ইনসাইড থট

একটু থামুন, একটু ভাবুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/05/2020


Thumbnail

"কোন বাধাই মানছেন না ঘরমুখো মানুষ" শিরোনামে ৭১ টেলিভিশনের একটি খবর দেখে হতাশ হলাম। বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা, চাকুরী, ক্যারিয়ার সহ জীবনের নানান কাজের চাপে প্রায় এক যুগ হয়ে গেলো দেশে ঈদ করা হয়নি। আমার পরিবারে বাবা, মা, ভাই, বোন, আত্মীয়স্বজন সকলে মিলে প্রতি বছরই খুব আনন্দ করে ঈদ পালন করেন তা ছবিতে দেখেই খুশি আছি। মনে মনে ভাবি এইতো আর কিছুটা দিন তারপর আমিও তাদের সাথে ঈদের আনন্দ ভাগ করে নিবো, সেই পর্যন্ত মহান আল্লাহ তা`আলা যেন আমাদের সকলকে সুস্থ রাখেন, সহি সালামতে রাখেন। এবারের পবিত্র রমজান মাস শেষ হয়ে এল প্রায়। কিছুদিন পর আবারো আসছে খুশির ঈদ। কিন্তু এবছরের প্রেক্ষাপটটি আমাদের জীবদ্দশায় উদযাপিত সব ঈদের থেকে আলাদা।

করোনা ভাইরাসে জর্জরিত বিশ্বে সকলে লকডাউনের জেরে ঘরবন্দি অবস্থায় জীবন কাটাচ্ছি। স্বাধীনতার নেশায় অস্থির চিত্তে ঘর ছেড়ে অনিশ্চিত যাত্রাপথে বেরিয়ে পড়া মানুষগুলোকে আমি বলতে চাই একটু থামুন, একটু ভাবুন। এই ঈদই শেষ ঈদ নয়, বেঁচে থাকলে এ জীবনে আরো ঈদ আসবে ইনশাআল্লাহ। সেই পর্যন্ত মহান আল্লাহ তা`আলা যেন আমাদের সকলকে সুস্থ রাখেন, সহি সালামতে রাখেন সেই ব্যবস্থা করেন। আপনারা করোনা ভাইরাস সংক্রান্ত সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি না মেনে দেশ ও দশের ক্ষতি করছেন। আপনাদের পরিবার সহ নিজেকে এবং আপনাদের ভালোবাসার মানুষকে অত্যন্ত ঝুঁকির মুখে নিয়ে দাঁড় করাচ্ছেন।

এবারের ঈদে আপনারা বাড়িতে না গেলে হয়তো কারোর কোন ক্ষতি হবে না। কিন্তু আপনাদের অবহেলা বা সচেতনতার অভাবে আপনাদের অজান্তেই যদি কারো প্রাণহানি হয় তবে অনেক বড় ক্ষতি হয়ে যাবে। তাই সকলের কাছে প্রার্থনা করছি দয়া করে আর মাত্র কিছুটা দিন সকলে সামাজিক দূরত্ব বজায় রেখে যতটা সম্ভব নিজ নিজ বাড়িতে অবস্থান করুন। ইতিমধ্যে যুক্তরাজ্যের লন্ডন শহরে আমরা লকডাউনের সুফল পেতে শুরু করেছি। লন্ডনে গত ২৪ ঘন্টায় নতুন করে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। এখানে একটি আশার আলো সকলের জন্যই আছে। আমরা সকলে যদি সঠিক ভাবে লকডাউনের নিয়ম কানুন মেনে চলি, তাহলে হয়তো সেই দিন বেশী দূরে নয় যখন আমরা আবার সকলে মিলে পরিবার-পরিজনের সাথে আনন্দঘন পরিবেশে ঈদ উদযাপন করতে পারবো।

 

আমরা আরো সচেতনতা অবলম্বন করি, এই আশায় লন্ডন থেকে…

 

লেখক: প্রভাষক ও বিশ্ব স্বাস্থ্য বিষয়ক পিএইচডি গবেষক, ইউনিভার্সিটি অফ ওয়েস্ট লন্ডন, লন্ডন, ইউকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭