লিভিং ইনসাইড

আপনার সুরক্ষা আপনার হাতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/05/2020


Thumbnail

টানা ৬৩ দিন পর শুরু হচ্ছে সরকারি/ বেসরকারি সব অফিস। কিন্তু এমন সময়ে অফিসগুলো চালু হয়েছে যখন করোনা সংক্রমণ বেশ জোড়েশোরে বাড়ছে। এবং করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন নতুন নতুন সব রেকর্ড তৈরি হচ্ছে। কিন্তু তারপরও জীবন জীবিকার তাগিদে সবকিছু খুলে দিতে হয়েছে। কাজেই আপনার সুরক্ষা আপনার হাতে। অফিস এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান কিভাবে চালু রাখবেন? আসুন জেনে নেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ সাধারণ স্বাস্থ্যবিধিগুলো।

১। অফিসের কর্মীদের ক্ষেত্রে বাসা থেকে মাস্ক পড়ে আসা বাধ্যতামূলক করুন।
২। অফিসে আসার সাথে সাথে সকল কর্মীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করুন। যদি কারও শরীরের তাপমাত্রা ৯৮.৪ এর উপরে হয়, তাহলে তাকে অফিস করতে না বলে বাসায় পাঠিয়ে দিন।
৩। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন
৪। অফিসের মিটিংগুলোতে সামাজিক দূরত্ব নিশ্চিত করুন। একজনের থেকে আরেকজনের আসনের দূরত্ব ১ মিটারের বেশি কিনা তা নিশ্চিত করুন।
৫। অফিসে বাইরের কোন অতিথি আসলে তাকে খুব বেশি আপ্যায়ন করা থেকে বিরত থাকুন। তাকে অফিসে কোন নির্দিষ্টও জায়গায়ই রাখুন। সেইসাথে তাকেও জ্বর পরিমাপ করা, হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুয়া ইত্যাদি সাধারণ স্বাস্থ্যবিধিগুলো অনুসরণ করুন।
৬। অফিসের গাড়ি চালক যাতে অবশ্যই মাস্ক ব্যবহার করে সেই বিষয় নিশ্চিত করুন। সেইসাথে গাড়িগুলো নিয়মিত জীবাণুনাশক দিয়ে পরিষ্কারের ব্যবস্থা করুন।
৭। অফিসে হাঁচি কাশি দেওয়ার ক্ষেত্রে শিষ্টাচার মেনে চলুন। সেইসাথে একসাথে গোল হয়ে বসা বা একসাথে গল্প করা ইত্যাদি করা থেকে বিরত থাকুন।    
৮। অফিসে পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন বিশেষ করে বাথরুম টয়লেটগুলো বেশি করে পরিষ্কার করার ব্যবস্থা করুন। এবং অফিস থেকে বের হওয়ার সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন। সেইসাথে সাবান বা হ্যান্ড স্যানিটাইজার হাত ধুয়ে বের হোন।
এই শিষ্টাচার বা স্বাস্থ্যবিধিগুলো মেনে চলে আমাদের অফিস ও প্রতিষ্ঠানগুলো চালাতে হবে। আর এভাবে চলতে পারলে হয়তো করোনার সাথে বসবাসের যুদ্ধে আমরা জয়ী হতে পারব।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭