ইনসাইড থট

এই ঈদ খুশীর ঈদ নয়!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/05/2020


Thumbnail

এবারের করোনা মহামারী যখন সমগ্র মানব জাতিকে বিশ্বব্যাপী মানবিক বিপর্যয়ের মধ্যে টেনে নামিয়েছে, তখন একে আমরা কিছুতেই খুশীর ঈদ বলতে পারিনা। এই মহামারী ইতোমধ্যে বিশ্বের প্রায় সব ক’টি দেশের প্রায় ৫৫ লাখ মানুষকে আক্রান্ত করে সাড়ে ৩ লক্ষ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। এর পরে আরও কত মানুষ আক্রান্ত হবে ও প্রাণ দেবে তা অজানা। কবে এর সমাপ্তি হবে বা আদৌ হবে কিনা তা কেউ জানেনা। সারা দুনিয়ার অর্থনীতির চাকা থেমে গেছে। থেমে গেছে মানুষের সাংস্কৃতিক জীবন, থমকে আছে উন্নয়নের গতি। এবারের ঈদ তাই বেদনার ও কষ্টের।

বাংলাদেশের দেশের প্রতিটি মানুষ এই কষ্টের ভুক্তভোগী। ধর্ম-বর্ণ-ধনী-গরীব নির্বিশেষে এই মহামারী রোগ আমাদের আক্রান্ত করেছে। গ্রামের কৃষক থেকে শুরু করে দরিদ্র শ্রমিক, সকল পেশার সকল মানুষ সবাই এক অজানা জীবনের পথে। আমাদের শত-সহস্র মা-বোন এক নাম না জানা অশুভ জীবনের শঙ্কায় আঁচলের খুঁটে চোখ মুছছেন। ইতোমধ্যে জানামতে প্রায় পাঁচশো মানুষ আমাদের দেশেই মরে গেছেন, আরও কত যাবেন কে জানে! আমাদের শিশুরা জানেনা তাদের ভবিষ্যৎ কি! আমরা তাদের ঠিকমতো সব কিছু বুঝিয়ে বলতেও পারছি না এই অবস্থার অবসান কবে আর কীভাবে হবে!

তাই এই ঈদ কিছুতেই আনন্দের ঈদ হতে পারে না। এটা আমাদের বিষাদের দিন। আমাদের নতুন করে ভাবতে হবে আনন্দ কি জিনিস, কখন কীভাবে কীসে আমরা আনন্দ পাবো! কিন্তু মানুষের পাশে দাড়ানোই আজ বড়ো আনন্দের দিন হবার কথা।

এই বিষাদের ঈদে আমাদের মানবিক হবার সুযোগ তৈরি হয়েছে। সবাই সে মানবিক মূল্যমানে নিজেদের মহৎ করে তুলতে পারি যদি নিজের কথা না ভেবে একে অপরের পাশে দাঁড়াই। আজ আমাদের নিজের জন্যে কিছু নয়, অন্যের। তাহলেই হয়তো ইতিহাস কোন একদিন আমাদের সভ্যতা অর্জনের মূল্য দেবে।

--
রেজা সেলিম, পরিচালক, আমাদের গ্রাম 
ই-মেইলঃ rezasalimag@gmail.com



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭