লিভিং ইনসাইড

স্টাইলিশ দাড়ি ও যত্নআত্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/04/2020


Thumbnail

ইদানীং ছেলেদের ফ্যাশনে দাড়ি রাখার স্টাইলটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। স্টাইলিশ এবং পুরুষালী লুকের জন্য অনেকেই পছন্দসই দাড়ি রাখার চেষ্টা করেন। সঠিক স্টাইল মুখের আকারের সাথে মানিয়ে গেলে দেখতেও বেশ ভালো লাগে। কিন্তু মুশকিল হলো দাড়ির যত্নআত্তি নিয়ে। লম্বা দাড়ি রেখে অনেকেই অনেকেই বিপদে পড়ে যান যখন মুখের মধ্যেই একটা আস্তাবলের মতো অবস্থা হয়। 

যারা ফ্যাশন বা অন্য যে কারণেই দাড়ি রাখছেন না কেন, আজ তাদের জন্য থাকলো কিছু টিপস-

পরিষ্কারকরণ

মুখমণ্ডলের দাড়ি কিন্তু মাথার চুল নয়। তাই মাথার ব্যবহার করা শ্যাম্পু দিয়ে দাড়ি পরিষ্কার করা সঠিক নয়। কারণ শ্যাম্পু মাথার ত্বক ও চুল থেকে তেল শুষে নেয়। আর তাই এ শ্যাম্পু দাড়িতে ব্যবহার করলে আপনার মুখ শুষ্ক, রুক্ষ হয়ে যাবে। দাড়িতে ব্যবহারের জন্য বিশেষ শ্যাম্পু আছে, এ শ্যাম্পুতে ত্বক রুক্ষ করার মতো উপাদান থাকে না। দাড়িতে ব্যবহারের জন্য পার্সি নোবেলম্যানস বিয়ার্ড ওয়াশ বেশ বিখ্যাত। আর দাড়ির শ্যাম্পু না পেলে অন্তত খুব হালকা ধরনের শ্যাম্পু ব্যবহার করুন।

মরা চামড়া

শীতকালে আমাদের শরীরের ত্বক এমনিতেই শুষ্ক হয়ে যায়। দাড়ির নিচে মুখের ত্বক আরো বেশি শুকিয়ে যায়। অনেক সময় মরা চামড়া দেখা যায়। শীতকাল ছাড়া অন্য সময়েও এ সমস্যা দেখা দিতে পারে। তাই এ সমস্যা নজরে রাখা দরকার। মরা চামড়া তুলে ফেলার জন্য ক্লিনজার ব্যবহার করতে হবে। এখন ইলেকট্রনিক ক্লিনজার ব্রাশও পাওয়া যায়। এটা ব্যবহার করলে একদিকে যেমন মরা চামড়া দূর হবে, তেমনি মুখের ত্বকও কোমল হবে।

 ময়েশ্চারাইজ

দাড়ির নিচে ত্বক অবশ্যই শুকনো রাখতে হবে। একই সঙ্গে দাড়ি এবং নিচের ত্বককে আর্দ্রতাও সরবরাহ করতে হবে। এজন্য বিভিন্ন ব্র্যান্ডের বিয়ার্ড বাম পাওয়া যায়। এ বাম দাড়িকে নরম, মসৃণ করে। আর প্রতিদিন এমনিতে শরীরের জন্য যে ময়েশ্চারাইজার ব্যবহার করেন, সেটা দাড়ির নিচের ত্বকেও ব্যবহার করতে হবে।

 চিরুনি

দাড়ি নিয়মিত চিরুনি দিয়ে আঁচড়াতে হবে। এতে দাড়ির গোড়ায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। তাছাড়া দাড়িতে তেল, বাম প্রভৃতি ব্যবহারের পরও চিরুনি দিয়ে আঁচড়ানো দরকার।

ট্রিমিং

মাথার চুলের মতো দাড়িও ট্রিম করা প্রয়োজন। প্রতি চার বা ছয় সপ্তাহে একবার দাড়ি ট্রিম করতে পারেন। এক্ষেত্রে নিজেও ট্রিমার কিনে নিতে পারেন আবার স্যালুনে গিয়েও করতে পারেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭