ইনসাইড বাংলাদেশ

গাঁজায় করোনা সারবে!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/05/2020


Thumbnail

কানাডার বিজ্ঞানীরা দাবি করেছে যে, গাঁজার এক ধরনের স্ট্রেইনের সন্ধান তারা পেয়েছেন যা দিয়ে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করা যেতে পারে। এমনকি আক্রান্তদের চিকিৎসার জন্যও কাজে আসতে পারে গাঁজার ওই শক্তিশালী স্ট্রেইন।

কানাডার লেথব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, এপ্রিল মাসে চালানো একটি গবেষণায় দেখা গেছে যে, ১৩ টি গাঁজা গাছ, যাদের মধ্যে সিবিডি খুব বেশি পরিমাণে ছিল, এবং যা শ্বাসনালীকে প্রভাবিত করতে পারে যেখান থেকে করোনাভাইরাস শরীরে প্রবেশ করতে পারে। ওই গবেষকদেরই একজন ওলগা কোভালচুক বললেন, ‘বিষয়টি নজরে আসতে অবাক হয়ে যাই আমরা। পরে সত্যিই খুব খুশি হই।’

ওই গবেষকদের গবেষণার ফলাফল এই মুহূর্তে অনলাইন জার্নাল প্রিপ্রিন্টসে লিপিবদ্ধ করে রাখা হয়েছে। সেখানে বলা হচ্ছে, গাঁজার এই শক্তিশালী স্ট্রেইনে অতিরিক্ত পরিমাণে সিবিডি থাকার কারণে তারা সেই প্রোটিনগুলোকে আটকে দিতে পারে, যেগুলো আসলে কোষে কোভিড ১৯ এর প্রবেশপথ।   

কোভালচুকের স্বামী ইগোর সিটিভি`কে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেন, ওই শক্তিশালী স্ট্রেইনের গাঁজা মানবদেহে করোনাভাইরাসকে প্রবেশ করতে ৭০-৮০ শতাংশ পর্যন্ত আটকাতে পার। সেক্ষেত্রে এই ভাইরাসের সঙ্গে লড়াই করার সুযোগ রয়েছে বলেও দাবি ইগোরের।

সুত্রঃ নিউ ইয়র্ক টাইমস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭