ওয়ার্ল্ড ইনসাইড

ব্যবসায় ফিরিয়ে আসতে জাপান সরকারের পদক্ষেপ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/05/2020


Thumbnail

প্রায় দুই মাস পরে জরুরি অবস্থা পুরোপুরি উত্তোলন করা হওয়ায় জাপান ধীরে ধীরে তার অর্থনীতিটিকে লাইনে ফিরিয়ে আনছে। টোকিওতে অনেকে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার পক্ষে। তারা মনে করেন যে, করোনাভাইরাসকে উপসাগরীয় অঞ্চলে ফেলে রেখে যথারীতি স্বাভাবিক ব্যবসা চালিয়ে যেতে হবে।

মঙ্গলবার রাজধানীতে শেয়ার বাজারে বেশ কিছু শেয়ারের দাম বেড়েছে।  নিক্কি এক লাফে ২.৬ শতাংশ বেড়ে গেছে,গত মার্চের পরে এমন হতে কখনো দেখা যায় নি।

কিছু বাণিজ্যিক কমপ্লেক্স পুরোপুরি অর্থনৈতিক কর্মকাণ্ড শুরু করার প্রস্তুতি নিচ্ছে। টোকিওর নিকটবর্তী নারিতা বিমানবন্দরে যাত্রীরা এখনও কম। মঙ্গলবার পর্যন্ত জাপান সরকার আমেরিকা ও রাশিয়া সহ ১০০টি দেশ ও অঞ্চলে প্রবেশ নিষিদ্ধ করেছে। বিমানবন্দরের অনেক দোকান বন্ধ করতে বাধ্য করা হয়েছে। সংশ্লিষ্টরা মনে করছেন যে, ফ্লাইটে যাত্রী স্তর স্বাভাবিক হতে কিছুটা সময় লাগবে। 

এদিকে,জাপানি মন্ত্রীসভা বুধবার চলতি অর্থবছরের দ্বিতীয় পরিপূরক বাজেট বিল অনুমোদনের প্রস্তুতি নিচ্ছে। এটি ১০০ ট্রিলিয়ন ইয়েন বা প্রায় ৯৪০ বিলিয়ন  ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। বাজেটে স্বাস্থ্যসেবা কর্মীদের ২ লাখ ইয়েন পর্যন্ত নগদ হ্যান্ড-আউট অন্তর্ভুক্ত করা হবে। ব্যবসায়ীদের অফিস, দোকান ভাড়ার দুই-তৃতীয়াংশ সরকার থেকে অনুদান দিয়ে তাঁদের ব্যবসা লড়াইয়ে সহায়তা করার পরিকল্পনাও রয়েছে এই বাজেটে।

সুত্রঃ এনএইচকে নিউজ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭