ইনসাইড বাংলাদেশ

বিশেষজ্ঞদের কথায় কেন আস্থা নেই সরকারের?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/05/2020


Thumbnail

সরকার করোনা মোকাবেলার জন্য বিশেষজ্ঞদের পরামর্শকে উপেক্ষাই করলো। বিশেষজ্ঞরা আরো অন্তত ৭ থেকে ১০ দিন কঠোর লকডাউন বা কারফিউ জারি করার কথা বলেছিল। কিন্তু সরকার বিশেষজ্ঞদের মতামতকে গ্রহণ না করে বরং উল্টো পথেই হাঁটলো। আগামী রোববার থেকে বাংলাদেশ আবারও চালু হচ্ছে, সীমিত আকারে বলা হলেও দৃশ্যত বাংলাদেশে সব খুলে দেওয়া হয়েছে। এর ফলে বাংলাদেশ করোনা মোকাবেলার এক নতুন প্রেক্ষাপটে উপনিত হলো। এখন প্রশ্ন হচ্ছে যে, বিশেষজ্ঞদের মতামত কেন উপেক্ষা করলো সরকার? বিশেষজ্ঞদের কথাকে কেন পাত্তা দিলোনা সরকার? এর উত্তর খুঁজতে গিয়ে পাওয়া যায় কতগুলো সুনির্দিষ্ট কারণ।

১. বিশেষজ্ঞরা বলতে পারছেন না করোনা কতদিন থাকবে বা কি পর্যায়ে আছে

বাংলাদেশে করোনা সংক্রমণের সূচণা হয় গত ৮ মারচ এবং তারপর থেকে সরকার একের পর এক বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করতে থাকে। সভা-সমাবেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয় এবং ২৬শে মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। সে সময় বিশেষজ্ঞরা বলেছিলেন যে, মে মাসের মাঝামাঝিতে করোনা পিক সময়ে পৌঁছাবে এবং মে মাসের শেষের দিকে সংক্রমণের হার কমতে থাকবে। কিন্তু দেখা যাচ্ছে যে, বিশেষজ্ঞদের এই কথা ঠিক হয়নি। বিশেষজ্ঞরা এখন পর্যন্ত কোন প্রক্ষেপণ করতে পারছে না যে কতদিন থাকবে বা কিভাবে এই করোনার সমাপ্তি ঘটোবে।

২. বিশ্ব স্বাস্থ্য সংস্থার অভিজ্ঞতা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে যে, করোনা চটজলদি চলে যাওয়ার নয় এবং যতদিন পর্যন্ত ভ্যাক্সিন বা ওষধ আবিষ্কার না হচ্ছে ততদিন পর্যন্ত আমাদের করোনা নিয়েই বসবাস করতে হবে। দেশের বিশেষজ্ঞ নয় বরং বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই পর্যবেক্ষণকে গুরুত্ব দিয়েছে সরকার। এই প্রেক্ষিতেই সরকার মনে করছে আমাদের যেহেতু করোনার সঙ্গেই চলতে হবে, কাজেই অর্থনীতি বন্ধ রেখে চলা সম্ভব নয়।

৩. দরিদ্র মানুষের জন্য ভাবনা

সরকার চিন্তা করেছে যে, করোনার কারণে যদি দীর্ঘদিন সবকিছু বন্ধ রাখা হয় তাহলে সবথেকে ক্ষতিগ্রস্ত হবে দরিদ্র মানুষ এবং তাঁদেরকে সহায়তা দিয়ে দীর্ঘদিন চালিয়ে নেওয়া সম্ভব নয়। এই বাস্তবতায় করোনা মোকাবেলার চেয়ে অর্থনৈতিক বিষয়টিকে প্রাধান্য দেওয়া সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে সরকারের সামন। আর এই প্রেক্ষাপটে সরকার বিশেষজ্ঞদের মতামতকে প্রাধান্য দিতে পারেনি। বরং জীবন এবং জীবীকার মধ্যে সরকার জীবিকাকেই বেঁছে নিয়েছে এবগ প্রত্যেকটি মানুষকেই দায়িত্ব দেওয়া হয়েছে যে, আপনার স্বাস্থ্য আপনার হাতে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭