ওয়ার্ল্ড ইনসাইড

পৃথিবীর যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে ঈদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/05/2020


Thumbnail

রমজানেও সিরিয়ায় যুদ্ধবিধ্বস্ততার মধ্যেই ইফতার করার ছবি এসেছে গণমাধ্যমে। কিন্তু ঈদটা তারা বোমার শব্দ ছাড়াই করতে পেরেছে। তাই শান্তির পরশ সিরিয়ার ইদলিবে। বলতে গেলে বহুবছর পর এমন ঈদ উদযাপন করে তারা। কিন্তু বোমার শব্দ না থাকলেও, আনন্দ করার সুযোগ ছিল না। এর কারণ তো আমরা সবাই জানি। যাক তবুও অন্তত বোমা ছাড়া ঈদ তো হল অনেক দিন পর।

লকডাউন উপেক্ষা করেই আফগানিস্তানে ঈদের বাজারে উপচে পড়া ভিড়ের কথা জানা যায় আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম থেকে। মানা হয়নি সামাজিক দূরত্ব বা মাস্ক পড়ার বাধ্যবাধকতা। পবিত্র ইদুল ফিতর উপলক্ষে আফগান সরকারের সঙ্গে তিনদিনের যুদ্ধবিরতি ঘোষণা করে তালেবানরা। রবিবার থেকে আফগানিস্তানে কার্যকর হয় এই যুদ্ধবিরতি। ফলে আত্মঘাতী বোমার আতংক ছাড়াই এবারের ঈদ উদযাপন করতে পেরেছে আফগানিস্থানের জনগণ।

আফগান সরকার এবং তালেবানদের মধ্যে ঈদকে কেন্দ্র করে তিনদিনের এই যুদ্ধবিরতিতে আশার আলো দেখছেন বিশ্লেষকরা। সাময়িক এই যুদ্ধবিরতি দীর্ঘ কালীন শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখার প্রত্যাশা করছে তারা। এই বিষয়ে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, শত্রুদের বিরুদ্ধে কোন আক্রমণাত্মক অপারেশন চালানো যাবে না। যদি কোন শত্রু আপনার ওপর হামলা করে তাহলে নিজেকে রক্ষা করুন। তবে যুদ্ধবিরতি সত্ত্বেও নিরাপত্তা বাহিনীর তৎপরতা লক্ষ্য করা গেছে।

প্রাণঘাতী করোনার এই সময়েও কিছুদিন আগে ইয়েমেনে বোমা হামলা চালিয়েছিল সৌদি আরব। তবে করোনার কারণে হলেও এবার অন্তত ঈদের দিন তাদের বোমার শব্দ শোনা লাগেনি। বাইরে বেরিয়ে এবার কেউ ঈদের আনন্দ করতে পারেনি সত্য। কিন্তু বোমা হামলা বন্ধ থাকার কারণে অন্তত প্রিয়জনের লাশ নিয়ে কাউকে কাঁদতে হয়নি।

কাশ্মীরও এই অল্প কয়দিন আগেও ছিল উত্তাল। কিন্তু এবার অনেকটা শান্তভাবেই ঈদ উদযাপন হয় সেখানে। অবশ্য করোনা সংক্রমণ না থাকলে হয়তো একটা থমথমে অবস্থা বিরাজ করত। করোনাতে আমরা পুরো বিশ্ববাসী ক্ষতিগ্রস্ত হলেও যুদ্ধবিদ্ধস্ত দেশের ক্ষেত্রে তা অনেকটা আশীর্বাদই বলা চলে। কারণ অনেকেই এই প্রথম বোমা হামলা ছাড়া ঈদ দেখেছে।    



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭