লিভিং ইনসাইড

সুতিতেই ফিটফাট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/04/2020


Thumbnail

সকালে ঠাণ্ডা, দুপুরে গরম, পরক্ষণেই আবার বৃষ্টি। আবহাওয়ার এমন মশকারা যেন লেগেই রয়েছে। গৃহবন্দী দিনগুলোতে কোন পোশাক পরেই স্বস্তি পাওয়া যাচ্ছে না। এই সময়ে সুতি হতে পারে পরম বন্ধু। সুতি কাপড় শুধু যে আপনাকে আরাম দেবে তা-ই নয়, বরং লক ডাউনের সময়টাতে যখন তখন ভিডিও চ্যাট কিংবা অনলাইনে অফিসের মিটিং, সবটাতেই আপনাকে রাখবে ফিটফাট।

জবরজং পোশাকে এখন আর বিশেষত্ব নেই। সুতির ছিমছাম পোশাকেই মিলতে পারে ট্রেন্ড আর আরাম দুটোই। গৃহবন্দি জীবনে পোশাক হিসেবে বেছে নিতে পারেন- সিঙ্গেল কামিজ, থ্রি-পিস, লং স্কার্ট-টপস, টি-শার্ট, ফতুয়া এমনকি শাড়িও। নিজের রুচি আর স্টাইলের সঙ্গে মিলিয়ে পরে নিতে পারেন যেকোনো একটি। তবে যথাযথ যত্নের অভাবে আপনার সাধের সুতি কাপড় নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কাও কিন্তু কম নয়। সুতি কাপড়ের যত্নে আজ থাকলো কিছু টিপস-

- সুতির পোশাক খুব সংবেদনশীল। খুব সহজে এই ফ্যাব্রিক ছিঁড়ে যায়। তাই ধোয়ার সময় আছাড় মেরে বা খুব বেশি ঘষে না কাচাই ভালো।

- ঠান্ডা পানিতে সাবান গুলে সুতির পোশাক ভিজিয়ে রাখুন। মিনিট পনেরো থেকে আধ ঘণ্টা ভিজিয়ে রাখলেই যথেষ্ট। এর পরে নরম হাতে কেচে নিন।

- সুতির পোশাক খুব বেশি নোংরা করবেন না। একবার কাচার পরে দু’তিনবার পরেই তা কেচে নিন। একটানা বেশিদিন পরলে নোংরা দাগ চেপে বসে যাবে। এই ফ্যাব্রিকে যদি কোনো দাগ বসে যায়, তা হলে আগে সেই জায়গার দাগ তুলে নিতে হবে। তার পরে পোশাক সাবান পানিতে ভেজান।

- সুতির পোশাকে মাড় দিতে পারেন। মাড় দেওয়ার পরে তার পানি ঝরিয়ে নিন।

- বেশি জোরে কাপড় নিংড়াবেন না। হালকা রোদে ও বাতাসে পোশাক শুকোতে পারেন।

- দড়িতে পোশাক মেলার সময়ে খুব টানটান করে মেলবেন না। তা হলে পোশাক শুকোনোর সময়ে টান লেগে পোশাকের কোনো একটা দিক অহেতুক বেড়ে যেতে পারে। আগে পানি ঝরিয়ে দড়ির উপরে মেলে মাঝে ক্লিপ লাগান।

- সুতির পোশাক আগে উলটে নিতে হবে। ভিতরের দিক ইস্ত্রি করে তবেই সোজা দিক ইস্ত্রি করুন। এতে পোশাকে ভাঁজ পড়বে না। স্টিম আয়রন দিয়েই সুতির পোশাক ইস্ত্রি করা ভালো। স্বাভাবিক ইস্ত্রি হলে পোশাকের উপরে অল্প পানি ছিটিয়ে নিন।

- গরমে পোশাকের আন্ডারআর্মসের অংশে বা শরীরে ভাঁজের অংশে ঘাম জমে বেশি। ফলে পোশাকেও সেই ঘাম লাগে। ঘাম লাগা অবস্থায় পোশাক ভাঁজ করে রেখে দেবেন না। এতে পোকা ধরতে পারে, ফলে সেই অংশের ফ্যাব্রিক নষ্ট হতে পারে।

- সুতির পোশাক একবার পরে কাচতে না চাইলে রোদে দিয়ে রাখতে হবে। অন্ততপক্ষে একঘণ্টা রোদে দিয়ে তুলে নিন। তা হলে পোশাকের ঘাম তো শুকিয়ে যাবেই, কোনো ব্যাকটিরিয়া বা পোকা বাসা বাঁধতে পারবে না।

- সুতির পোশাক আলমারিতে রাখার সময়ে উপরে বা সেই তাকে অল্প কর্পূর বা কালো জিরে ছড়িয়ে দিতে পারেন। এতে সুন্দর গন্ধ বেরোবে, পোশাকও ভালো থাকবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭