ইনসাইড হেলথ

গর্ভবতীর সেহেরী ও ইফতার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/04/2020


Thumbnail

চলছে মাহে রমজান। অন্য সকল মাস থেকে উত্তম এই মাসটিতে আমরা সকলেই দীর্ঘ এক মাসব্যাপী সিয়াম সাধনা করে থাকি। কিন্তু গর্ভবতী মায়েরাও কি রোজা রাখতে পারবেন ?

যেহেতু একজন গর্ভবতী মা তার খাবার গ্রহণের সময় শুধুমাত্র তার শরীরের জন্য দরকারী খাবারটিই কেবল গ্রহণ করেন না বরং একজন নারী গর্ভকালীন অবস্থায় যে খাবার খেয়ে থাকেন সেটি থেকে তার গর্ভের অনাগত সন্তানটিও প্রয়োজনীয় পুষ্টি পেয়ে থাকে।

বিভিন্ন দেশের আলেমগণ গর্ভবতী মায়েদের রোজা রাখার বিষয়ে বলে থাকেন যে যদি কোন গর্ভবতী মা তার অনাগত সন্তানের স্বাস্থ্য নিয়ে শঙ্কিত থাকেন অথবা মনে করেন যে তার অনাগত শিশুটির স্বাস্থ্য ঝুকি আছে সেক্ষেত্রে তিনি সমানসংখ্যক রোজা অথবা সমসংখ্যক দিন গরীবদের মাঝে খাদ্য বিতরণের মাধ্যমে রোজার আমলটি পূরণ করে নিতে পারবেন তবে চাইলে গর্ভবতী অবস্থাতেও সে রোজা রাখতে পারবেন।

গর্ভাবস্থায় কারো কারো ক্ষেত্রে অতিরিক্ত বমি হতে পারে, সেক্ষেত্রে তার রোজা না রাখাই ভালো কারন এতে মায়ের শারীরিক দুর্বলতায় গর্ভের শিশুর ক্ষতির আশঙ্কা থেকে যায়।

রোজা শুরুর আগেই তাই উচিত বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ করে নেওয়া কারন শিশুর সঠিক ওজন নির্ভর করে মায়ের শরীরের সঠিক পুষ্টির উপরেই।

যদি গর্ভবতী মনে করেন তিনি রোজা রাখতে পারবেন সেক্ষেত্রে তিনি অবশ্যই প্রয়োজনীয় ওষুধ খাবার সময় ঠিক করে নেবেন, এক্ষেত্রে ইফতারের পর এবং সেহেরীর সময় দরকারী ওষুধগুলো খেয়ে নিতে পারেন।

সেহেরীতে গর্ভবতীর ডায়েট চার্ট অনুসারে পরিমিত শর্করা ও প্রোটিনযুক্ত খাবার রাখতে পারেন, চাইলে সেহেরীতে তাজা ফল, মিষ্টি এবং এক গ্লাস দুধও খেতে পারেন।

ইফতারে কয়েকটি খেজুর, চিড়া, সবজির স্যুপ, সালাদ, দই ও ফল রাখতে পারেন। অবশ্যই ভাজাপোড়া এবং অতিরিক্ত মশলা দিয়ে রান্না করা খাবার পরিহার করবেন, এতে আপনার গর্ভের সন্তান সুস্থ থাকবে।

সারাদিনের পানির ঘাটতি মেটাতে ইফতারের পর থেকে সেহেরীর আগ পর্যন্ত প্রচুর পরিমাণে পানি এবং স্যালাইন খাওয়া উপকারী।

নিয়ম মেনে এবং সতর্কতার সাথে একজন গর্ভবতী মা চাইলেই তার রমজানের রোজা পালন করতে পারেন।

তবে অবশ্যই বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে এবং কোন রকমের সমস্যা দেখা দিলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭