লিভিং ইনসাইড

চুলে চলুক রঙের খেলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/05/2020


Thumbnail

একরঙা একঘেয়ে চুল আর কত ভালো লাগে? চুল রঙ করবেন বলে ভাবছেন কিন্তু চুল নষ্ট হয়ে যাওয়ার ভয়ে করছেন না? কেমিক্যালযুক্ত রঙ ব্যবহার না করে প্রাকৃতিক উপাদান দিয়েই রাঙান চুল। এতে রঙ যেমন দীর্ঘস্থায়ী হবে, তেমনি চুলও ভালো থাকবে। সবচেয়ে বড় কথা হলো হাতের নাগালেই পেতে পারেন চুল রাঙানোর প্রাকৃতিক সব উপাদান। জেনে নিন কোন কোন প্রাকৃতিক উপাদানের সাহায্যে কীভাবে রঙ করবেন- 

কফি

উষ্ণ কফির সুগন্ধে ঘুম ভাঙে রোজ। দেখেছেন কখনো এর রঙের গভীরতা? চুলের যত্নে কফি নতুন কোনো ভেষজ নয়। অনেকের ধারণা, কফি চুল কেবল কালো করেই ক্ষান্ত। একদমই না। যাদের চুলে এরই মধ্যে রুপালি ছন্দ চলে এসেছে, তারা তো বটেই, যারা চুলে একটু বাদামি শেড আনতে চান, তারা কফির কাছে দায়িত্ব বুঝিয়ে দিন। এক কাপ স্ট্রং কফি বানিয়ে ঠাণ্ডা করে নিন। তার পর বাটিতে দুই কাপ কন্ডিশনার (যেকোনো) ও দুই টেবিল চামচ কফি গুঁড়োর সঙ্গে ঠাণ্ডা করে রাখা স্ট্রং কফি মিশিয়ে পেস্ট তৈরি করুন। প্যাকটি চুলে লাগানোর আগে চুল শ্যাম্পু করে শুকিয়ে নিতে হবে। পুরো চুলে লাগিয়ে ১ ঘণ্টা রেখে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। শেষ ধোয়ায় ভিনেগার মেশানো পানি ব্যবহার করলে রঙ বেশি দিন টিকবে। প্রয়োজন হলে একই নিয়মে আবার একবার প্রলেপ দিন।

চা

চা প্রাকৃতিকভাবে চুলে ডার্ক শেড আনে। পাকা চুল ঢাকতেও চায়ের লিকার ব্যবহার করা যায়। দুই কাপ পানিতে পাঁচ-ছয় চা চামচ চা পাতা দিয়ে ভালোভাবে সিদ্ধ করতে হবে। লিকার গাঢ় হলে ছেঁকে ঠাণ্ডা করে নিন। এবার লিকারের সঙ্গে রোজকার ব্যবহূত কন্ডিশনার মিশিয়ে চুলে লাগান। এক-দেড় ঘণ্টা রেখে ধুয়ে নিন। পাকা চুল ঢাকতে তুলসী পাতার রস যোগ করুন। চুলে সোনালি শেড আনতে ক্যামোমাইল চায়ের লিকার লাগানো যায়। ক্যামোমাইল চায়ের লিকার চুলে লাগিয়ে রোদে শুকাতে পারলে তাড়াতাড়ি রঙ আসবে। অথবা পছন্দসই রঙ পেতে পর পর দুবার ব্যবহার করতে পারেন।

বিট ও গাজরের রস

চুলে লালচে আভা আনতে বিট ও গাজরের রস লাগানো চায়। চুলে কেমন শেড আনতে চান, তার ভিত্তিতে বিট ও গাজরের রস একসঙ্গে বা আলাদাভাবে ব্যবহার করতে হবে। কারণ বিটের রঙ লালচে ও গাজর একটু কমলা শেড আনে। পরিষ্কার চুলে এক কাপ বিটের রস দৈর্ঘ্য অনুযায়ী লাগান। বিটের রসে একটু নারকেল তেল ফেলে নিলে কন্ডিশনিংয়ের কাজটাও হয়ে যাবে। ১ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। কালার লক করতে শেষ ধোয়ায় পানির সঙ্গে ভিনেগার দিয়ে দিন। একই নিয়মে গাজরের রস ব্যবহার করতে পারেন।

লেবুর রস

লেবু প্রাকৃতিক ব্লিচ। স্বর্ণকেশী চুলের জন্য লেবুর রস সরাসরি লাগিয়ে ২-৩ ঘণ্টা রাখুন। লেবুর রস মেখে রোদে চুল শুকাতে পারলে রঙের পরিবর্তন চোখে পড়বে। খুব জলদি ন্যাচারাল ব্লন্ড কালার (সোনালি) পেতে লেবুর রসের সঙ্গে ক্যামোমাইল চায়ের লিকার দিয়ে নিলে ভালো হবে। তবে চুল ব্লিচ করার ক্ষেত্রে লেবুর রস একটু ধীরগতিতে কাজ করে। তাই মনমতো রঙ না আসা পর্যন্ত বেশ কয়েকবার ব্যবহার করতে হতে পারে।

মেহেদি

চুল রঙ করতে প্রাকৃতিক যেসব উপাদান রয়েছে, তার মধ্যে মেহেদি সবচেয়ে বেশি জনপ্রিয়। মেহেদি পাতায় রয়েছে প্রাকৃতিক রঞ্জক উপাদান। হাত, পা, নখ ও চুল রাঙাতে বহু বছর ধরে প্রাকৃতিক এ উপাদান ব্যবহার হয়ে আসছে। মেহেদি চুলে খয়েরি-কমলা ধরনের শেড আনে। এক কাপ হেনা পাউডার, দুই কাপ লেবুর রস ও এক টেবিল চামচ ভিনেগার একসঙ্গে পেস্ট বানিয়ে সারা রাত রেখে দিন। পরদিন সকালে চুলে লাগিয়ে ২-৩ ঘণ্টা রেখে শুধু পানি দিয়ে ধুয়ে নিন। চাইলে কন্ডিশনার লাগাতে পারেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭