ওয়ার্ল্ড ইনসাইড

কাল খুলছে মসজিদে নববী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/05/2020


Thumbnail

করোনার প্রকোপে দীর্ঘ ২ মাস ধরে বন্ধ থাকার পর অবশেষে খুলে দেওয়া হচ্ছে মুসলিমদের পবিত্র স্থান সৌদি আরবের মদিনার মসজিদে নববী। সর্ব সাধারণের নামাজের জন্য রোববার (৩১ মে, ৮ শাওয়াল) থেকে এটি খুলে দেওয়া হবে। মসজিদে নববী খুলে দেওয়া হলেও যথারীতি বন্ধ থাকবে পবিত্র নগরী মক্কার কাবা শরীফ তথা মসজিদে হারাম। সৌদি সংবাদ সংস্থা (এসপিএ) ও হারামাইন কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

রোববার থেকে ২০ জুনের মধ্যে দেশব্যাপী সব মসজিদ পর্যায়ক্রমে মুসল্লিদের নামাজের জন্য খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। করোনার কারণে দেশটিতে উমরা কার্যক্রমও বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে উমরা। আর হজের বিষয়ে এখনও কোনো ঘোষণা আসেনি। ধারণা করা হচ্ছে, সীমিত পরিসরে হজের ব্যবস্থা করা হবে।

পবিত্র নগরী মদিনার মসজিদে নববীসহ সৌদি আরবের সব মসজিদ খুলে দেওয়া হলেও মুসল্লি ও জিয়ারতকারীদের পরিপূর্ণ জীবাণুমুক্তকরণ ব্যবস্থা গ্রহণের পর মসজিদে নববীতে প্রবেশ করতে হবে। পুরুষরা মসজিদে নববীর আল হিজরাহ (গেট নং ৪), কুবা (গেট নং ৮), কিং সৌদ (গেট নং ৮), ইমাম বোখারি (গেট নং ১০), কিং ফাহাদ (গেট ২১), কিং আব্দুল আজিজ (গেট নং ৩৪) ও মক্কা (গেট নং ৩৭) গেট দিয়ে প্রবেশ করতে পারবেন। আপাতত বাবুস সালাম (গেট নং ৩৭) বন্ধ থাকবে। নারীরা গেট নম্বর ১৩, ১, ২৫ ও ২৯ দিয়ে প্রবেশ করতে পারবেন।

মসজিদে নববী খুলে দেওয়া হলেও পুরাতন মসজিদে নামাজ, রিয়াজুল জান্নাতে নামাজ ও রওজার জিয়ারত স্থগিত থাকবে। মসজিদে উপস্থিত মুসল্লির সংখ্যা ৪০ শতাংশ হলে ওই ওয়াক্তের জন্য প্রবেশ বন্ধ করে দেওয়া হবে। আপাতত মার্বেল ফ্লোরে নামাজ আদায় করতে হবে, সব কার্পেট সরিয়ে নেওয়া হয়েছে। আগত মুসল্লিদের অবশ্যই মাস্ক পরিধান করতে হবে, শিশুদের আনা যাবে না। নামাজের কাতারে দূরত্ব রক্ষা করে দাঁড়াতে হবে। জমজমের পানি সরবরাহ স্থগিত থাকবে। উল্লেখ্য, মদিনার মসজিদে নববীসহ সব মসজিদে ১৫ মিনিটের মধ্যে নামাজ সম্পন্ন করতে হবে বলেও জানিয়েছে দেশটির ইসলামিক মন্ত্রণালয়।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭