বাড়িতে অব্যবহৃত টুকরো কাপড় থাকলে সেগুলো সেলাই করে জোড়া দিয়ে বানিয়ে ফেলতে পারেন ফ্যাশনেবল ব্যাগ। অথবা কাপড় দিয়ে বেণী তৈরি করে তা জোড়া দিয়ে তৈরি করতে পারেন সুন্দর ডোরম্যাট।

-       নতুন শাড়ি ছিঁড়ে যদি পরার অযোগ্য হয়ে যায় তাহলে তা কেটে জামা বানিয়ে ফেলতে পারেন। সেটাও করা না গেলে পাড় বা আঁচল কেটে রেখে দিন। পরে নতুন জামা বানালে এগুলো ব্যবহার করতে পারবেন ইয়ক বা লেইস হিসেবে।

-       অনেক কাপড় থাকে যা টেকসই কিন্তু বহু ব্যবহারে মলিন হয়ে গেছে। এক্ষেত্রে সেটাকে টাইডাই করে আবার ব্যবহারের উপযোগী করে তুলতে পারেন। কাপড় রং করে তাতে ব্লক বা হাতের কাজও করতে পারেন।

-       দীর্ঘদিন রেখে দেয়া শাড়ি যেটা ব্যবহার করতে চান না, কেটে বানিয়ে ফেলতে পারেন দরজা বা জানালার পর্দা। আঁচল ছাড়া বাকি অংশ দিয়ে বানালে এটা যে শাড়ি, তা বোঝাই যাবে না!



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭