লিভিং ইনসাইড

পরকীয়ার প্রবণতা বাড়ছে যে কারণে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/05/2020


Thumbnail

পরকীয়া, ইংরেজিতে এটাকে এক্সট্রাম্যারিটাল অ্যাফেয়ার বা এক্সট্রাম্যারিটাল সেক্স বলা হয়ে থাকে। এর মানে হল বিবাহিত কোন ব্যক্তির (নারী বা পুরুষ) স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কোন ব্যক্তির সাথে বিবাহোত্তর বা বিবাহবহির্ভূত প্রেম, যৌন সম্পর্ক ও যৌন কর্মকান্ড। পরকীয়ার ইতিহাস মানব সমাজে নতুন নয়। আমাদের বাঙালি বা উপমহাদেশেও পরকীয়া ছিল এবং আছে। তবে এটা অনেকটাই গোপনীয় বিষয়। পাশ্চাত্য আধুনিক সমাজে এর প্রতি নেতিবাচক মনোভাব বজায় থাকলেও এটি আইনত অপরাধ বলে বিবেচিত হয় না। তবে অভিযোগ প্রমাণিত হলে পরকীয়াকারী ব্যক্তির বিবাহিত সঙ্গী তার সাথে বিবাহবিচ্ছেদের জন্য কোর্টে আবেদন করতে পারেন। ইসলামি রাষ্ট্রসমূহে এর জন্য কঠোর শাস্তির বিধান রয়েছে। তা হল পাথর নিক্ষেপ করে মৃত্যুদন্ড প্রদান।

আমাদের সমাজে, ধর্মে পরকীয়া সম্পর্ককে অবৈধ সম্পর্ক হিসেবে বলা হয়েছে। কিন্তু তবুও আমাদের দেশে এই সম্পর্কের হার বেড়ে গিয়েছে। কিছু ভুল সিদ্ধান্তের কারণে পরকীয়া সম্পর্কের হার বেড়ে গিয়ে ডিভোর্স হচ্ছে। তাই চলুন পরকীয়ার পেছনে থাকা কিছু কারণ সম্পর্কে জেনে নেই।

অপরিণত বিয়ে

আমাদের দেশে বর্তমান সময়ে আবেগের বশবর্তী হয়ে অনেক তরুণ তরুণী কম বয়সে বিয়ে করে ফেলে। এটাকে অপরিণত বিয়েই বলা চলে। এই সময়ে তাদের মধ্যে মানসিক বুদ্ধি বিবেচনা কিংবা বাস্তবিকতা কাজ করে না। যার ফলে বিয়ের পর স্বামী ও স্ত্রীর মধ্যে বিভিন্ন মতবিরোধ সৃষ্টি হয়। আর এতে করে বাড়ছে পরকীয়া কিংবা ডিভোর্সের পরিমাণ।

শারীরিক অক্ষমতা  

বিবাহিত জীবনে অনেক পুরুষের বিরুদ্ধেই শারীরিক অক্ষমতার অভিযোগ তোলা হচ্ছে। শারীরিক অক্ষমতার দরুন দাম্পত্য কলহ বেড়ে যায়। কারণ এতে করে স্বামী বা স্ত্রী দুইজনই জৈবিক আনন্দ ভালো করে উপভোগ করতে পারে না। ফলে এভাবে পরকীয়ার মাত্রা বেড়ে যায় বলে মনে করছেন অনেকে।  

পারস্পরিক বোঝাপড়া

অনেকেই বলে থাকেন অ্যারেঞ্জ ম্যারেজ বা অভিভাবকের পছন্দ অনুযায়ী বিয়ে করার কারণে অনেক সময় স্বামী স্ত্রীর মধ্যে পারস্পরিক বোঝাপড়াটা কম থাকে। সাম্প্রতিক সময়ে এই সমস্যা প্রেমের বিয়ের ক্ষেত্রেও দেখা যাচ্ছে বলে জানান অনেক সমাজবিজ্ঞানী। যাইহোক এভাবে সৃষ্ট মনোমালিন্যের কারণেও পরকীয়া হচ্ছে বলে জানা যায়।

কর্মক্ষেত্রে অনৈতিকতা

দুঃখজনক হলেও, অনেকেই বলে থাকেন এমনটা হতে পারে। পুরুষ বা নারী তার ক্যারিয়ার প্রমোশন দ্রুত বৃদ্ধি করার জন্য তার কর্মস্থলে উপরের লেভেলের বসদের সাথে পরকীয়া সম্পর্কে লিপ্ত হন। এতে করে তারা কর্মক্ষেত্রে ক্ষেত্রে বিভিন্ন রকমের সুযোগ সুবিধা পাবেন। যেহেতু এই বিষয়ে কোন গবেষণা নেই, তাই এর সত্যতা সম্পর্কে জোর দিয়ে বলা যাচ্ছে না। সেইসাথে এমন পরকীয়ার হার সম্পর্কেও বলা যাচ্ছে না। তবে এগুলোর প্রভাব পড়ে পরিবারের সন্তানদের উপর। বিশ্বাস, ভালবাসা, সম্মান সবকিছুই বিনষ্ট হয়ে যায়, এই সাময়িক পরকীয়া সম্পর্কের কারণে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭