লিভিং ইনসাইড

বাড়িতে বসেই থাকুন ফিট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/05/2020


Thumbnail

বিশ্বজুড়ে চলছে কোয়ারাইন্টাইন। গৃহবন্দি অবস্থায় থেকে শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়ছেন অনেকেই। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন যারা ফিট থাকতে প্রতিদিন জিমে গিয়ে ঘাম ঝরাতেন তারা। করোনার হানায় বাড়িতে বসে বসে বহু কষ্টে বানানো বডিটা হারাতেই বসেছেন তারা। আবার অনেকে আছেন যারা লকডাউনে বিছানায় বসে বা সোফায় বসে কাজ করছেন। পা মুড়ে করতে গিয়ে  হাঁটুতে ও গোড়ালিতে মোটামুটি জং ধরে যাওয়ার অবস্থা এখন। এসব মহা সমস্যার সমাধান দিতেই আমাদের আজকের আয়োজন। বাড়িতে কোনো যন্ত্রপাতি ছাড়াই কেবলমাত্র একটা চেয়ার ব্যবহার করে কী করে শরীরচর্চা করবেন তা দেখে নিন-

সিঙ্গল লেগ স্কোয়াট

একটি চেয়ার নিয়ে নিন এবং দুটো হাত বুকের কাছে জড়ো করুন। এবারে ডান পা মাটি থেকে খানিকটা তুলে সামনের দিকে সোজা করে দিন। এবারে চেয়ারে বসুন এবং আবার উঠে দাঁড়ান ও এভাবেই ১৫বার করুন। একইভাবে বাঁ পায়েও ব্যায়ামটি করুন। মোট ৩০ বার হলে এক সেট হল।

কতবার করবেন – প্রতি পায়ে ১৫ বার করে তিন সেট

স্টেপ আপ

একটি শক্তপোক্ত চেয়ার নিন এবং চেয়ারে বসার সিটের দিকে মুখ করে দাঁড়ান। এবারে একটি পা চেয়ারের সিটে রেখে একবার উঠুন এবং আবার আগের পজিশনে ফিরে আসুন। এতে শুধু হাঁটু ফ্লেক্সিবল থাকবে তা নয়, কোমরও ঠিক থাকবে। এভাবে ১৫ বার করুন এবং একইভাবে বাঁ পায়ের সাহায্যেও ১৫ বার ব্যায়ামটি করুন।

কতবার করবেন – প্রতি পায়ে ১৫ বার করে তিন সেট

ট্রাইসেপ ডিপস

এই ব্যায়ামটি অনেকটা স্কোয়াটের মতো, তবে হাত থাকবে পিছন দিকে। চেয়ারে কোমর ঠেকিয়ে বসার পজিশনে আসুন এবং দু হাত পিছনদিকে নিয়ে চেয়ারের সিটে ভর দিন। এবারে ধীরে ধীরে স্কোয়াটের পজিশনে এসে উঠ-বোস করুন। পা থাকবে সামনের দিকে, সোজা। ১৫ বার করে করুন।

কতবার করবেন – প্রতিবার ১৫ গুনে তিন সেট 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭