লিভিং ইনসাইড

ঘরে বসেই স্টাইলিশ হেয়ার কাট…

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/04/2020


Thumbnail

করোনাভাইরাসের কারণে পুরো বিশ্বই এখন গৃহবন্দি। প্রয়োজন ছাড়া কোন দোকানও নেই খোলা। ফলে চুল কাটার সমস্যায় পড়ছেন প্রায় সবাই। বিশেষ করে পুরুষরা এতটাই ভুক্তভোগী যে সমস্যা থেকে রেহাই পেতে ন্যাড়াই হয়ে যাচ্ছেন। তবে একা একা ন্যাড়া হওয়াতেও আছে নানা ঝক্কি ঝামেলা। কেউ হয়তো চুল কাটতে গিয়ে মাথাটাও খানিকটা কেটে ফেলছেন। আর ন্যাড়া মাথা নিয়ে বাসার সবার সামনে ঘুরে বেড়ানোটাও অনেকের কাছেই লজ্জার। এসব থেকে মুক্তি পেতে নিজে হয়ে যান নাপিত। আর বাসায় বসেই পেয়ে যান স্টাইলিশ হেয়ার কাট।

চুল কাটার হাতিয়ার

চুল কাটার কাঁচি। তবে এমন কাঁচি না থাকলে কাপড় কাটার কাঁচি ধার দিয়ে নিলেও হবে।

বড় আয়না। দুটো আয়না হলে ভালো। এতে চুলের পেছনের অংশ দেখা সহজ হবে। মোবাইল ক্যামেরা দিয়েও চেষ্টা চালিয়ে দেকগতে পারেন।

চিরুনি, চুল বাঁধার ব্যান্ড ও ক্লিপ।

বাসায় বসে চুল কাটার জন্য দেখে নিন কিছু টিপস-

- প্রথমবার নিজের চুল নিজে কাটতে গিয়ে কিছুটা ভয় আপনাকে গ্রাস করতেই পারে। মনকে শান্ত করুন।

- হুট করে পাকা নাপিত হয়ে যাওয়া অসম্ভব বললেই চলে। তাই প্রথমবারের মতো নিজের চুল নিজে কাটার ক্ষেত্রে যতটা না কাটলেই নয়, এমন পরিমাণ কাটুন। এতে কাটার পর মনমতো না হলে আরো একটু পরিমাণ কেটে নেয়া যাবে।

- আয়নায় আপনি যে প্রতিবিম্ব দেখতে পান, তা আপনার উল্টো অবয়ব। আপনার মাথা ও চেহারা তো বটেই, পুরো আপনিই আয়নায় আনুভূমিকভাবে উল্টে যান। এর মানে সুতরাং সেদিকে খেয়াল রেখে চুল কাটতে হবে।

-আয়না ব্যবহার না করেও চুল কাটা সম্ভব। সেক্ষেত্রে মোবাইলে ফ্রন্ট ক্যামেরা চালু করে মোবাইল নিজের সামনে রেখে চুল কাটুন।

- কাটার আগে সব চুল বেশ ভালোভাবে আঁচড়ে নিন। সেক্ষেত্রে চুল আঁচড়ে যতটা সম্ভব সোজা করার চেষ্টা করুন। অনেকেই মনে করেন, চুল ভেজা অবস্থায় কাটাই ভালো। এতে চুলের আকৃতি নষ্ট হওয়ার ভয় থাকে না। কিন্তু সেই সঙ্গে এটাও জেনে রাখুন, চুল শুকিয়ে যাওয়ার পর লম্বায় কিছুটা কমে যায়। তাই শুকনো চুল কাটাই ভালো।

- যতটুকু পরিমাণ চুল কেটে ফেলতে চাইছেন, ততটুকু চুল দুই আঙুলের ফাঁকে ঢুকিয়ে নিন। অন্য হাতে কাঁচি ধরুন। এবার ধরে থাকা অংশটি সমান করে কেটে ফেলুন।

- নিজের চুল নিজে কাটতে গেলে ট্রিমিংয়ের উপর জোর দিন। যদি আপনার লম্বা চুল হয়, তাহলে আপাতত ট্রিম করে নিন। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে সেলুনে গিয়ে সাইজ করে নেবেন।

- যদি আপনার ছোট চুল হয়, তাহলে রেজারের সাহায্যে ট্রিম করে নিতে পারেন। মাথার পিছনের দিকে চুল কাটতে সমস্যা হতে পারে। সেক্ষেত্রে বাড়ির কারো সাহায্য নিন।

- কাটার আগে কয়েকটি ভাগে চুল ভাগ করে নিন। এর ফলে সব কয়েকটি ভাগ সমান ভাবে কাটা হয়েছে কিনা, তা বুঝতে সুবিধা হবে।

- সঠিক উপকরণ ব্যবহার করতে হবে। অর্থাৎ যে কাঁচি দিয়ে আপনি কোনও প্যাকেট কাটেন, তা দিয়ে চুল নাও কাটা যেতে পারে। ফলে আপনার বাড়িতে যদি চুল কাটার কাঁচি থাকে, তাহলে সেটাই ব্যবহার করুন।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭