ইনসাইড বাংলাদেশ

‘আরও সাতদিন কঠোরভাবে কারফ্যু বা লক ডাউন দরকার’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/05/2020


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ এ বি এম আব্দুল্লাহ মনে করেন যে করোনা সংক্রমণ ঠেকানোর জন্য আরও অন্তত এক সপ্তাহ ছুটি বাড়ানো প্রয়োজন। বাংলা ইনসাইডার এর সাথে একান্ত আলাপ চারিতায় তিনি এই মন্তব্যটি করেন। ডাঃ এ বি এম আব্দুল্লাহ বলেন যে, যারা বাড়িতে গেছেন তারা যেন আপাতত বাড়িতেই থাকেন, অন্তত কয়েকটা দিন যেন তারা পর্যবেক্ষণে থাকেন। তারা যদি আবারো আসেন তাহলে সারা দেশে করোনা ছড়িয়ে পড়বে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। ডাঃ এ বি এম আব্দুল্লাহ বলেন-

“তবে আমি এটাকে ছুটি বলতে চাইনা, ছুটি বললে মানুষের মধ্যে একটা শিথিলতা আসে। আমি মনে করি এটিকে লকডাউন বলা উচিৎ।”

তবে এক সপ্তাহ অন্তত কঠোর ভাবে মানুষের চলাচল নিয়ন্ত্রণ করাটা প্রয়োজন বলে মনে করেন এই বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ। তিনি বলেন যে এখন আমাদের লক্ষ্য হল কোন ভাবেই যেন রোগী না বাড়ে। কারণ রোগী বাড়লে হাসপাতালগুলোতে জায়গা দেয়া যাবে না। ইতিমধ্যেই সরকার কিছু বেসরকারি হাসপাতাল গ্রহণ করেছে। কিন্তু সেই হাসপাতাল গুলোতেও জায়গা নেই বলে মন্তব্য করেন ডাঃ এ বি এম আব্দুল্লাহ। তিনি বলেন যে, আমাদের হাসপাতাল শয্যা সংখ্যা সীমিত, কাজেই যদি রোগী বাড়ে তখন হাসপাতাল গুলোতে এখনি জায়গা সংকট, তখন পরিস্থিতি আরও খারাপ হবে এবং রোগী বাড়লেই আই সি ইউ-র মুমূর্ষু রোগীর সংখ্যা বাড়বে।

আমাদেরকে লক্ষ্য রাখতে হবে যে রোগী যেন না বাড়ে। আই সি ইউ-র চাহিদা যেন না বাড়ে। তা না হলে এই পরিস্থিতি মোকাবেলা আমাদের জন্য কঠিন হয়ে পড়বে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭