ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে ‘মরার উপর খাড়ার ঘা’ এবং বিশ্বে আরও যত কাণ্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/05/2020


Thumbnail

করোনার তাণ্ডবে জেরবার যুক্তরাষ্ট্রে এবার কৃষ্ণাঙ্গ যুবক হত্যা নিয়ে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ। জর্জ ফ্লয়েড (৪৬) মার্কিন শ্বেতাঙ্গ পুলিশের হাতে গত সোমবার নির্মমভাবে খুন হন। সেই ঘটনার জেরে পুরো যুক্তরাষ্ট্রে বিক্ষোভ হচ্ছে। এই হত্যার বিচারের দাবিতে সিএনএন-এর প্রধান কার্যালয়ের সামনে পুলিশের গাড়িতে অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীরা জমায়েত হতেই হোয়াইট হাউস লকডাউন করে দেওয়া হয়। পরিস্থিতি বিবেচনা করে মিনেসোটার গভর্নর কারফিউ জারি করেছেন। মিনাপোলিশের একটি থানাও জ্বালিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। পুরো দেশজুড়ে এই বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বর্তমান করোনা পরিস্থিতিতে এই বিক্ষোভকে যুক্তরাষ্ট্রের জন্য মরার উপর খাড়ার ঘা হিসেবে দেখছেন অনেকেই।

ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব ফিরিয়ে দিল ভারত-চীন

লাদাখ সীমান্তে চীন-ভারত বিরোধে মধ্যস্থতা করতে চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এখনও সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু না বললেও সূত্রের মাধ্যমে জানা গেছে, ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তুব ফিরিয়ে দিয়েছে ভারত। অন্যদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও একই বার্তা গেছে হোয়াইট হাউসে।

ইন্ডিয়া থেকে হয়ে যেতে পারে ভারত

দেশ একটা। কিন্তু নাম দুইটি। ইন্ডিয়া ও ভারত। এবার কি তবে ইন্ডিয়া থেকে শুধু হবে ভারত! তেমনই সম্ভাবনা তৈরি হয়েছে। এই নিয়ে এবার শুনানি হবে ভারতের সুপ্রিম কোর্টে। দেশের শীর্ষ আদালতে একটি মামলা দায়ের হয়েছে। দেশের দুটি নামের বদলে একটি করতে হবে। দেশটির সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হবে ২ জুন।

বহিষ্কারাদেশ চ্যালেঞ্জ করবেন মাহাথির

নিজের প্রতিষ্ঠিত দল বারসাতু থেকে দেওয়া বহিষ্কারাদেশের বিরুদ্ধে চ্যালেঞ্জের ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। বৃহস্পতিবার ৯৫ বছর বয়সী মাহাথির, তার ছেলে ও অপর তিন সদস্যকে দলটি থেকে বহিষ্কার করা হয়। বহিষ্কারাদেশ পাওয়া এসব নেতাদের এক যৌথ বিবৃতিতে শুক্রবার বলা হয়েছে, ক্ষমতা সংহত করতে বারসাতু প্রেসিডেন্ট একপাক্ষিকভাবে এই সিদ্ধান্ত নিয়েছেন।

দিল্লিতে ভূমিকম্পের আঘাত

রিখটার স্কেলে ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারতের রাজধানী নয়াদিল্লি এবং এর আশপাশের এলাকা। শুক্রবার রাত ৯টা ৮ মিনিটের দিকে এই ভূমিকম্প আঘাত হানে। তবে এখন পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি।

ইয়েমেন বন্দরে খাদ্য ও তেলবোঝাই ২০ জাহাজ আটকে রেখেছে সৌদি জোট

ইয়েমেনের হুদাইদা বন্দর উপকূলে খাদ্য ও তেলবোঝাই অন্তত ২০টি জাহাজ আটকে রেখেছে সৌদি নেতৃত্বাধীন আরব জোট। এসব খাদ্য ও তেল যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের জনগণের জন্য আনা হচ্ছিল।

ট্রাম্পের হুম‌কির জবাব দিলেন জাকারবার্গ

টুইটার কর্তৃপক্ষ তার পোস্টে ‘ফ্যাক্ট চেক’ অর্থাৎ সত্যতা যাচাইয়ের লেবেল সেঁটে দেওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ওপর রাষ্ট্র কর্তৃক নিয়ন্ত্রণ আরোপের জন্য নির্বাহী আদেশ জারির মাধ্যমে যে হুমকি দিয়েছেন তার জবাব দিয়েছেন মার্ক জাকারবার্গ। সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জাকারবার্গ বলেছেন, ‘সেন্সরশিপ নিয়ে উদ্বিগ্ন সরকারের পক্ষে সোশ্যাল নেটওয়ার্কিং এসব প্ল্যাটফর্ম সেন্সর করা সঠিক প্রতিচ্ছবি হবে না।’ ফক্স নিউজে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

কৃষ্ণাঙ্গ যুবক হত্যা, মুখ খুললেন বারাক ওবামা

কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড (৪৬) হত্যাকাণ্ডের ব্যাপারে মুখ খুলেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বারাক ওবামা বলেছেন, নিরস্ত্র কৃষ্ণাঙ্গ মানুষ জর্জ ফ্লয়েড পুলিশের হাতে নির্মমভাবে খুন হওয়ার বিষয়টি ২০২০ সালের যুক্তরাষ্ট্রে স্বাভাবিক হওয়া উচিত নয়। তিনি আরো বলেন, এটো স্বাভাবিক বিষয় হতে পারে না। আমরা যদি চাই যে- আমাদের সন্তানরা এমন একটি জাতির মধ্যে বেড়ে উঠুক, যেখানে সর্বোচ্চ আদর্শ টিকে আছে। তাহলে আমাদের আরো ভাল হতে হবে এবং অবশ্যই সেটা আমরা করতে পারি।

তাইওয়ানে হামলার হুমকি চীনের

স্বাধীন হতে বাধা দেয়ার অন্য কোনও উপায় না থাকলে শেষে তাইওয়ানে হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছে চীন। শুক্রবার দেশটির জ্যেষ্ঠ এক সেনা জেনারেল এই হুমকি দিয়ে বলেছেন, প্রয়োজনে চীনা সামরিক বাহিনী বলপ্রয়োগ করবে।

মিনেসোটার বিক্ষোভ নিয়ে ট্রাম্পের পোস্ট, গোপন রাখলো টুইটার

যুক্তরাষ্ট্রের মিনেসোটার সহিংসতার প্রশংসা করে টুইটারে পোস্ট দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিয়ম ভঙ্গ করেছেন বলে দাবি করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। কৃষ্ণাঙ্গ তরুণ জর্জ ফ্লয়েডের মৃত্যুকে ঘিরে মিনিয়াপলিস শহরে চলমান বিক্ষোভ নিয়ে ওই টুইট করেন ট্রাম্প।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭