ইনসাইড হেলথ

ইফতারে থাকুক মৌসুমি ফল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/04/2020


Thumbnail

রমজানে নিজেকে সুস্থ রাখা খুব জরুরী। দীর্ঘ একটি মাস যেহেতু সিয়াম পালন করতে হবে তাই রমজানের প্রতিটি সেহেরী এবং ইফতার হওয়া উচিত স্বাস্থ্যসম্মত। অনেক সময় দেখা যায় ইফতার এবং সেহেরীর সময় আমরা অপরিকল্পিত এবং পুস্টিহীন খাবার খাওয়ার কারনে নানান রকমের শারীরিক সমস্যার সম্মুখীন হই। 

বর্তমানে পুরো বিশ্বই কোভিড ১৯ এর আক্রমণে টালমাটাল অবস্থায় রয়েছে। বাংলাদেশেও করোনা ভাইরাস খুব দ্রুত ছড়িয়ে পড়ছে, তাই এই রমজানে নিজেকে শারীরিকভাবে সুস্থ রেখে নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখার মাধ্যমে করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা পাবার কথাও আমাদের মনে রাখতে হবে। 

এই রমজানে বিভিন্ন ধরনের মৌসুমি ফল হতে পারে আপনার ইফতার টেবিলের জন্য সঠিক খাবার। 
সুস্থ ও স্বাস্থ্যবান রোজাদারের জন্য খেজুর হতে পারে খুবই পুষ্টিকর একটি খাবার, খেজুর থেকে সারাদিনের জন্য ভালো পরিমাণের একটি শক্তি আমাদের শরীরে উৎপাদিত হয়। এছাড়াও তরমুজ, আপেল, ডাবের পানি, শশা, পেয়ারা সহ নানা ধরনের মৌসুমি ফল রাখতে পারেন আপনার ইফতারে। বর্তমানে বাজারে বেশকিছু ধরনের আমও পাওয়া যাচ্ছে। 
বিভিন্ন ফল থেকে তৈরী জুস হতে পারে একটি ভালো আইটেম। আনারশ, নাশপাতি, মালটা সহ আরো বেশকিছু মৌসুমি ফল এখন বাজারে পাওয়া যাচ্ছে। 

ফল থেকে তৈরী কাস্টার্ড হতে পারে একটি পুষ্টিকর খাবার। এছাড়া বাদাম থেকেও পুরন করতে পারেন আমিষের ঘাটতি। বিভিন্ন রকমের ফল দিয়ে তৈরী ফ্রুট সালাদ আপনার ইফতারে আনবে নতুনত্ব। 

ফল থেকে পাওয়া বিভিন্ন ধরনের মিনারেল, ক্যালসিয়াম ও ভিটামিন আপনার শরীরকে সুস্থ রাখবে এবং বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা, তাই করোনা সংক্রমণের এই সময়ে আপনার প্রতিদিনের ইফতার হোক বিভিন্ন ধরনের মৌসুমি ফল দিয়ে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭