ইনসাইড হেলথ

রমজান: বাড়তি ওজন কমানোর এইতো সময়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/05/2020


Thumbnail

বিশ্বব্যাপী চলছে করোনা ভাইরাসের আতঙ্ক। বাংলাদেশেও এটি প্রায় সবগুলো জেলাতে ছড়িয়ে পড়েছে। 
ঢাকা সহ প্রায় প্রতিটি জেলায় চলমান লকডাউনে মানুষ কার্যত ঘরেই অবরুদ্ধ দিন কাটাচ্ছে। ঘরে থাকার কারনে বাড়ছে ওজন এবং মেদ, কিন্তু করোনাকালীন এই সময়ে আমাদের প্রত্যেকের থাকা উচিত শারীরিকভাবে ফিট এবং শক্তিশালী ইমিউন সিস্টেম গড়ে তোলা। 

চলছে মাহে রমজান, রমজানের এই সময়টাতে সারাদিন রোজা রাখার পাশাপাশি কিছু বিষয় মেনে চললে আপনিও আপনার বাড়তি ওজন কমিয়ে আনতে পারেন। যেহেতু দীর্ঘ একমাস রোজা রাখার এই সময়টাতে আপনি আপনার খাবার রুটিনে নির্দিষ্ট সময় খাওয়ার একটি অভ্যাস গড়ে তুলছেন তাই পরবর্তীতে এই নিয়ম ধরে রেখে থাকতে পারেন একদম ফিট। 

এই রমজানে শুধুমাত্র রোজা রেখেই ওজন কমানো সম্ভব কারণ রোজা রাখার ফলে আপনার শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বি গলে শরীর শক্তি নেয়। অন্যদিকে সারাদিন না খেয়ে থাকার দলে আমাদের দেহের হজম প্রক্রিয়া কিছুটা বিশ্রাম পায় ফলে পরবর্তীতে খুব সহজেই খাবার হজম হয় এবং শরীরে অতিরিক্ত খাবার জমা হয়ে থাকে না। 

সবসময় মনে রাখতে হবে যে সেহেরী ও ইফতারের সময় ঝাল ও অতিরিক্ত তেল মশলার খাবার পরিহার করে চলতে হবে। অনেকের অভ্যাস আছে সেহেরী না খেয়ে রোজা রাখার যেটি মোটেও উচিত নয় কারণ রমজান মাসে সেহেরী হচ্ছে দিনের প্রথম খাবার, এই খাবার আপনাকে সারাদিন শক্তি যোগাবে। সেহেরী না খেয়ে থাকলে সারাদিনের বিপাক প্রক্রিয়ায় ব্যঘাত ঘটবে ফলে মেদ পুড়বে কম। 
সেহেরী ও ইফতারে প্রচুর পানি পান করতে হবে কারণ এটি সারাদিন শরীরের আদ্রতা ধরে রাখবে যা বাড়তি ওজন কমাতে সহায়ক। 

রোজা রেখে সারাদিন শুয়ে বসে কাটাবেন না, এতে হিতে বিপরীত হতে পারে। ইফতারের পড়ে অবশ্যই হালকা কিছু ব্যায়াম করতে হবে। মিষ্টি পরিহার করে এসময়টাতে ফ্রেশ জুস খেতে পারেন। বিরিয়ানি, পোলাও এবং অন্যান্য ফাস্ট ফুড অবশ্যই পরিহার করতে হবে। 

সেহেরী ও ইফতারে প্রোটিন, আশ এবং স্বাস্থ্যকর চর্বি জাতীয় খাবার খেতে পারেন, এগুলো বিপাক প্রক্রিয়া ভাল রাখে এবং সহজে ক্যালরী পুড়তে সাহায্য করে। 

রমজান মাস সংযমের মাস, আপনি আপনার দৈনন্দিন জীবনে সংযম এবং সিয়াম সাধনার পাশাপাশি এই রমজানেই কমিয়ে আনুন আপনার বাড়তি ওজন ও মেদ, সুস্থ থাকুন এবং পরিবারের সাথেই থাকুন। 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭