লিভিং ইনসাইড

যন্ত্রপাতি ছাড়াই স্ট্রেট চুল পেতে…

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/05/2020


Thumbnail

আমরা অনেকেই নিজেদের উষ্কখুষ্ক ঢেউ খেলানো চুলগুলো পছন্দ করি না। আবার অনেকেই আছেন যারা কার্লি ট্রেন্ড চললেও স্ট্রেট চুল চান সব সময়। কিন্তু চুল সোজা করা তো আর চাট্টিখানি কথা নয়। ছুটতে হয় পার্লারে, কিংবা ঘরেই নিয়ে আসতে হয় ফ্ল্যাট আয়রন, হেয়ার ড্রায়ারসহ নানা যন্ত্রপাতি বা কেমিকেল। কিন্তু এসবের প্রভাবে চুল হয়ে যায় শুষ্ক, রুক্ষ। আপনি যদি এমন ঘটনার মধ্য দিয়ে যান, তবে জেনে রাখুন, আমাদের থেকে বেশ কয়েক শতক আগেও নারীরা চুল স্ট্রেট করত। স্বাভাবিকভাবেই তখন কোনো যন্ত্রপাতি বা কেমিকেল ছিল না। সহজলভ্য ঘরোয়া উপাদানের ওপরেই ভরসা করতে হতো তাদের। আপনিও হাতের কাছে থাকা সাধারণ কিছু উপাদান ব্যবহার করেই পেতে পারেন ঝলমলে স্ট্রেট চুল। চলুন জেনে নেই ঘরোয়া উপায়ে চুল সোজা করার পদ্ধতিগুলো-

নারকেল দুধ এবং লেবু

তাজা নারকেল দুধে কয়েক ফোঁটা লেবুর রস ভালো ভাবে মিশিয়ে নিন। তারপর এই মিশ্রণটিকে কয়েক ঘণ্টার জন্য ফ্রিজে সংরক্ষণ করুন। একটি ঘন ক্রিমি লেয়ার দেখা যাবে পাত্রের উপরে। এই লেয়ারটাই দরকার চুল সোজা করার জন্য। পুরো চুলে এটি লাগিয়ে নিন এমনকি স্কাল্পেও লাগাবেন। ১৫-২০ মিনিট ধরে চুল স্টিম করুন। সব শেষে ধুয়ে ফেলুন সমস্ত চুল। এভাবে নিয়মিত করতে থাকলে আপনি ধীরে ধীরে দেখবেন আপনার চুল সোজা হতে শুরু করেছে।

সেলেরি

কয়েকটি ফ্রেশ সেলেরি পাতা ছেঁচে পানিতে মিশিয়ে দিন। এরপর পানির ভেতর হাত দিয়ে পাতাগুলো আরও ভালো ভাবে কঁচলে নিন যেন পাতার নির্যাস পানিতে মিশে যায়। তারপর মিশ্রণটি বোতলে সংরক্ষণ করে রাখুন ১ দিন। প্রতিদিন গোসলের আগে স্ক্যাল্পে এটা লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। তারপর শাম্পু করে ফেলুন।

দুধের পুষ্টি

দুধ ময়েশরাইজারের কাজ করে আর এটিই চুল সোজা করার জন্য সহায়ক। ফুটিয়ে ঠাণ্ডা করে নেয়া দুধ নিন আধা কাপ এবং আধা কাপ পানি দুধের সাথে মিশিয়ে নিন। এবার একটা স্প্রে বোতলে মিশ্রণটি ভরে সমস্ত চুলে স্প্রে করুন। তারপর আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েল এ আছে চুলের গ্রোথ আর চুল সোজা করার গুনাগুণ। এই তেল চুলের স্কাল্পে ভালো ভাবে ম্যাসাজ করুন, তারপর চিরুনি দিয়ে চুল বরাবর আঁচড়াতে থাকুন। যখন চুল আঁচড়াবেন তখন ব্লো ড্রাই করুন হাই হিটে। ব্লো ড্রাই করার পর চুলে যেন তেলতেলে ভাব না থাকে, চুল হতে হবে শুষ্ক। তারপর একটি ভেজা তোয়ালে দিয়ে চুল জড়িয়ে রাখুন আধা ঘণ্টা ধরে। এটা চুলকে অতিরিক্ত হিট থেকে রক্ষা করবে আর স্ট্রেইটনেস বজায় থাকবে।

মধু এবং দুধ

মধু এবং দুধ শুধু ত্বকের জন্য নয় চুলের জন্যও ম্যাজিকের মত কাজ করে। এক চামচ মধুর সাথে এক কাপ দুধ মেশান। সঙ্গে কয়েকটি স্ত্রাবেরও ক্রাশ করে দিন। এই পেস্ট ২-৩ ঘণ্টা চুলে লাগিয়ে রাখুন, তারপর ভালো মানের শ্যাম্পু আর কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে ২-৩ দিন করুন আর পেয়ে যান সিল্কি, স্টেইট চুল।

মুলতানি মাটি, ডিম ও চালের গুঁড়োর মিশ্রণ

এক কাপ মুলতানি মাটির সাথে একটি ডিমের সাদা অংশ, দুই চামচ চালের গুঁড়ো আর পানি মেশান। মিশ্রণটি অনেক পাতলা হতে হবে যাতে সমস্ত চুল কোট করা যায়। চুলে লাগিয়ে আধা ঘণ্টা রাখুন আর মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়াতে থাকুন। সপ্তাহে ২-৩ বার এটি করুন। দেখবেন আস্তে আস্তে আপনার কোঁকড়া চুল কেমন সোজা হয়ে আসছে।

সয়াবিন তেল ও ক্যাস্টর অয়েল মিশ্রণ

অয়েল ট্রিটমেন্ট চুলের যেকোনো সমস্যা সমাধানের সবচেয়ে ভালো উপায়। এক চা চামচ সয়াবিন তেলের সাথে দুই চা চামচ ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন তারপর হাল্কা গরম করে স্কাল্পে দিন। এভাবে ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। ভালো ফলাফল পাবেন।

কলার মিশ্রন

দুটি ম্যাশড কলার সাথে দুই টেবিল চামচ মধু, দই এবং অলিভ অয়েল আর ১টি ডিমের সাদা অংশ মেশান। এই প্যাক পুরো চুলে লাগিয়ে মাথায় একটি শাওয়ার ক্যাপ পরে ফেলুন। তারপর ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবেও আপনার চুল অনেকটা সোজা দেখাবে।

৩ তেলের সংমিশ্রণ

উষ্ণ গরম অলিভ অয়েল, নারকেল তেল আর ক্যাস্টর অয়েল নিয়ে আধা কাপ মিশ্রণ তৈরি করুন। এর সাথে আধা কাপ অ্যালোভেরা জেল মেশান, তারপর ৬ ফোঁটা এসেন্সিয়াল অয়েল মেশান। চুলের গোড়ায় লাগিয়ে ১-২ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭