ইনসাইড আর্টিকেল

আল্লাহর গজব নাজিলের যত কারণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/05/2020


Thumbnail

সারা বিশ্ব জুড়ে চলছে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ। এরই মধ্যে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেল সুপার সাইক্লোন আম্পান। এসব ঘটনায় বলা চলে প্রকৃতি যেন মানবসভ্যতার উপর রুষ্ট। কিন্তু অনেকেই আবার এই ঘটনাগুলোকে আল্লাহর গজব হিসেবে দেখছে। অনেক ধর্মপ্রাণ মুসল্লি’র ধারণা এগুলো আল্লাহর গজব ছাড়া অন্য কিছু নয়।
তাই চলুন পবিত্র ইসলাম ধর্মে আল্লাহর গজব সম্পর্কে কি বলা আছে, গজবের কারণ ও এই সম্পর্কিত কিছু বিষয়ে জেনে নেই। শুরুতেই গজব নাজিল হওয়ার কিছু কারণ সম্পর্কে জেনে নেইঃ
পাপ
মানুষ পাপ করতে করতে যখন পাপের সীমা ছাড়িয়ে যায়, তখনই আল্লাহর শাস্তি নাজিল হয়। পাপিষ্ঠ ফেরাউনকে আল্লাহ তাআলা তখনই ধরেছেন, যখন সে নিজেকে আল্লাহ বলে দাবি করেছে। এই বিষয়ে পবিত্র কোরআনের সূরা ত্বাহা’য় বলা হয়, হে মুসা! তুমি ফেরাউনের কাছে যাও, সে অত্যন্ত উদ্ধত হয়ে গেছে। নমরুদকে আল্লাহ’তালা তখনই শাস্তি দিয়েছেন, যখন সে নিজেকে প্রভু বলে দাবি করেছে। অনুরূপভাবে আদ, সামুদ প্রভৃতি জাতিকে তাদের সীমাহীন পাপাচারের কারণে ধ্বংস করে দেওয়া হয়েছে।
হত্যা
কাউকে অন্যায়ভাবে হত্যা করা হারাম। কথিত আছে, হজরত আদম (আ.)-এর পুত্র কাবিল যেদিন হাবিলকে হত্যা করে, সেদিনই পৃথিবীতে প্রথম ভূমিকম্প হয়। কেননা অন্যায়ভাবে হত্যাকাণ্ড আল্লাহ’তালা পছন্দ করেন না। এই বিষয়ে সুরা নিসা’র ৯৩ নং আয়াতে বলা হয়, যে ব্যক্তি স্বেচ্ছায় কোনো মুমিনকে হত্যা করে, তার শাস্তি হলো জাহান্নাম, সে সদা সেখানে অবস্থান করবে। আব্দুল্লাহ ইবনে উমর (রা.) বর্ণিত এক হাদীস থেকে জানা যায় নবী করীম (সা.) বলেন, যদি কোনো ব্যক্তি মুসলমানদের সঙ্গে শান্তি চুক্তিতে আবদ্ধ কোনো অমুসলিমকে হত্যা করে, তাহলে সে জান্নাতের ঘ্রাণও পাবে না। অথচ জান্নাতের সুঘ্রাণ ৪০ বছরের দূরত্ব থেকেও পাওয়া যায়।
দুনিয়াপ্রীতি
মুমিন বান্দাগণ দুনিয়ার চেয়ে আখিরাতকে অধিক ভালোবাসে। সাহাবীগণ সবসময় দুনিয়ার চেয়ে আখিরাতকে প্রাধান্য দিতেন। এই বিষয়ে নবী করীম (সা.) বলেন, আমার উম্মতের ওপর এমন দুঃসময় আসবে, যখন অন্যান্য জাতি তোমাদের ওপর এমনভাবে ঝাঁপিয়ে পড়বে যেন ক্ষুধার্ত মানুষ খাদ্যের ওপর ঝাঁপিয়ে পড়ে। একজন সাহাবি জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসুল (সা.)! তখন কি আমরা সংখ্যায় কম হব? রাসুলুল্লাহ (সা.) বলেন—না, বরং তোমরা সংখ্যায় অনেক হয়েও বন্যার ফেনার মতো ভেসে যাবে। দুশমনদের অন্তর থেকে তোমাদের ভয়ভীতি ও প্রভাব-প্রতিপত্তি উঠে যাবে। তোমাদের অন্তরে ওহান (কাপুরুষতা) সৃষ্টি হবে। একজন সাহাবি জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসুল! ওহান কী? রাসুল (সা.) বললেন, দুনিয়ার মহব্বত ও মৃত্যুর ভয়।
কৃপণতা
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত এক হাদীসে নবী করীম (সা.) বলেন, যখন তোমাদের মধ্যে উত্তম লোকরা তোমাদের নেতা (রাষ্ট্রপ্রধান) হয়, ধনীরা দানশীল হয় এবং রাষ্ট্রীয় কার্যাবলি পরামর্শের ভিত্তিতে সম্পাদিত হয়, তখন তোমাদের জন্য জমিনের নিম্নভাগ থেকে জমিনের উপরিভাগ উত্তম। আর যখন তোমাদের মধ্যে ধনী লোকরা কৃপণ হয়, কার্যাবলি মহিলাদের নির্দেশমতো চলে, তখন তোমাদের জন্য জমিনের উপরিভাগ থেকে জমিনের নিম্নভাগ উত্তম।
মন্দকাজ
হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বর্ণিত হাদীস থেকে জানা যায় নবী করীম (সা.) বলেন, পাঁচটি মন্দ কাজ এমন আছে, যদি তোমরা তাতে জড়িয়ে  পড়ো বা তা তোমাদের মধ্যে বাসা বাঁধে, তবে খুবই খারাপ পরিণতির সম্মুখীন হবে। আমি আল্লাহর কাছে আশ্রয় চাচ্ছি যেন এ পাঁচটি মন্দ কাজ তোমাদের মধ্যে জন্ম না নেয়। এই মন্দ কাজগুলো হল ব্যভিচার, মাপে কম দেওয়া, জাকাত না দেওয়া, আল্লাহ ও রাসুলের সঙ্গে বিশ্বাসঘাতকতা ও প্রতিশ্রুতি ভঙ্গ করা, কিতাব অনুযায়ী শাসনকার্য না চালানো ইত্যাদি।
আরও নানাবিধ কাজের জন্য মহান রাব্বুল আলামীন গজব নাজিল করে থাকেন। গজবের দ্বারা পাপীদের ধ্বংসের বিষয়ে পবিত্র কুরআনে বারবার উল্লেখ করা হয়েছে, মানুষকে সতর্ক করার জন্য। এই বিষয়ে পবিত্র কোরআনের সূরা আনকাবুত এ বলা হয়, এবং আমি সংহার করেছিলাম কারুন, ফিরাউন ও হামামকে। মুসা সুস্পষ্ট নিদর্শনসহ তাদের নিকট এসেছিলো। তখন তারা দেশে দম্ভ করতো। কিন্তু তারা আমার শাস্তি এড়াতে পারেনি। তাদের প্রত্যেকেই তার অপরাধের জন্য শাস্তি দিয়েছিলোম। তাদের কারো প্রতি প্রেরণ করেছি প্রস্তরসহ প্রচন্ড ঝটিকা, তাদের কাউকে আঘাত করেছিলো মহানাদ, কাউকে আমি প্রোথিত করেছিলাম ভূগর্ভে এবং কাউকে করেছিলাম নিমজ্জিত। আল্লাহ তাদের কারো প্রতি জুলুম করেননি। তারা নিজেরাই নিজেদের প্রতি জুলুম করেছিলো। দুর্ভিক্ষ, মহানাদ, শীলাবৃষ্টি, মহামারী, পানিতে নিমজ্জন, অগ্নিকান্ড, বন্যা, এডিস মশা, ডেঙ্গু ইত্যাদি আল্লাহর গজবের অন্তর্ভুক্ত বলে উল্লেখ করা হয়।  

 
 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭