ওয়ার্ল্ড ইনসাইড

হংকং- এ পুলিশের টিয়ার গ্যাস ও জল-কামান নিক্ষেপ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/05/2020


Thumbnail

হংকং পুলিশ বুধবার বৈশ্বিক আর্থিক কেন্দ্রের কেন্দ্রস্থলে বেইজিংয়ের প্রস্তাবিত জাতীয় সুরক্ষা আইন সরকারবিরোধী বিক্ষোভকারীদের হটিয়ে দিতে মরিচের গুড়া নিক্ষেপ করেছে এবং প্রায় ২৪০ জনকে গ্রেপ্তার করেছে। 

সরকারবিরোধী বিক্ষোভকারীদের উত্তেজনা তীব্র হওয়ার সাথে সাথে হংকংয়ের আইন পরিষদকে ঘিরে দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়। স্বাধীনতাকে হুমকির কারণে ক্ষুব্ধ হয়ে সেমিওটোনমাস শহরটির সমস্ত বয়সের লোক রাস্তায় নেমে আসে। তাঁরা কেউ কালো পোশাক পরেছিল, কেউ অফিসের পোশাক পরেছিল এবং কেউ হংকংকে গত বছর কাঁপানো অশান্তির স্মৃতিতে খোলা ছাতার নীচে মুখ লুকিয়েছিল। অনেক দোকান, ব্যাংক এবং অফিস তাড়াতাড়ি বন্ধ হয়ে যায়। পুলিশকে কয়েক ডজন লোককে ধরতে চারপাশের রাস্তায় রাস্তায় অনুসন্ধান করতে দেখা গেছে।   

গত সপ্তাহে বেইজিংয়ে প্রকাশিত এই প্রস্তাবটির ফলে হংকংয়ে প্রথম বড় রাস্তায় অশান্তি সৃষ্টি হলো।  বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ও জল-কামান ছুঁড়েছে।  

মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রিটেন, কানাডা এবং অন্যান্যরা এই আইনটি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, এটি চীনের মুক্ততম শহর এবং বিশ্বের অন্যতম প্রধান আর্থিক কেন্দ্র হিসাবে দেখা যায়। তবে চীনা কর্তৃপক্ষ এবং হংকংয়ের বেইজিং-সমর্থিত সরকার বলেছে যে এই শহরের উচ্চতর স্বায়ত্তশাসনের কোনও হুমকি নেই।

হংকংয়ের চিফ সেক্রেটারি ম্যাথু চেউং সাংবাদিকদের বলেছেন "এটি হংকং এবং চীনের দীর্ঘমেয়াদী স্থিতিশীলতার জন্য, এটি সমাবেশ ও বাক-স্বাধীনতার প্রভাব ফেলবে না এবং এটি আর্থিক কেন্দ্র হিসাবে শহরের অবস্থানকে প্রভাবিত করবে না, এটি ব্যবসায়ের জন্য একটি স্থিতিশীল পরিবেশ সরবরাহ করবে।"

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, বাণিজ্য নিয়ে বেইজিং এবং ইতোমধ্যে করোনাভাইরাস মহামারী নিয়ে বিরোধের জের ধরে মঙ্গলবার বলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র এই সপ্তাহে চীনের পরিকল্পিত আইনটির তীব্র প্রতিক্রিয়া ঘোষণা করবে।  চীন এর প্রতিক্রিয়ায় জানিয়েছে যে কোনও বৈদেশিক হস্তক্ষেপের বিরুদ্ধে প্রয়োজনীয় প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা হবে।  

শহরতলির একটি শপিংমলে বিক্ষোভকারীরা "হংকংকে মুক্তি দিন!" আমাদের সময়ের বিপ্লব ”এবং“ হংকংয়ের স্বাধীনতা, একমাত্র উপায় ”

পুলিশ, বিক্ষভকারীদের বিক্ষোভ অংকুরে শেষ করতে আগের চেয়ে অনেক দ্রুত ব্যবস্থা নিয়েছে। তারা তিনটি জেলার প্রায় ২৪০ জনকে গ্রেপ্তার করেছে অবৈধ সমাবেশের জন্য।

তাইওয়ানের রাষ্ট্রপতি তসই ইনগ-ওয়েন স্ব-শাসিত দ্বীপে পালিয়ে আসা যে কোনও হংকংয়ের লোকদের জন্য মানবিক ত্রাণের প্রতিশ্রুতি দিয়েছেন, যখন জাপান বলেছে যে তারা হংকং পরিস্থিতি নিয়ে " উদ্বিগ্ন”।  

মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনায় সোমবার হংকংয়ের শেয়ার বাজারে শেয়ারগুলোর দর পতন হয়েছে শতকরা ০.৪৬ শতাংশ।

সুত্রঃ রয়টার্স/আশাহি শিম্বুন



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭