লিভিং ইনসাইড

বোরকা-আবায়াতেও স্টাইলিশ নারী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/04/2020


Thumbnail

চলছে পবিত্র মাহে রমজান। এই সময়টায় পর্দানশীল হয়ে চলাফেরার দিকে নজর দেন অনেকেই। তবে যারা একটু ফ্যাশন প্রিয় তারা পর্দা এবং ফ্যাশন দুটোই পেতে চান একসাথে। আর এর জন্য বেছে নিতে পারেন বাহারি ডিজাইনের বোরকা কিংবা আবায়া। অনেকেই আছেন, যারা বোরকা চিনলেও আবায়া সম্পর্কে খুব একটা জানেন না। এই পোশাকটিও বোরকার মতই শরীরকে আবৃত করে রাখে। সোদি আরব এবং মালয়েশিয়াতে প্রচুর চলে এই আবায়া। ফ্যাশন সচেতনদের জন্য আজ থাকলো বোরকা আর আবায়া নিয়ে কিছু কথা-

বোরকা

শরীরকে আবৃত করে বাড়ির বাইরে বের হবার জন্য মেয়েরা বোরকা ও হিজাব পরিধান করে। তবে বোরকা এখন আর ধর্মীয় পোশাকের মধ্যে সীমাবদ্ধ নেই এটি এখন ফ্যাশনের অন্যতম একটি অংশ। আমাদের একটি কথা মনে রাখা উচিৎ বোরকা সৌন্দর্য প্রকাশের জন্য নয়; সৌন্দর্য আবৃত রাখার জন্য। এমন বোরকা ব্যবহার করতে হবে, যা এই উদ্দেশ্য পূরণ করে।

বোরকার ব্যবহার অনেক আগেও ছিলো, রয়েছে সবসময়। তবে পরিবর্তন হয়েছে ধরন-ধারণে। পর্দা বা শালীনভাবে চলার পাশাপাশি বোরকা এখন মেয়েদের ফ্যাশনও। সেই ফ্যাশনও পরিববর্তন হচ্ছে দিনকে দিন। বোরকা এখন লং থেকে রূপান্তরিত হয়েছে শর্ট, থ্রি-কোয়ার্টারে। তবে যারা বোরকা, হিজাব কিংবা আবায়া পড়েন তারা সেই পোশাকের মধ্য দিয়েই নিজেকে ফুটিয়ে তোলেন।

আবায়া

সবগুলো মুসলিম দেশে পর্দা বা শালীন ভাবে পরার পোশাক কে আবায়া বলে। আবায়া নামটি সৌদি আরবে বেশ পরিচিত। সৌদি আরবে নারীরা পা পর্যন্ত পুরো শরীর ঢেকে রাখার জন্য যে ঢিলেঢালা পোশাক ব্যবহার করে, তাকে আবায়া বলে। বোরকার চেয়ে এটি একটু বেশি স্টাইলিশ বলে মনে হয়। এর উপরের লেয়ারটাও বেশ চমৎকার ডিজাইনের। এটির দুই পাশে লেজ থাকে। দেখতে বেশ সুন্দর ও পরতে আরাম দায়ক।

যারা বোরকা বা আবায়া কোনোটাতেই স্বাচ্ছন্দ নন, তারা বেছে নিতে পারেন হিজাব। হিজাব যেমন পর্দা করার জন্য উপকারী, ঠিক তেমনি এর রয়েছে অনেক উপকারী দিকও। বাইরে বের হলে ত্বক এবং চুলের সব থেকে বড়শত্রু হলো ধূলাবালি ও ক্ষতিকর সূর্যকিরণের মুখোমুখি হতে হয়। এক্ষেত্রে হিজাব হতে পারে দারুন উপকারী এক অনুষঙ্গ। শুধু বোরকার সাথে নয়, হিজাব পরতে পারেন শাড়ি, কামিজ, কুর্তা বা অন্য যে কোনো পোশাকের সাথে। স্কার্ফ ছাড়া জামার ওড়না কিংবা দোপাট্টা দিয়ে সহজেই হিজাব বানানো যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭